প্রবাসে বাংলাদেশশিক্ষা

ফ্রান্সে বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা

জনপদ ডেস্কঃ বিদেশে উচ্চশিক্ষার পর মেধাকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে নিজের নামের পাশাপাশি বাংলাদেশের নামও উজ্জ্বল হবে। ফ্রান্সে বাংলাদেশিদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এমন মতামত তুলে ধরেন বক্তারা। প্যারিসে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটিতে বসবাসকারী বাংলাদেশি চিকিৎসক, প্রকৌশলীসহ বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি বাংলাদেশি শিক্ষার্থীরা।

স্থানীয় সময় শনিবার (২৪ সেপ্টেম্বর) ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন করে বিসিএফ নামে একটি সংগঠন। এতে চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী শিক্ষার্থীদের দেয়া হয় সংবর্ধনা। আয়োজকরা জানিয়েছেন, মূলত শিক্ষার্থীদের উৎসাহদানের লক্ষ্যেই এমন উদ্যোগ।

বিসিএফের সভাপতি মোহাম্মদ নুর বলেন, ‘আমরা ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে এ আয়োজন করে আসছি। এবার পঞ্চম আয়োজন চলছে। এটির মূল উদ্দেশ্য হচ্ছে ফ্রান্সে আমাদের যে নতুন প্রজন্ম আছে, তাদের সঙ্গে পুরাতন প্রজন্মের সেতুবন্ধ তৈরি করা।’

বাংলাদেশি কমিউনিটি ও দেশের কল্যাণে কাজ করার আশা প্রকাশ করেন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে তারা নিজেদের বক্তব্য তুলে ধরেন।

একজন প্রবাসী শিক্ষার্থী জানান, তাদের পূর্বপুরুষরা একটা সময় এখানে কষ্ট করেছে। খারাপ চাকরি করেছে। সে অবস্থা থেকে বের হয়ে এসে বাংলাদেশি কমিউনিটিকে একটি ভিন্ন মাত্রায় এবং পেশাগত ক্ষেত্রে ভিন্নতা আনার জন্য এ ধরনের কার্যক্রম তাদের মাঝে উৎসাহ-উদ্দীপনা হিসেবে কাজ করবে।

একজন অভিভাবক বলেন, সবারই উচিত সন্তানদের খেয়াল রাখা, যাতে ভালোভাবে তারা প্রতিষ্ঠিত হতে পারে। তাদের জীবন যাতে সুন্দর হয়।

আরেক শিক্ষার্থী বলেন, ‘এখানে আমাদের একটা বড় কমিউনিটি আছে। আমাদের এখানে সবার সঙ্গে দেখা হলো, অনেকের সঙ্গে পরিচয় হলো। যাদের সঙ্গে অনেক দিন দেখা নেই, তাদের সঙ্গেও কথা হলো। অনেক ভালো লাগছে।’

অনুষ্ঠানে অনার্স ও মাস্টার্স পর্বে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button