উপ-সম্পাদকীয়

বজ্রপাত থেকে সুরক্ষিত থাকতে চাই সাবধানতা

মনোজিৎ মজুমদার: ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশ বেশ দুর্যোগপ্রবণ। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ফলে দেশে ক্রমাগতভাবে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। বেশ কয়েক বছর ধরেই বজ্রপাত মানুষের মধ্যে নতুন আতঙ্ক সৃষ্টি করেছে। কোনো প্রযুক্তি দ্বারা বজ্রপাত বন্ধ করা সম্ভব নয়। তবে সতর্কতা ও সাবধানতা অবলম্বন করে বজ্রপাত থেকে সুরক্ষিত থাকা যায় এবং মৃত্যুঝুঁকি কমানো যায়।

বজ্রপাত এর ইংরেজি শব্দ Lightning। ভূ-পৃষ্ঠের পানি যখন জলীয় বাষ্প হয়ে উপরের দিকে উঠে মেঘে পরিণত হয়, তখন মেঘে বিপুল পরিমাণ স্থির বিদ্যুৎ উৎপন্ন হয়। তীব্র বাতাসে মেঘের নিচের দিকে ভারী অংশের সাথে জলীয়বাষ্পের সংঘর্ষ হয়। এই সংঘর্ষের সময় আমরা আলোর ঝিলিক এবং বিকট শব্দ শুনতে পাই। এটাই বজ্রপাত। কিন্তু সব বজ্র ভূ-পৃষ্ঠে পড়ে না। বজ্রপাত সংঘটিত এলাকায় কয়েক লক্ষ ভোল্টের বিদ্যুৎ উৎপন্ন করে, যা ৩০ হাজার ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার সমান।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, অস্বাভাবিক খরা, বন্যা, সামুদ্রিক জলোচ্ছ¡াস ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের মতো বজ্রপাত বৃদ্ধির জন্যও ভূমন্ডলের উষ্ণায়ন ও জলবায়ুর পরিবর্তন দায়ী। শহরের তুলনায় গ্রামাঞ্চলে বজ্রপাতে মৃত্যুর হার অনেক বেশি। গ্রামাঞ্চলে তাল, নারিকেল, সুপারি, বটগাছের মতো বড়ো গাছের অভাব, বজ্র নিরোধক ব্যবস্থা না থাকা, কৃষি যন্ত্রপাতিতে ধাতব যন্ত্রের ব্যবহার বৃদ্ধির কারণেও বজ্রপাতের মাত্রা বাড়ছে। বাংলাদেশে সাধারণত মার্চ থেকে জুন মাস পর্যন্ত বজ্রপাতের প্রকোপ বেশি থাকে। তবে বছরের অন্যান্য সময়েও বজ্রপাত হয়।

বাংলাদেশে প্রতি বছর সরকারি হিসেবে বজ্রপাতে ২৫০ থেকে ৩০০ জন মানুষ মারা যায়। এর মধ্যে ৭০ শতাংশই মারা যায় মাঠে থাকা কৃষক। আবার বজ্রপাতে আক্রান্ত হয়ে যারা বেঁচে থাকে, তাদের একটা বড় অংশ সারাজীবনের মতো পঙ্গু হয়ে মানবেতর জীবন যাপন করে। তবে শহরের ভবনগুলোতে বজ্রপাত প্রতিরোধক দÐ থাকায় হতাহতের সংখ্যা গ্রামাঞ্চরের তুলনায় কম। গবেষণায় দেখা গেছে ভূ-পৃষ্ঠে এক ডিগ্রি উষ্ণতা বাড়লে ১২ শতাংশ বজ্রপাত বেড়ে যায়। তাই বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিই বজ্রপাত বেড়ে যাওয়ার প্রধান কারণ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দেশের ১৫টি জেলাকে বজ্রপাতপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করেছে। জেলাগুলো হলো দিনাজপুর, গাইবান্ধা, লালমনিরহাট, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, পাবনা, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, চাঁপাইনবাবগঞ্জ, নেত্রকোনা, রাজশাহী, সুনামগঞ্জ এবং হবিগঞ্জ। বজ্রপাত প্রতিরোধ ও মানুষের মৃত্যুঝুঁকি কমিয়ে আনতে সরকার সারাদেশে ২০১৭-১৮ অর্থবছরে এক কোটি তাল গাছের চারা রোপণের উদ্যোগ হাতে নিয়েছিলো। বর্তমানে সরকার এক হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে লাইটিনিং অ্যারেস্টার, লাইটিনিং শেল্টার নির্মাণ, আর্লি ওয়ার্নিং ফর লাইটিনিং এবং সাইক্লোন অ্যান্ড ফ্লাড প্রকল্প হাতে নিয়েছে। বজ্রপাত প্রবণ ১৫টি জেলায় ৩৩৬টি বজ্রপাত নিরোধক লাইটিনিং অ্যারেস্টার যন্ত্র স্থাপনের কাজ এগিয়ে চলেছে। ইতোমধ্যেই ২৩৭টি লাইটিং অ্যারেস্টার স্থাপন সম্পন্ন হয়েছে। বাকিগুলো বসানোর কাজ দ্রæত সময়ে সম্পন্ন হবে। এই প্রকল্প পুরোপুরি বাস্তবায়ন হলে ঝুঁকিপ্রবণ জেলাগুলোতে বজ্রপাতে আহত এবং মৃত্যু সংখ্যা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা সম্ভব হবে।

বজ্রপাত থেকে সুরক্ষিত থাকার কিছু উপায় নিম্নরূপ :

* বছরের অন্যান্য সময়ের তুলনায় মার্চ থেকে জুন মাসে বজ্রপাত বেশি হয়; বজ্রপাতের সময়সীমা সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট স্থায়ী হয়। এ সময় ঘরে অবস্থান করা।
* ঘন কালো মেঘ দেখা দিলে ঘরের বাইরে না হওয়া।
* বজ্রপাতের সময় খোলা জায়গা, খোলা মাঠ অথবা উঁচু স্থানে না থাকা।
* বজ্রপাতের সময় ধানক্ষেত বা খোলা মাঠে থাকলে তাড়াতাড়ি কানে আঙ্গুল দিয়ে মাথা নিচু করে বসে পড়া।
* যত দ্রুত সম্ভব বিল্ডিং বা কংক্রিটের ছাউনির নিচে যাওয়া।
* উঁচু গাছপালা, বৈদ্যুতিক খুঁটি, ধাতব তার বা ধাতব খুটি, মোবাইল টাওয়ার ইত্যাদি থেকে দূরে থাকা।
* বজ্রপাতের সময় গাড়ির ভেতর অবস্থান করলে, গাড়ির ধাতব অংশের সাথে শরীরের সংযোগ না ঘটানো।
* বজ্রপাতের সময় বাড়িতে থাকলে জানালার কাছাকাছি ও বারান্দায় না যাওয়া, জানালা বন্ধ করে ঘরের ভেতরে অবস্থান করা।
* এ সময় টিভি, ফ্রিজসহ সব বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার থেকে বিরত থাকা এবং এগুলোর সুইচ বন্ধ রাখা।
* মেঘ দেখা দিলে শিশুদের খোলা মাঠে খেলাধুলা করতে যেতে না দেয়া।
* এ সময়ে সমুদ্র বা নদীতে মাছ ধরতে না যাওয়া।
* প্রতিটি বিল্ডিংয়ে বজ্র নিরোধক দন্ড স্থাপন নিশ্চিত করা।
* খোলা স্থানে অনেকে একত্রে থাকাকালীন বজ্রপাত শুরু হলে প্রত্যেকে ৫০ থেকে ১০০ ফুট দূরে দূরে অবস্থান করা।
* কোনো বাড়িতে যদি পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা না থাকে তাহলে সবাই এক কক্ষে না থেকে আলাদা আলাদা কক্ষে অবস্থান করা।
* বজ্রপাতে কেউ আহত হলে প্রাথমিকভাবে তাকে শ্বাস-প্রশ্বাস ও হৃদস্পন্দন ফিরে আনার চেষ্টা করা প্রয়োজনে দ্রæত চিকিৎসকের স্মরণাপন্ন হওয়া অথবা হাসপাতালে নিতে হবে।

সরকার বজ্রপাত থেকে সুরক্ষায় বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছে। বজ্রপাতের মৌসুমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যমে বজ্রপাতের সময় করণীয় বিষয়গুলো প্রচার করছে। আবহাওয়ার পূর্বাভাসে ঝড় ও বৃষ্টির পাশাপাশি বজ্রপাতের তথ্যও প্রদান করা হচ্ছে। বজ্রপাতের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে হলে নিয়মিত আবহাওয়ার পূর্বাভাস শোনা এবং সে অনুযায়ী সাবধানতা অবলম্বন করা জরুরি।

গ্রামাঞ্চলে কৃষকরা এপ্রিল ও মে মাস বোরো ধানা কাটা নিয়ে ব্যস্ত সময় পার করে। এ সময়ই তারা বজ্রপাতে বেশি দুর্ঘটনার শিকার হয়। মাছ ধরতে গিয়েও অনেক মানুষ বজ্রপাতে মৃত্যুবরণ করে। এ বিষয়ে গ্রামাঞ্চলের মানুষকে সচেতন করতে শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, জনবহুল এলাকাতে বজ্রপাতের সময় করণীয় বিষয়গুলো বিলবোর্ড, পোস্টারিং এবং নিফলেটের মাধ্যমে অবগত করা যেতে পারে, যা বজ্রপাতে প্রাণহানী কমাতে সহায়ক হবে। বজ্রপাতে আহত ব্যক্তিরা যেন সমাজে বোঝা না হন, সে বিষয়ে সরকারের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসতে হবে।

লেখকঃ মনোজিৎ মজুমদার, প্রশাসনিক কর্মকর্তা, আঞ্চলিক তথ্য অফিস, সিরোইল, রাজশাহী

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button