জাতীয়

১৪ মে ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু

জনপদ ডেস্কঃ মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু আগামী ১৪ মে ঢাকায় আসবেন। দুদিনের ঢাকা সফর শেষে ১৬ মে তার দেশে ফেরার কথা রয়েছে। নির্বাচন নিয়ে সব দলকে সংলাপে অংশগ্রহণের চিঠি লেখার পরে এটিই তার প্রথম বাংলাদেশ সফর।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া, বিশেষত বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়টি দেখভালের দায়িত্বপ্রাপ্ত সহকারী মন্ত্রী ডোনাল্ড লু।

নতুন সরকার গঠনের পরপরই বাইডেন প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বাংলাদেশ সফরের আলোচনা শুরু হয়। নির্বাচন প্রশ্নে ওয়াশিংটনের স্বতন্ত্র অবস্থান থাকলেও দুই দেশের মধ্য বিদ্যমান বহুমাত্রিক সম্পর্ক এগিয়ে নিতে গত ফেব্রুয়ারিতে ঢাকা সফর করেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার।

সফরকালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ডোনাল্ড লু। এর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। দুদিনের ঢাকা সফরের সময় ডোনাল্ড লুর নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময়ের কথা রয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button