উপ-সম্পাদকীয়

শোকের মাসে বঙ্গবন্ধুর “ আমার দেখা নয়া চীন” পাঠ

শাহীন আকতার রেনী

আগস্ট মাস । বাঙালির শোকের মাস। জাতির পিতাকে ১৯৭৫ সালের এ মাসের ১৫ আগস্ট স্বপরিবারে হত্যা করা হয়। এ হত্যা শুধু জাতির পিতাকেই হত্যা নয়। এ ছিল মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সৃষ্ট বাংলাদেশ নামক রাষ্ট্রের চেতনাগত ভিত্তিকে হত্যা করা । বস্তুত এ ছিল প্রগতির চেতনার বাংলাদেশকে প্রতিক্রিয়াশীলতার চেতনায় পিছনে নিয়ে যাওয়ার জাতীয় ও আন্তর্জাতিক এক চক্রান্ত। ইতিহাসের সত্য উম্মোচিত হচ্ছে।

ইতিহাসের সত্য কখনো ধামা চাপা দেয়া যায় না। ইতিহাস তার পথেই চলে। তবে ইতিহাসের বড় শিক্ষা হলো আমরা ইতহিাস থেকে শিক্ষা নেই না। ইতিহাস চেতনা আর ইতিহাসের শিক্ষা কিংবা ইতিহাসের অগ্রযাত্রাকে কেউ ধমিয়ে রাখতে পারে না। যাহোক এবারের আগস্ট মাস এক ভিন্ন মাত্রায় আমাদের সামনে হাজির। এ বছর যেমন জাতির পিতার জন্মশত বার্ষিকী পালিত হচ্ছে এবং এ বছরটিকে রাষ্ট্রীয়ভাবে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। অন্যদিকে বিশ্ব মহামারি “করোনা ভাইরাস” এর সাথে মোকাবেলা করতে হচ্ছে। সেকারনে ভিন্ন এক পরিবেশ পরিস্থিতিতে আমরা কালাতিপাত করছি। সেই সাথে সরকারি নির্দেশনা , স্বাস্থ্য বিধি সহ নানাবিধ পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে আমরা মুজিব বর্ষ ও এই বর্ষে জাতীয় শোক দিবস পালন করে যাচ্ছি ।

করোনাকালীন শোকের মাসে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধির মধ্যে জাতির পিতার লেখা “ আমার দেখা নয়া চীন” গ্রন্থটি পড়ছিলাম। অমূল্য এই গ্রন্থটি এই বৎসর (২০২০ খ্রি:) ফেব্রুয়ারি মাসে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়েছে। জাতির পিতা ১৯৫২ সালের অক্টোবর মাসে চীনের পিকিংয়ে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক শান্তি সম্মেলনে (২-১২ অক্টোবর ১৯৫২) পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য হিসেবে যোগদান করেছিলেন। আর সেই সুযোগেই তিনি নয়াচীন সফর করেন। এখানে উল্লেখ্য যে জাতির পিতা নয়া চীন সফর করেন ১৯৫২ সালে। কিন্তু তিনি “আমার দেখা নয়া চীন” স্মৃতি নির্ভর এই ভ্রমনকাহিনী রচনা করেন ১৯৫৪ সালে কারাগারে রাজবন্দি থাকাকালে।

এই গ্রন্থের ভূমিকার এক জায়গায় তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেনÑ “ আমার মা যে কত রাজনীতি সচেতন ছিলেন, কত দুর দৃষ্টি সম্পন্ন ছিলেন, আমার আব্বাকে তিনি লেখার প্রেরণা দিতেন। খাতাগুলি কিনে দিতেন আবার আব্বা যখন জেল থেকে মুক্তি পেতেন তখন খাতাগুলি সংগ্রহ করে সযত্নে রেখে দিতেন। তিনি নিশ্চিয়ই আশা করেছিলেন যে এই লেখাগুলি এক সময় বই আকারে চাপা হবে। কিন্তু তিনি তা দেখে যেতে পারলেন না। “ বঙ্গবন্ধু জাতির পিতা শেখ মুজিবর রহমানের জীবন মৃত্যুর সার্বক্ষনিক সঙ্গী শেখ ফজিলাতুন নেছা খাতাগুলো সংরক্ষন করতেন।

জাতির পিতার “ অসমাপ্ত আত্নজীবনী ” ও “কারাগারের রোজ নামচা ” এগুলোও খোকার রেণুর প্রেরণায় রচিত। তিনি জেলে বন্দী জাতির পিতাকে খাতাগুলো যেমন সরবরাহ করতেন, লেখার জন্য প্রেরণা দিতেন, তেমনি সেগুলো সংগ্রহ করে সযত্নে সংরক্ষন করতেন। কিন্তু পরিতাপের বিষয় এই সব খাতাতে লেখা অমূল্য সম্পদ তিনি ছাপার অক্ষরে বই হিসেবে দেখে যেতে পারলেন না। হত্যাকারিদের বুলেটের আঘাতে জাতির পিতাসহ তিনিও স্বপরিবারে একইদিনে শাহদৎ বরণ করেন। তবে আমরা সেই অমূল্য গ্রন্থগুলো পড়ার সুযোগ পাচ্ছি। আর এই জন্য শেখ ফজিলাতুন নেছাকে বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

“আমার দেখা নয়া চীন” গ্রন্থটিতে বঙ্গবন্ধু সুক্ষভাবে সদ্য বিপ্লবোত্তর গণচীনের শাসন ব্যবস্থা ও জীবন চিত্র যেমন প্রাঞ্জলভাবে তুলে ধরেছেন তেমনি নিজ দেশের শাসন ব্যবস্থা ও জীবনচিত্রের সাথে তুলনাও করেছেন। এই গ্রন্থটি পড়লেই বুঝা যায় যে সেই তরুন বয়সেই সাম্রাজ্যবাদ বিরোধী মনোভাব, অসাম্প্রদায়িক চেতনা ও বাঙালি জাতীয়তাবাদী চেতনার গভীরে তিনি পৌছে গেছেন। সেই সাথে তাঁর গভীর দেশ প্রেম এবং নিজ দেশকে গড়ে তোলার সংগ্রামী প্রত্যয়েরও পরিচয় পাওয়া যায়। গ্রন্থটি পড়তে গিয়ে এতই চমৎকৃত হয়েছি যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। মনে হয়েছে আরো দু তিন বার গ্রন্থটি পড়া জরুরি। আসলে তিন চার বার গভীরভাবে পড়তে না পারলে এ গ্রন্থটিকে হৃদয়ঙ্গম করা আমাদের মতো পাঠকের পক্ষে হয়ত সম্ভব নয়। গ্রন্থটির ৬০ পৃষ্ঠায় জাতির পিতা লিখেছেন “একটা বিষয় দেখে সত্যই আমি মুগ্ধ হয়েছিলাম ।

এক এক দেশে এক এক প্রকারের “স্বার্থ সংশ্লিষ্ট্য শ্রেনি (প্রিভিলেজড ক্লাস) আছেÑ যেমন আমাদের দেশে অর্থশালী জমিদাররা “প্রিভিলেজড ক্লাস’ , অন্যদেশে শিল্পপতিরা “প্রিভিলেজড ক্লাস”; কিন্তু নতুন চীনে দেখলাম শিশুরাই “প্রিভিলেজড ক্লাস’।” গ্রন্থটির ৬০ ও ৬১ পৃষ্ঠায় এ বিষয়ে তিনি বিস্তারিত লিখেছেন। সেই সাথে তাঁর নিজের দেশের শিশুদের অবস্থাও তুলে ধরেছেন। নিজের দেশের কথা লিখতে গিয়ে তিনি লিখেছেন¬Ñ “আসতে আসতে ভাবলাম, আমার দেশের হতভাগা ছেলে মেয়েদের কথা।” দেশ স্বাধীন হওয়ার পর সেইজন্যই হয়তো তিনি বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা এবং সেই সাথে সমস্ত প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করেছিলেন । আর সোনার বাংলা গড়ার জন্য এভাবেই হয়ত তিনি সোনার মানুষ গড়তে কাজ হাতে নিয়েছিলেন।

তাঁর গ্রন্থের পরতে পরতে আমাদের জন্য কি পরিমান প্রাসঙ্গিক শিক্ষা আছে তা বলে শেষ করা যাবে না। তবে নারী ও পুরুষের সমান অধিকার ও সর্বক্ষেত্রে সমান অংশগ্রহনের বিষয়ে সেই সময়ই তিনি গভীরভাবে চিন্তা করেছিলেন যা এই গ্রন্থে আমরা দেখতে পাই। কৃষিতে, কারখানায়, চাকুরিতে সর্বত্র নারী-পুরুষের অংশীদারীত্বের নয়াচীনের সফলতা পর্যবেক্ষন করে তিনি আমাদের সমাজের সাথে তাঁর তুলনাও করেছেন। গ্রন্থের ৯৯ পৃষ্ঠায় তিনি লিখেছেনÑ “ সত্য কথা বলতে গেলে, একটা জাতির অর্ধেক জনসাধারণ যদি ঘরের কোনে বসে শুধু বংশ বৃদ্ধির কাজ ছাড়া আর কোন কাজ না করে তাহলে সেই জাতি দুনিয়ায় কোন দিন বড় হতে পারে না।” সেকারনেই দেশ স্বাধীন হওয়ার পর তিনি সংবিধানে নারী ও শিশুদের জন্য বিশেষ রাষ্ট্রীয় সুবিধা, সুযোগ ও সুরক্ষার ব্যবস্থা রেখে ছিলেন। সেই সাথে তিনি তাঁর শাসনকালে নানাবিধ উদ্যোগও শুরু করেছিলেন।

১৯৭৫ এর ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর সব ওলটপালট হয়ে যায়। কিন্তু দীর্ঘ ২১ বছর লড়াই সংগ্রামের পর তাঁরই সুযোগ্য কন্যা রাষ্ট্র ক্ষমতায় এসে নারী ও শিশুর উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহন করেন। তাঁর কন্যার নেতৃত্বে নারীর সামগ্রীক ক্ষমতায়নের মাধ্যমে নারী পুরুষ সবার সম্মিলিত অংশগ্রহনে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল Ñ মডেলে পরিনত হয়েছে। তাই আমরা মনে করি জাতির পিতাকে পড়তে হবে, জানতে হবে, তাঁর আদর্শ ও চিন্তা ভাবনাকে বুঝতে হবে এবং সামগ্রীক চর্চার মাধ্যমে সোনার বাংলা বিনির্মানের জন্য এগিয়ে যেতে হবে।

লেখক:বিশিষ্ট সমাজ সেবী ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button