উপ-সম্পাদকীয়

রক্তরোগ থ্যালাসেমিয়া: আগামী দিনের মহামারী

কয়দিন আগে বাংলার জনপদ থ্যালাসেমিয়া নিয়ে একটি লেখা দেখে ভালো লাগলো । কারণ আমাদের দেশের বেশিরভাগ মানুষ থ্যালাসেমিয়া সম্পর্কে তেমন কোন ধারণা রাখেন না । ভয়ঙ্কর এই প্রাণঘাতী রোগটি সম্পর্কে মানুষের মাঝে ন্যূনতম ধারণা থাকলেই , আগামী দিনের এই মহামারী ঠেকিয়ে দেওয়া সম্ভব ।

থ্যালাসেমিয়া কি ?
* এটি একটি রক্তরোগ যা মানুষের শরীরে ত্রুটিপূর্ণ জিনের কারণে হয়ে থাকে ।
* এটি একটি বংশগত রোগ যা সন্তান নিজের বাবা-মার থেকে প্রাপ্ত হন ।
* থ্যালাসেমিয়া কখনোই একজন মানুষ থেকে অন্য মানুষের ছড়াতে পারে না । কিংবা অন্য কোনভাবে এটিতে আক্রান্ত হবার কোন সম্ভাবনা নাই ।
* ভয়ঙ্কর ও প্রাণঘাতী এই রোগের চিকিৎসা করলে ভালো হবে মনে করে ছুটাছুটি করে কোন লাভ নেই ।

থ্যালাসেমিয়ার প্রকারভেদ:

সাধারণত দুই প্রকার থালাসেমিয়া হতে পারে । এক , থ্যালাসেমিয়া মাইনর বা আলফা থ্যালাসেমিয়া, এটি যাদের থাকে তাদেরকে বাহক বলা হয় । দুর্ভাগ্যজনক হলেও সত্য এই বাহকরা নিজেরা সুস্থ স্বাভাবিক জীবন যাপন করতে পারলেও এরাই মূলত রোগটি ছড়িয়ে পড়ার জন্য দায়ী ।

অবশ্যই মনে রাখতে হবে একজন বাহক থ্যালাসেমিয়া রোগী না । তবে শুধুমাত্র এরা রোগটি ছড়িয়ে পড়তে সাহায্য করে । একজন বাহক যখন অন্য আরেকজন বাহক কে বিয়ে করে তখন অনাগত সন্তানের থ্যালাসেমিয়া রোগ হবে । এটা ছাড়া আর কোনোভাবেই থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত হবার সম্ভাবনা নেই ।

আমাদের দেশে প্রতি 100 জন মানুষের মাঝে 10 জন থ্যালাসেমিয়া রোগের বাহক । যেহেতু বাহকের সাধারণত কোন সমস্যা থাকে না সেহেতু আমাদের আশেপাশে অনেকেই সারাজীবনেও জানতে পারে না সে থালাসেমিয়া বাহক ছিল । কারণ একমাত্র রক্ত পরীক্ষা অর্থাৎ হিমোগ্লোবিন ইলেকট্রোফোরেসিস পরীক্ষা করলে জানা যায় সে বাহক কিনা ।

দুই , থ্যালাসেমিয়া মেজর বা বিটা থালাসেমিয়া । এরাই মূলত রোগী । জীবনের যাবতীয় যন্ত্রনা এই রোগীদের এবং তার পরিবার আত্মীয়স্বজন এবং সমাজকে বহন করতে হয় । আগেই বলেছি যেহেতু চিকিৎসা নাই এই রোগ ভালো করার সেহেতু একটা সময় নিশ্চিত মৃত্যুর মুখোমুখি হতে হয় ।
কিন্তু তার আগেই বাবা-মা সন্তানকে নিয়ে চিকিৎসার জন্য ছোটাছুটি করতে করতে এবং সেই সাথে প্রতিমাসে এদের রক্ত জোগাড় ও প্রতিবার রক্ত দেবার সময় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করতে করতে একসময় নিঃস্ব হয়ে যায় ।

থ্যালাসেমিয়া চিকিৎসা :: একমাত্র বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট ছাড়া আর কোন চিকিৎসা নেই । এটি অত্যন্ত ব্যয়বহুল ও জটিল একটি প্রক্রিয়া । 40 থেকে 50 লক্ষ টাকা খরচ হয় একজনের বোন ম্যারো ট্রান্সপ্লান্ট করতে । সেই সাথে ডোনার খুঁজে বের করাটা অত্যন্ত কঠিন কাজ ।

চিকিৎসার নামে যেটি আছে তা হচ্ছে প্রতিমাসে নিয়মিত রক্ত দিয়ে শিশুকে স্বাভাবিক রাখা । কারণ থ্যালাসেমিয়া রোগী অন্য মানুষের মত রক্ত উৎপাদন করতে পারে না বিধায় কিছুদিন পরপর রক্তস্বল্পতায় ভুগতে থাকে । রক্ত যখন প্রতিমাসে কমে যায় তখন বাচ্চার কষ্ট কোন মানুষের পক্ষে সহ্য করা কঠিন ।

এভাবে রক্ত দিয়েও বাচ্চাকে দীর্ঘদিন বাঁচিয়ে রাখা সম্ভব হয়না । কারণ বারবার রক্ত দেওয়ার জন্য বাচ্চার শরীরে অতিরিক্ত আয়রন জমা হয়ে মারাত্মক শারীরিক জটিলতা সৃষ্টি করে । যদি এই আয়রন কে নিয়মিত শরীর থেকে বের করে দেয়া যায় তাহলে জীবন কিছুটা দীর্ঘায়িত হয় । এটির জন্য যে ওষুধের প্রয়োজন হয় তাকে বলে আয়রন চিলেটিং এজেন্ট । এটি অত্যন্ত ব্যয়বহুল যা আমাদের দেশের বেশিরভাগ থ্যালাসেমিয়া রোগীর ভাগ্যে জোটে না । ফলে বেশির ভাগ শিশু অকালে মৃত্যুবরণ করেন ।

থ্যালাসেমিয়া থেকে বাঁচার উপায়:

যেহেতু দুইজন থ্যালাসেমিয়া বাহকের বিয়ের ফলে থ্যালাসেমিয়া হচ্ছে সেহেতু বিয়ের আগে দেখে নেওয়া প্রয়োজন ছেলে মেয়ে উভয়েই থ্যালাসেমিয়া বাহক কিনা । এই দেখে নেওয়াটা অত্যন্ত জরুরী কারণ এটাই এই রোগের মুখ্য কারণ । একমাত্র মানুষকে থ্যালাসেমিয়া সম্পর্কে ধারণা দেয়া এবং সামাজিক সচেতনতা এই রোগটিকে চিরতরে রুখে দিতে পারে ।

যেহেতু ১০০ জনে ১০ জন বাহক সেহেতু বাহক চিহ্নিত করা টাই মূল কাজ । কিন্তু মানুষের মাঝে সঠিক ধারণা না থাকার জন্য বেশিরভাগ মানুষই রক্ত পরীক্ষা করতে চায় না কারণ যদি সে বাহক হয় তাহলে সামাজিকভাবে বিপদজনক একটা অবস্থায় পড়ে যাবে এমন আশঙ্কার কারণে ।

সুস্পষ্টভাবে মনে রাখা দরকার একজন বাহক সুস্থ একজন মানুষ । সে আরেকজন বাহক না এমন যে কাউকে বিয়ে করতে পারেন সেক্ষেত্রে সামান্যতম কোন সমস্যা নাই । বাহক নিয়ে সামাজিকভাবে কাজ করে মানুষকে বোঝাতে হবে বাহক হওয়া কোন খারাপ কিছু না । আমাদের দেশে সামাজিক প্রেক্ষাপটে মেয়েদের বিয়ের ক্ষেত্রে নানান বিষয় দেখা হয় বিধায় যদি ছেলেপক্ষ বা অন্য মানুষরা জানতে পারে যে মেয়েটি থ্যালাসেমিয়া বাহক সে ক্ষেত্রে মেয়েটির বিয়ে দেওয়াই সমস্যা হয়ে যায় । এজন্য আমরা বলি বিয়ের ক্ষেত্রে ছেলের পরীক্ষাটি করে নিতে হবে যদি সে বাহক না হয় তাহলে মেয়েটি থ্যালাসেমিয়া বাহক কিনা তা আর জানার প্রয়োজন নেই । কিন্তু পরীক্ষায় যদি দেখা যায় ছেলেটি বাহক তাহলে তখন অবশ্যই মেয়ের রক্ত পরীক্ষা করে দেখে নিতে হবে সেও পাও কিনা । আবারো বলছি মনে রাখবেন শুধুমাত্র ছেলে মেয়ে উভয়েই থ্যালাসেমিয়া বাহক হলে থ্যালাসেমিয়া রোগ নিয়ে শিশুর জন্ম নিতে পারেন । এছাড়া থ্যালাসেমিয়া হওয়ার দ্বিতীয় কোনো রাস্তা নেই ।

ডাঃ মাহফুজুর রহমান রাজ
সদস্য সচিব , থালাসেমিয়া প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button