উপ-সম্পাদকীয়টপ স্টোরিজ

মেঘের রাজ্যে ভেসে ‘‘বাবার’’ দুর্লভ সঙ্গ পাওয়া

রওশন আক্তার রুমী

চিরকাল আর্দশপ্রাণ মানুষ সীমাহীন দুঃখ যাতনার মধ্যে মুক্তির লড়াইয়ে উজ্জ্বল ঐতিহ্য রচনা করেছেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ তার উজ্জ্বল অধ্যায়। একথা সত্যি,জগতে দু’ ধরনের জাতি আছে; অনেক জাতির ইতিহাস কেবল আপনাতে আপনি মহীয়ান। যেমন গ্রেট ব্রিটেন। কিন্তু অন্যরকম জাতিও আছে এজগতে। যারা দেশপ্রেমিক ও সামষ্টিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে স্বাধীনতার স্বপ্নকে সত্যি করার জন্য জীবন বাজি রেখেছে। সংগ্রাম করেছে।

সকল শহীদদের সালাম জানাই, যাদের স্মৃতি অরণ্য আমাদের বেষ্টন করে আছে। যাঁরা প্রমাণ করেছেন, মৃত্যুভয়হীন একটি জাতির আত্মাকে পদদলিত করা যায়না। হৃদয়হীন স্বৈরাচারের বেদিমূলে কোনো অকুতোভয় জাতি মাথা নত করতে শিখেনি। আমাদের যোদ্ধাদের সমাধি রচিত হয়েছে ন্যায় ও মুক্তির জন্য। তাদের স্মৃতিসৌধ সমতা, সুবিচার ও স্বাধীনতা-মুক্তির বিজয় ঘোষণা করে।

আমাদের মুক্তিযুদ্ধের মধ্যে ধ্বনিত হয়েছিল বাংলার চিরন্তন স্বাধীনতা প্রেমী উত্তাল জনতার কন্ঠ। যার নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু এবং সাথে ছিলেন বঙ্গবন্ধুর দীর্ঘদিনের সহচরগণ যারা একাত্তরে সরাসরি যুদ্ধ পরিচালনা করেন। এ.এইচ.এম কামারুজ্জামান চার নেতাদের একজন। যিনি আমাদের বাবা। রাজশাহীবাসীর কাছে যিনি ছিলেন প্রাণের মানুষ ” প্রিয় হেনা ভাই”।

১৯৭৫ সালে ৩রা নভেম্বর দিনটি বাংলাদেশের শুধু রাজনীতির নয়, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক ইতিহাসের এক সংকটময় সন্ধিস্থল; ইংরেজীতে যাকে বলে ‘‘ঞঁৎহরহম চড়রহঃ”। এই কালো দিনে জাতি হারিয়েছে চার নেতাকে।

মানুষ হিসাবে চারনেতাই ছিলেন সজ্জন ও নির্বিরোধ প্রকৃতির বিশিষ্ট ভদ্রলোক । তাঁদের মতো নির্দোষ প্রকৃতির ও অক্ষতিকর মানুষ রাজনীতিবিদের মধ্যে কমই দেখা যায়। তাঁদের ছিল মুগ্ধ করার মতো সরল জীবন যাপন। তাঁদের সততা, নীতিবোধ, আর্দশের প্রতি আনুগত্যবোধ ছিল অতুলনীয়। সহজাত গুণাবলি সমন্বয়ে তৈরি হয়ে ছিল তাঁদের অগাধ দেশপ্রেম।

৭৫’-এর পর সময়ের নিয়মে প্রতি বছর ৩রা নভেম্বর বয়ে নিয়ে আসে বাঙালির ইতিহাসের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন দিন। সময়ের সাথে বাংলাদেশ আর কোনদিনও ফিরে পাবে না তার প্রিয় চার নেতাদের। যাঁরা ছিলেন বাংলাদেশের জন্য নিবেদিত প্রাণ, ত্যাগী ও সাহসী।

খুব কম সময়ের জন্য বাবাকে আমরা কাছে পেয়েছি। মনে হয় (এখন মনে হয়) বাবা তা যেন পুষিয়ে দিতে চাইতেন যেটুকু সময় আমাদের কাছে পেতেন। বাবা যখন দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়াতেন রাষ্ট্রীয় বা রাজনীতির কাজে আমাদের কাউকে না কাউকে সাথে নিয়ে যেতেন। এরকম একবার দূর্লভ সময় এসেছিলো আমার জীবনে যখন আমি স্কুল পড়ুয়া। বাবার সাথে ংবধ ঢ়ষধহব -এ করে মেঘের রাজ্যে ভ্রমণ। ভেসে চলা মেঘের মাঝে সঙ্গে বাবা, তাও এক ঘন্টার মতো।

একঘন্টা অর্থাৎ ষাট মিনিট, মনে হয়েছিলো পাখির পালকের সাথে বেল্ট বেঁধে আমরা উড়ছি (তিন -চারজন)। গন্তব্য ছিল ঢাকা থেকে চট্টগ্রাম। অজানা ভয়, রোমাঞ্চ, বুকের মধ্যে অসম্ভব ভালো লাগাÑসব যেন মিলেমিশে একাকার হয়ে ছিল। থেকে থেকে বাবার প্রশ্ন রুমু ভয় লাগছে নাকি আনন্দ লাগছে? ছোট্ট একটা ঘটনা কিন্তু আমি যাদের বছরে ক’বার বাবার সাথে দেখা হয়েছে গুনে বলতে হতো, সেই আমির কাছে এই স্মৃতি প্রিয় ভালোলাগার সময়। ঠিক একই কারণেই বাবার সাথে আমার কাটানো সময় গুলো ভীষণ মূল্যবান। অÑনেক বেশী মূল্যবান।

লেখক: শহীদ জাতীয় নেতা এএইচএম কামারুজ্জামানের তৃতীয় সন্তান।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button