সারাবাংলা

সুন্দরবনের আগুন পুরোপুরি নিভে গেছে

জনপদ ডেস্কঃ সুন্দরবনের আগুন পুরোপুরি নিভে গেছে বলে জানিয়েছেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো। তিনি জানান, সোমবার বিকাল সাড়ে ৫টা থেকে দুর্ঘটনাস্থলে বৃষ্টিপাত শুরু হয়। মঙ্গলবার (৭ মে) সকাল থেকে বন বিভাগ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন লাগার স্থান ড্রোনের মাধ্যমে আবারও মনিটরিং করা শুরু করেন।

আজ সকাল থেকে প্রতি ঘণ্টায় ঘণ্টায় ড্রোনের মাধ্যমে মনিটরিং করা হলেও বনভূমির কোথাও কোনো আগুনের আলামত পাওয়া যায়নি। পাশাপাশি বনের অভ্যন্তরে পায়ে হেঁটে একাধিক টিম ঘটনাস্থলে পরিদর্শন করেও কোথাও কোনো আগুনের আলামত পাননি।

পরিদর্শনে দেখা যায়, আগুন লাগার স্থানে বৃষ্টিপাতের ফলে যথেষ্ট পরিমাণ পানিতে ভিজে গেছে। কোথাও কোথাও পানি জমে রয়েছে। সার্বিক অবস্থা পর্যালোচনায় সুন্দরবনের আমরবুনিয়া ক্যাম্পের আওতাধীন বনাঞ্চলের আগুন নিভে গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

এ ছাড়া সুন্দরবনের অগ্নিকাণ্ডের জন্য জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরুপণের লক্ষ্যে গঠিত কমিটির সভাপতি জানিয়েছেন, অগ্নিকাণ্ডে বনজসম্পদ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরুপণ ও পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ প্রণয়নের কাজ শিগগিরই শুরু করা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button