ক্রিকেটখেলাধুলা

‘মূল লড়াই’ শুরুর আগেই আইপিএল ছাড়বেন যেসব তারকা

জনপদ ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা বাজতে শুরু করেছে। ইতোমধ্যে চারটি দেশ আইসিসির এই মেগা টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করেছে। সে তালিকায় আছে ইংল্যান্ডও, তবে বিশ্বকাপ শুরুর আগে ঘরের মাঠে সিরিজ খেলবে জস বাটলারের দল। আইপিএলের ‘মূল লড়াই’ প্লে-অফ শুরুর আগেই দলে থাকা ক্রিকেটারদের দেশে ফিরতে হবে। ফলে অন্তত ৭–৮ জন ক্রিকেটারকে পাচ্ছে না আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো।

আগামী ১ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। যার জন্য আজ (মঙ্গলবার) ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডও (ইসিবি)। এর আগে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলবে একই স্কোয়াড। এবারের আইপিএলে চারটি সেঞ্চুরি এসেছে ইংলিশ ক্রিকেটারদের ব্যাটে। অথচ তাদেরকে দেখা যাবে না প্লে-অফ রাউন্ডে।

জস বাটলারকে অধিনায়ক করে ইংল্যান্ডের বিশ্বকাপ ও পাকিস্তান সিরিজের দলে আছেন— ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি (সহ-অধিনায়ক), স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড, রিচ টপলি। এখানকার ৮ জন ক্রিকেটার খেলছেন চলতি আইপিএলে। যাদের মধ্যে বাটলার, সল্ট ও জ্যাকসরা দুর্দান্ত ফর্ম দেখিয়ে চলেছেন।

চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৯ ম্যাচে ৩৯২ রান করেছেন সল্ট। ৪৯ গড় ও ১৮০.৬৪ স্ট্রাইকরেটে রান করেছেন তিনি। এই আসরে তিনি চারটি অর্ধশতক করেছেন। উইকেটের পেছনেও বেশ ভাল দেখাচ্ছে এই ইংলিশ ওপেনারকে, তার অনুপস্থিতি সুযোগ করে দেবে কলকাতার ডাগআউটে থাকা রহমানউল্লাহ গুরবাজকে। এই আফগান ওপেনারের চলতি আইপিএলে এখনও এক ম্যাচেও খেলা হয়নি।

রাজস্থান রয়্যালসের হয়ে ইতোমধ্যে এবার দুটি সেঞ্চুরি করে ফেলেছেন ইংলিশ অধিনায়ক বাটলার। ৮ ম্যাচে ৫৩.১৬ গড় এবং ১৫০.৩৭ স্ট্রাইকরেটে তিনি ৩১৯ রান করেছেন। এছাড়া পাঞ্জাব কিংসের জনি বেয়ারস্টো এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলা উইল জ্যাকসও পেয়েছেন একটি করে সেঞ্চুরি। ৫ ম্যাচে ৪৪ গড় এবং ১৯০ স্ট্রাইকরেটে ১৭৬ রান করেছেন জ্যাকস। বেয়ারস্টো ৭ ম্যাচে ৩৪ গড় এবং ১৬৮ স্ট্রাইকরেটে ২০৪ রান করেছেন।

এবারের ফ্র্যাঞ্চাইজ আসরটিতে খেলার সুযোগ কম পেয়েছেন চেন্নাই সুপার কিংসের মঈন আলি ও বেঙ্গালুরুর রিচ টপলি, এর মধ্যে তারা বলার মতো কিছু করতে পারেননি। পাঞ্জাবের জার্সিতে সুযোগ পেয়েও ব্যর্থ লিভিংস্টোন। ৬ ম্যাচে তার রান ১১১। এছাড়া নিয়মিত অধিনায়ক শিখর ধাওয়ানের ইনজুরির কারণে পাঞ্জাবকে নেতৃত্ব দিচ্ছেন ইংলিশ অলরাউন্ডার স্যাম কারান। ব্যাট হাতে তিনি এখন পর্যন্ত ৯ ম্যাচে ১৫২ এবং ১২ উইকেট পেয়েছেন।

ঘরের মাঠে ২২ মে থেকে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু ইংলিশদের। যা চলবে ৩০ মে পর্যন্ত। অন্যদিকে, আগামী ১৯ মে পর্যন্ত আইপিএলের প্রথম রাউন্ডের ম্যাচ চলবে। দুদিন পর ২১ মে থেকে শুরু প্লে-অফ রাউন্ড। পরবর্তীতে ২৬ মে হবে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি আসরটির ফাইনাল। এর মানে জাতীয় দলের ব্যস্ত সূচি এবং এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে যাওয়ায় আইপিএলে আর ফেরা হবে না ইংলিশ ক্রিকেটারদের।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button