উপ-সম্পাদকীয়

জাতীয় শোক দিবসঃ ভিন্ন দৃষ্টিতে

প্রায়শ: অনেকে বলেন – ১৯৭৫ সালের ১৫ আগস্ট যখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নৃশংস ভাবে হত্যা করা হয় তখন বাংলাদেশের মানুষ “এক ফোঁটা অশ্রুও বিসর্জন করে নি”। কথাটা আংশিক সত্য। স্বাধীনতা বিরোধী যে চক্র পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করে ত্রিশ লক্ষ বঙ্গসন্তানকে হত্যার সাথে জড়িত ছিল তাদের তো বঙ্গবন্ধু কে হত্যায় অশ্রু বিসর্জন করার কথা নয়, এমনকি এ হত্যাকাণ্ডের যারা বেনিফিসিয়ারি তাদেরও কাঁদবার প্রশ্ন আসেনা। কিন্তু বাকি আপামর জনগণ?

ইতিহাস না টেনে সংক্ষেপে বলা যায় – ১৯৭১ সালের পয়লা মার্চ থেকে ২৬ মার্চ – এই ছাব্বিশ দিনই বাংলাদেশ একটি স্বাধীন দেশে পরিণত হয়েছিল। একাত্তরের মার্চ মাস জুড়ে বঙ্গবন্ধু যা এবং যতটা সাধন করেছিলেন, জাতীয়তাবাদী কোনো আন্দোলনের কোনো ইতিহাসে অন্য কোনো নেতাই সে রকমটি পারেন নি। একটা আধুনিক সেনাবাহিনীকে প্রতিরোধ ক’রে বাংলাদেশে উপনিবেশবাদী শাসনকে বিচ্ছিন্ন ও পরিত্যাগ করতে এবং পরে দেশ পরিচালনায় তার কর্তৃত্বকে স্বেচ্ছায় মেনে নিতে বঙ্গবন্ধু সাড়ে সাত কোটি বাঙালিকে শান্তিপূর্ণভাবে ঐক্যবদ্ধ করেছিলেন।

পাকিস্তানি কর্তৃত্বকে সম্পূর্ণ অমান্য করে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও কর্তৃত্বকে বাঙালি মেনে নেবার ফলেই বস্তুত: বাংলাদেশ একাত্তরের মার্চেই এক স্বাধীন জাতিরাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সারা বিশ্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের জনগণের বৈধ মুখপাত্র হিসেবে পরিচিতি লাভ করেছিলেন।

একটি স্বাধীন দেশের বোধ ও চেতনায় অনুপ্রাণিত হয়ে বাংলাদেশের বিভিন্ন শ্রেণীর মানুষ স্বত:স্ফুর্তভাবে মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিল – পাকিস্তানি সেনাবাহিনীর কাছ থেকে নিজ স্বাধীনতা রক্ষার্থে। ১৯৭১ সালের মার্চে বাংলাদেশ জুড়ে মুক্তির স্বাদের যে উত্তাল চেতনা সমগ্র বাঙালির মধ্যে পরিব্যপ্ত ছিল সে সম্পর্কে একাত্তর পরবর্তী প্রজন্ম খুব একটা ভালো জানেনা বলেই বঙ্গবন্ধুকে হেয় প্রতিপন্নকারী মন্তব্যসমূহ তাদের বিক্ষুব্ধ করেনা।

যার নির্দেশে বীর বাঙালি অস্ত্র ধরে বাংলাদেশ কে স্বাধীন করলো সেই মহান নেতাকে স্বাধীন হবার মাত্র সাড়ে তিন বছরের মাথায় সেনাবাহিনীর কিছু সংখ্যক সদস্য বাংলাদেশের স্থপতি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে বেতার কেন্দ্রে গিয়ে সদম্ভে এক মেজর ঘোষণা করলো – “শেখ মুজিব কে হত্যা করা হয়েছে”। মুক্তিযুদ্ধের শ্লোগান “জয় বাংলা” এবং গণআন্দোলনের “বাংলাদেশ বেতার” এর মতো সংগ্রামী ঐতিহ্যবাহী শব্দাবলীর বদলে পাকিস্তানি ধারায় ‘বাংলাদেশ জিন্দাবাদ’ ও ‘রেডিও বাংলাদেশ’ সেদিন থেকেই প্রচারণা শুরু হলো। অথচ কী আশ্চর্য, বাংলাদেশের মানুষ এ হত্যাকাণ্ডের প্রতিবাদে আকাশ বাতাস কাঁপিয়ে বিক্ষোভে ফেটে পড়লো না। এ সব চিন্তা করলে একটা বিভ্রান্তির সৃষ্টি হয়। এ প্রজন্মের সকলে একটা ধূম্রজালে নিক্ষিপ্ত হয়। সঠিক উত্তরের অভাবে সঠিক ইতিহাস তাদের সামনে উদ্ভাসিত হয় না। বিভ্রান্তির এ ধূম্রজাল ছিন্ন করে সব কিছুকে স্পষ্ট করার জন্য স্বাধীনতাপূর্ব ও স্বাধীনতাত্তোর বাংলাদেশের মানুষের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বোধের বিশ্লেষণ প্রয়োজন।

একটি স্বাধীন দেশ পরিচালনার জন্য আধুনিক মধ্যবিত্ত সৃষ্ট রাষ্ট্রে দিক নির্দেশনা স্বরূপ কিছু মূলনীতি গৃহীত হয়। উপমহাদেশে বিভক্তির সময় পাকিস্তান তার মূলনীতি গ্রহন করে ইসলামী ভাব সম্পৃক্ত জাতীয়তাবাদের অবাধ ধনবাদী বিকাশের পথকে। এতে একই সাথে ধর্মীয় কাজ এবং সম্পদ আহরণের কোনো বাধা নিষেধ ছিল না। তবে মুসলিম জাতীয়তাবাদী ভাবাদর্শটি আধুনিক মধ্যবিত্ত সৃষ্ট পাকিস্তান রাষ্ট্রে একটি অসঙ্গতিও সৃষ্টি করে। পশ্চিমাংশে অমুসলিমের সংখ্যা খুব সামান্য থাকায় সে অংশে ততটা অসুবিধা না হলেও পাকিস্তানের পূর্বাংশের জন্য সেই ভাবাদর্শটি ছিল বেশ অসঙ্গতিপূর্ণ।

সৃষ্টিলগ্নে পাকিস্তানের পূর্বাংশে ছিল প্রায় ত্রিশ শতাংশের মতো অমুসলিম, যাদের যথেষ্ট সংখ্যক আগে থেকেই ছিল আধুনিক শিক্ষায় শিক্ষিত ও রাজনীতি সচেতন। বাংলাদেশে সুদূর অতীত থেকেই বিভিন্ন ধর্মের লোকজন সর্বদাই সম্প্রীতির মাধ্যমে সহ অবস্থান করে এসেছে। সে জন্য এদেশের কোনো মুসলিম শাসক ইসলামী রাষ্ট্রের পুরো আদর্শ বাস্তবায়িত করার চেষ্টা করেনি। ফলে আধুনিক শিক্ষায় শিক্ষিত অমুসলিম মধ্যবিত্তের কাছে যেমন পাকিস্তানি ইসলামী চিন্তাধারা স্বাভাবিক ভাবেই আদৃত হয়নি, তেমনি সচেতন প্রগতিশীল মুসলিম মানুষের কাছেও প্রাচীন পন্থী মুসলিম জাতীয়তাবাদী ধারা গ্রহণযোগ্য মনে হয় নি। তবে বৃহত্তর জনগোষ্ঠীতে অবশ্য পাকিস্তানি ভাবধারাটি ছিল প্রধান। কিন্তু পশ্চিমাংশের বৈমাত্রেয়সুলভ আচরণের জন্য এই ভাবধারার ভেতরের অসঙ্গতি বৈপরিত্য বাংলার মধ্যবিত্ত মন-মানসে যে প্রভাব বিস্তার করে তা প্রকাশিত হয় অর্থনীতির মুখপাত্র রাজনৈতিক প্রক্রিয়ার মূলধারায়।

এই ধারাটির নেতৃত্বে আসে আওয়ামী লীগ। ক্রমান্বয়ে আওয়ামী লীগ একটি অসাম্প্রদায়িক প্রতিষ্ঠানের রূপ ধারণ করে এবং এদেশের মানুষের রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার অর্জনের জন্য পূর্ণ – প্রাদেশিক স্বায়ত্বশাসনের দাবি তোলে। এই দাবির পতাকা তলে সে সময়ের অনুন্নত পূর্ব বাংলার কৃষক – শ্রমিকসহ পেটিবুর্জোয়া স্তরের বিভিন্ন ধর্ম-বর্ণের ধীরে ধীরে সমবেত হয়। আওয়ামী লীগ গণ মানুষের অর্থনৈতিক দুরবস্থা অবসানের লক্ষ্যে জাতীয়করণ, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা ইত্যাদি নীতি গ্রহণ করে। স্বৈরাচার পাকিস্তানি সরকারের বিরুদ্ধে স্বায়ত্বশাসন, ভাষা আন্দোলনসহ অন্যান্য মৌলিক অধিকার আদায়ের ঐক্যবদ্ধ আন্দোলন সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ে। প্রায় সবাই বাংলা ভাষাভাষী এবং জীবনাচরণে দেশজ বলে সাবেক পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে গিয়ে “বাঙালি জাতীয়তাবাদ” মানস সম্পদ হিসেবে জনগণ অর্জন করে। একই সঙ্গে গণতান্ত্রিক মূল্যবোধেও এই জনগোষ্ঠী জারিত হয়। ফলে স্বাধীন বাংলাদেশের সংবিধানে-‘বাঙালি জাতীয়তাবাদ’, ‘গণতন্ত্র’, ‘সমাজতন্ত্র’ ও ‘ধর্ম নিরপেক্ষতা’ কে দেশ পরিচালনার মূলনীতি হিসেবে গ্রহণ করে আওয়ামী লীগ ও শেখ মুজিব কোন অসঙ্গত কাজ করে নি। অথচ স্বাধীনতা পরবর্তী সময়ে এই চার মূলনীতিকে যে কচলাকচলি, ধস্তাধস্তি এবং কেটে-ছিঁড়ে ছিন্ন-ভিন্ন করা হয়েছে তাতে মনে হতে পারে বাংলাদেশের জন্য ঐ চার মূলনীতি খুবই অসঙ্গতিপূর্ণ ছিল। আসল কি তাই ? না। প্রকৃত পক্ষে অসঙ্গতি ছিল জাতি রাষ্ট্র গঠনের মূল নায়ক এদেশের মধ্যবিত্ত শ্রেণীর চরিত্রের ভেতরে।

সামন্তযুগে কোনো বুদ্ধিমান সামন্ত শাসক এদেশে কখনও ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছেন বলে দেখা যায় না। কিন্তু পাকিস্তানি আমলের এদেশী মধ্যবিত্ত সামন্তদের চেয়েও পশ্চাদবর্তী মানসিকতা প্রদর্শন করেছে। ফলে ধর্মীয় দোহাইয়ে প্রতিষ্ঠিত পাকিস্তানের রাজনৈতিক অঙ্গনে একটি সাম্প্রদায়িক, অগণতান্ত্রিক রূপ জনগণের মানসভূমের গভীরে শিকড় গেড়ে বসে। পাকিস্তানের সাম্প্রদায়িক ফ্রাঙ্কনস্টাইন স্বাধীন বাংলাদেশেও পুন:আবির্ভূত করার চেষ্টা সুকৌশলে চালাতে থাকে মুক্তিযুদ্ধের বিরোধীচক্র। বিদেশী সহযোগিতাও তারা পায়। বাহ্যিক আচার আচরণে, শিক্ষা-দীক্ষায় একবারে আধুনিক মানুষ এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি গভীর ভাবে আকৃষ্ট বলে এদেশের মধ্যবিত্ত প্রতিভাত হলেও সামন্ত চেতনার অনেক অমানবিক চিন্তাধারায় এরা এমনভাবে আচ্ছন্ন হয়ে পড়ে যে, আপন স্বার্থ প্রতিষ্ঠার তাগিদে সামন্তদের মতই সত্য-মিথ্যা, ন্যায়-অন্যায় সব কিছু এক সঙ্গে মিশিয়ে একটি ঘোলাটে পরিস্থিতির সৃষ্টি করে। নয় মাসের মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর পোড়া মাটি নীতি গ্রহণের ফলে সমগ্র বাংলাদেশ ধ্বংসস্তুপে পরিণত হয়। সেই ধ্বংসস্তুপের ওপর একটি নবীন দেশকে গড়ে তুলতে সর্বাত্মক সহযোগিতার পরিবর্তে নিতান্ত স্বার্থগত চিন্তা চেতনায় এদেশের মধ্যবিত্ত নিমগ্ন হয়ে পড়ে।

“আধুনিক রাষ্ট্র সৃষ্টিতে প্রধান ভূমিকায় মধ্যবিত্ত থাকলেও তা সুগঠিত হয় রাজনৈতিক দল ও নেতার মাধ্যমে। দলনেতা হন মুখপাত্র। দলের কর্মসূচির মাধ্যমে তারা ঐক্যবদ্ধ হয় এবং আশা-আকাঙ্খা প্রতিফলন ঘটায়। তবে দলের মধ্যে কোন একজন আপন মেধা ও কর্মক্ষমতার মাধ্যমে সকলের আস্থা অর্জন ক’রে হিমালয়তুল্য ব্যক্তিত্ব অর্জন করে ফেললে তাকে যেমন অস্বীকার করতে পারেনা তেমনি মধ্যবিত্ত তার সচেতনতার জন্য সামন্ত যুগের মতো তাকে ঈশ্বরতুল্য আসনেও বসাতে চায়না। নির্বাচন, আন্দোলন, সংগ্রাম ইত্যাদির মাঝে রাষ্ট্র তৈরীতে বিশেষ ভূমিকা রাখার কথা গভীর ভাবে মধ্যবিত্ত তার মানসভূমে সযত্নে লালন করতে থাকে। তাই মনোগত সংলগ্নতার ফলে কোনো এক বিশেষ দল বা নেতাকে রাষ্ট্রের একক স্রষ্টা হিসেবে গ্রহণ করতে মধ্যবিত্ত রাজি হয় না। বরং নেতার অপ্রতিহত ক্ষমতা দেখলে এর বিপক্ষে গড়ে ওঠে মনের ভেতর এক অবদমিত ঈর্ষা ও ক্ষোভ। নেতা ও দলের তীব্র সমালোচক হ’য়ে ওঠে।” সুদীর্ঘকাল সামন্ত বাদী স্বৈরাচারী শাসন ব্যবস্থায় এবং ঔপনিবেশিক শৃঙ্খল থেকে সদ্য স্বাধীন উন্নয়নকামী রাষ্ট্রে স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল ও নেতার প্রাধান্য থাকে অনেক বেশী। প্রায় গণতন্ত্রহীন স্বৈরাচারী শাসনাধীনে থাকায় নাগরিকদের দায়িত্ববান ব্যক্তিসত্ত্বা গড়ে ওঠে না। গড়ে ওঠার সুযোগ প্রদানেও ক্ষমতাবানরা কমবেশী অনুদার থাকে। ফলে নতুন নেতা হয়ে পড়েন সর্বেসর্বা। ফলে দেশের ভালোমন্দ সবকিছুর জন্য নেতাই হয়ে পড়েন একক ভাবে দায়ী। তাঁর কর্মকান্ড থেকে অন্যরা লাভবান হলেও দায়ভার নিতে মোটেও রাজি হয় না। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস ঠিক এই ধারায় আবর্তিত হয়। ১৯৪৭ সালে বৃটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হলেও সামন্ত মানসিকতা সম্পন্ন পাকিস্তানি সামরিকজান্তার অধীনে প্রায় দুই দশক কেটেছে। ঊনসত্তরের গণআন্দোলনের সময় অবিস্মরণীয় সংগ্রামী কর্মকান্ডের জন্য “বঙ্গবন্ধু” এবং সুবিশাল অবদানের জন্য স্বাধীনতার পর “জাতির জনক” আখ্যা দিয়ে দেশের সব দায়ভার শেখ মুজিবুর রহমানের ওপর চাপিয়ে যেন সবাই মুক্ত হন নিজ নিজ গণতান্ত্রিক কর্তব্য থেকে। ফলে অবিসংবাদিত নেতা হিসেবে সব কাজকর্মের দোষগুণের ভাগী করা হয় একমাত্র তাকেই।

ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের শুরু হয় পার্সোনালিটি কাল্ট। ফলে দেখা দেয় মধ্যবিত্ত রাষ্ট্রের একক নেতা ও দলের সঙ্গে মধ্যবিত্তের বহুত্ববাদী মনমানসিকতার অসঙ্গতি। এসব অসঙ্গতির জন্য যে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতার প্রাদুর্ভাব ঘটে তা দূর করতে ১৯৭৫ সালের ২৬ জানুয়ারি জনগণ নির্বাচিত একটি সংসদে প্রায় সকল সদস্যের অনুমোদন নিয়েই সকল রাজনৈতিক দল নিষিদ্ধ করে কেবল একটি দল “বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ” বা “বাকশাল” গঠন এবং সংসদীয় পদ্ধতি পরিবর্তন করে রাষ্ট্রপতি শাসিত সরকারের প্রবর্তন করা হয়। মুজিবকে দলপ্রধান এবং রাষ্ট্রপ্রধান নির্বাচিত করা হয়। ফলে মধ্যবিত্তের একাংশ তার প্রতি ক্ষুব্ধ হয়ে শত্রুভাবাপন্ন হয়ে পড়ে। অথচ বাকশাল ছিল একটি বিশাল প্লাটফর্ম বা ফোরাম। এই ফোরাম তৈরীর উদ্দেশ্য ছিল সকল স্তরের জনগণকে একটি প্ল্যাটফর্মে জড় করে সম্মিলিতভাবে জনকল্যানমুখী একটি রাজনৈতিক ও প্রশাসনিক পরিবর্তন আনয়ন। ধনবৈষম্য দূর করে সম্পদ বন্টনের সুষ্ঠু ধারার সমাজতান্ত্রিক আদর্শ বাস্তবায়নের জন্য একটি বিশাল ফোরামের প্রয়োজনও ছিল। মুজিব কৃষক শ্রমিকের রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। বাকশাল মধ্যবিত্তের একাংশের তথা আওয়ামী লীগের বিশাল সমর্থক সাধারণ মানুষজন, ন্যাপ ও কমিউনিস্ট পার্টির লোকজন ও সমর্থকদের কাছে বিশেষভাবে আদৃত হয়। কিন্তু মধ্যবিত্ত স্তরের সম্পদ আহরণ-লিপ্সু, উচ্চবিত্ত অংশসহ অনেকেই এর মাঝে আত্মবিকাশের পথ অবরুদ্ধ হবার ব্যবস্থা দেখে আতঙ্কিত হয়ে পড়ে। অন্যদিকে যে শ্রমিক কৃষকের দিকে লক্ষ্য রেখে বাকশাল গঠন করা হয়েছিল, সেই কৃষক শ্রমিকের শিক্ষা ও সাংস্কৃতিক মান অনুন্নত থাকার কারণে শেখ মুজিবের কর্মকাণ্ড তারা বুঝে উঠতে পারেনা। শিক্ষিত বুদ্ধিজীবী ও চাকুরেদের দুর্নীতি ও অন্যায় কর্মের ব্যাপারে তিনি কঠোর সমালোচনামূলক বক্তব্য প্রকাশ্যে দিতে থাকেন। মধ্যবিত্তের সাধারণ মানসিকতা হলো- উপরে উপরে ভালো থাকা আর তলে তলে যা খুশী তাই করা। ফলে শেখ মুজিব যখন প্রকাশ্যে বলেন- “চাটার দল সব চেটে পুটে খেয়ে ফেলে” তখন যেনতেন প্রকারে সম্পদ লুণ্ঠনকারীদের মনে ক্ষোভ সৃষ্টি হয়। অপরদিকে স্বাধীনতা যুদ্ধকালীন তাদের ভূমিকার জন্য চীনাপন্থী বামদলের সমর্থকদের বাকশাল ততটা না নেওয়ায় তারাও ক্ষুব্ধ হন। এভাবে শেখ মুজিব কৃষক- শ্রমিক-মধ্যবিত্ত সহ প্রায় সকল মানুষ থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়েন। তথাপি বাংলাদেশের মানুষ তার প্রতি বিশ্বাস হারায়নি এবং তার ব্যক্তিত্বের প্রতি বীতশ্রদ্ধ হয়নি। এদেশের মাটি ও মানুষের প্রতি তার ভালবাসার পরিপূর্ণ অনুভূতি বিরাজিত থাকায় মুজিব কখনও ভাবেন নি বাংলার কোন মানুষ তাঁকে হত্যা করতে পারে।

যখন সরকারি বেসরকারি সকল মানুষকে বাকশালে যোগদানের অনুমতি দান ও প্রত্যেক জেলায় একজন জনপ্রতিনিধি কে গভর্নর নিয়োগের মাধ্যমে আপাত: শান্তিপূর্ণ অবস্থা সৃষ্টি মুজিব করে ফেলেছিলেন- তখনই দেশে দেশে মোটামুটি স্থিতিশীলতা প্রতিষ্ঠা হলে অবৈধভাবে সম্পদ আহরণ ও রাজনীতি করাই অসুবিধাজনক হবে বলে যাদের কাছে প্রতীয়মান হয় তারাই ষড়যন্ত্রের আশ্রয় নেয়। তৎকালীন আমেরিকা ও পাকিস্তানী শাসক গোষ্ঠী এই ষড়যন্ত্রে সামিল হয়। অত্যন্ত পরিকল্পিত ভাবে শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ঘটানো হয়। উপযুক্ত সময়টি বাছাই করার কারণে মুজিবের মতো বিশাল ব্যক্তিত্বের নৃশংস হত্যাকাণ্ডে, স্বাধীনতা বিরোধী ও হত্যাকাণ্ডে জড়িত চক্রটি ব্যতীত, দেশের আপামর জনসাধারণ ব্যথিত ও দু:খিত হলেও তেমন কোন সার্থক ও সার্বিক স্বত:স্ফুর্ত প্রতিবাদ ও প্রতিরোধ দেশের কোথাও গড়ে ওঠে নি। প্রতিরোধ ও প্রতিবাদ আপনা আপনি গড়ে ওঠে না। প্রতিবাদ বা প্রতিরোধ গড়ে ওঠে সক্রিয় রাজনৈতিক কার্যকলাপের মাধ্যমেই। কিন্তু বাকশাল তখনও একটি সংগঠন হিসেবে গড়ে ওঠেনি। তাই প্রতিবাদ প্রক্রিয়া সংগঠিত করার কেউ ছিল না। নিহত নেতৃবর্গ ব্যতীত হাতে গোনা যে কয়েক জন নেতা সংগঠক ছিলেন- তাদের বন্দি করা হয়েছিল। তাছাড়া পাকিস্তানি আমল ও মুক্তিযুদ্ধের সময় থেকেই সামরিক শাসন ও সেনাবাহিনীর নৃশংস আচরণ সম্পর্কে বাঙালি জনগণের হৃদয়ে একটি ভয়াবহ আতঙ্ক পূর্ব থেকেই বাসা বেঁধে ছিল। মুজিব হত্যাকাণ্ডে বাংলাদেশের সেনাবাহিনীর একাংশ যে চরম নৃশংসতা ও অমানবিকতা দেখিয়েছিলো তাতে সে সময় নিরস্ত্র সাধারণ জনগণের উপর পাকিস্তানি হায়েনাদের মতো বাঙালি সৈন্যরাও যে ঝাঁপিয়ে পড়তো না- তা না ভাবার কোন যুক্তি ছিলো না। ফলে যাদের ভেতর প্রতিবাদী স্পৃহা সে সময় জেগেছিল তারাও নিস্পৃহ হয়ে যায়। তার ওপর বিনামেঘে বজ্রপাতের মতো সেই নৃশংস হত্যাকাণ্ডে বিস্ময়ে বোবা করে জাতিকে একটি কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় নিক্ষেপ করেছিল। তথাপি মুজিব হত্যাকাণ্ডের পরে এদেশের মধ্যবিত্ত যে নির্লিপ্ত ভূমিকা পালন করে এসেছে তাতে একটি সত্য বেরিয়ে আসে যে, যে মধ্যবিত্তধারাটি পাকিস্তান সৃষ্টিতে মুসলিম সাম্প্রদায়িক মানসিকতায় আবদ্ধ ছিল তা একেবারে বিলুপ্ত হয় নি। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত যে অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, সমাজতান্ত্রিক চেতনাকে স্বাধীনতাত্তোরকালে বিকশিত করার প্রয়াস চলে, পচাত্তরের নৃশংস হত্যাকাণ্ড গুলো তাকে নস্যাৎ ক’রে বাংলাদেশের মাটিতে পাকিস্তানি সাম্প্রদায়িক সংকীর্ণ ভাবধারার পুন:প্রবর্তন ঘটায়।
আমরা এখন ও সেই সাম্প্রদায়িকতার কানাগলি থেকে বেরিয়ে বিস্তীর্ণ পথের পথিক হতে পেরেছি কি?

সহায়ক গ্রন্থঃ
১। বাংলা অঞ্চলের ইতিহাস – সৈয়দ আমিরুল ইসলাম ২।বাংলাদেশের অভ্যুদয় – ড, রেহমান সোবহান
৩।বঙ্গবন্ধু শেখ মুজিব – ড মাযহারুল ইসলাম
৪।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দলিল পত্র

লেখক-
প্রফেসর আব্দুস সালাম
প্রাক্তন রেজিস্ট্রার,রাজশাহী বিশ্ববিদ্যালয়

***** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলার জনপদ-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলার জনপদ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button