ক্যাম্পাসশিক্ষা

রাবিতে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, রাবিঃ তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে এবং টেকসই উন্নয়ন অর্জনের লক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ১৭ টি আবাসিক হলের সামনে ও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালন করেন তারা।

ছাত্রলীগ সূত্রে জানা যায়, ক্যাম্পাসের টুকিটাকি চত্বর, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে এবং বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলের সামনে ১০০ টি গাছ রোপণ করা হয়েছে। এই গাছগুলোর মধ্যে ছিল তেঁতুল, আম, বাদাম, মেহগনি, বটসহ দেশীয় বিভিন্ন ফলজ গাছ।

কর্মসূচির বিষয়ে জানতে চাইলে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, ‘চলমান তাপপ্রবাহ মানুষের জীবনযাত্রাকে ব্যাপকভাবে ব্যাহত করছে। এরকম পরিস্থিতিতে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলা করতে বৃক্ষরোপণের বিকল্প নেই। বাংলাদেশ ছাত্রলীগ প্রতিবছরই লক্ষাধিক গাছ রোপণ করে আসছে। তারই ধারাবাহিকতায় তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (SDG) অর্জনের প্রয়াসে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লক্ষ বৃক্ষরোপণের কর্মসূচি ঘোষণা করেছে। কেন্দ্র ঘোষিত কর্মসূচি সফলের লক্ষ্যে প্রথমদিনে আমরা ১০০টি বৃক্ষ রোপণ করেছি। জুন মাস থেকে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ১০ হাজার বৃক্ষরোপণের কর্মসূচি পালন করবো।’

এ ব্যাপারে রাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, ‘অতিরিক্ত গরমের কারণে আজকে ১০০ টি গাছ লাগানো হয়েছে। এছাড়াও আগামী জুন মাসের দিকে বর্ষা শুরু হলে পুরো ক্যাম্পাসে দশ হাজার গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।’

জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশব্যাপী তীব্র তাপদাহ মোকাবিলায় কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা অনুযায়ী এই কর্মসূচি পালন করেছে রাবি শাখা ছাত্রলীগ। এসময় রাবি শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীসহ হল শাখার শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button