শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকার পাশে ফিলিস্তিনের পতাকা উত্তোলনের আহ্বান ছাত্রলীগের

জনপদ ডেস্ক: স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে নেওয়া কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল (৬ মে) সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলনের আহ্বান জানিয়েছেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

রোববার (৫ মে) বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।

ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় এতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর সৈকত, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম, দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুন্ডুসহ বিভিন্ন শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে সাদ্দাম হোসেন বলেন, গোটা পৃথিবীতেই ছাত্র আন্দোলন চলমান রয়েছে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে এবং ফিলিস্তিনে যে মানবতাবিরোধী নৃশংস অপরাধযজ্ঞ সংঘটিত হচ্ছে তার বিরুদ্ধে। ফিলিস্তিনে শিশু ও নারীসহ যখন কেউই এই হত্যাযজ্ঞ থেকে রেহাই পাচ্ছে না, ঠিক তখনই বাংলাদেশ ছাত্রলীগ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে সংহতি জানাচ্ছে। এজন্য আমরা আগামীকাল থেকে জোরদার ছাত্র আন্দোলন শুরু করতে যাচ্ছি। বিশেষ করে, আগামীকাল সকাল ১১টায় দেশব্যাপী সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা এবং সংহতি সমাবেশ সফল করার জন্য সর্বস্তরের নেতাকর্মীর প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, আগামীকালের আন্দোলন শুধু ছাত্রলীগের আন্দোলন নয়, এই আন্দোলন বাংলাদেশের ৫ কোটি শিক্ষার্থীর আন্দোলন। বাংলাদেশ ছাত্রলীগ একটি প্ল্যাটফর্ম হিসেবে এই আন্দোলন সংঘটিত করার চেষ্টা করছে। আমাদের এই পতাকা উত্তোলন কর্মসূচি পৃথিবীর সব মুক্তিকামী মানুষের কর্মসূচি। আমাদের এই সংহতি সমাবেশ পৃথিবীর সব যুদ্ধবিরোধী ও মানবতাবিরোধী অপরাধযজ্ঞের বিরুদ্ধে আন্দোলনরতদের জন্যই।

বিশ্বব্যাপী ফিলিস্তিনের পক্ষে চলমান আন্দোলনের কথা উল্লেখ করে সাদ্দাম বলেন, ফিলিস্তিনের গাজা ও আশপাশের এলাকায় গত বছরের অক্টোবর থেকেই নারকীয় হত্যাযজ্ঞ পরিচালনা করা হচ্ছে। যেখানে স্কুল, হাসপাতাল, বাড়িঘর কোনো কিছুই রেহাই পাচ্ছে না। সাধারণ মানুষের ওপর নির্বিচারে হত্যাকাণ্ডের মাধ্যমে সেখানে একটি উপনিবেশবাদী আগ্রাসন পরিচালনা করা হচ্ছে। এই ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে আমরা জোর প্রতিবাদ জানাই। এই ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে গোটা পৃথিবীর শিক্ষার্থীরা ক্ষোভে ফুঁসে উঠেছে। যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে এই আন্দোলনের সূত্রপাত হয়েছে, ভিয়েতনাম যুদ্ধেও যেখানে যুদ্ধের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছিল। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের সব জায়গার এই আন্দোলনের প্রতি আমরা সমর্থন জানাই।

এর আগে, গতকাল শনিবার (৪ মে) ছাত্রলীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ন্যায়-ন্যায্যতা-মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি প্রকাশ করছে বাংলার স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহীদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

এতে আরও বলা হয়, স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিন প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ বিশ্ব দরবারে সদা-সর্বদা ক্রিয়াশীল-সচেষ্ট। জাতির পিত্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতির অন্যতম দিক ছিল ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন। তার কন্যা বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার অবিকল্প সারথি, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে যে বলিষ্ঠতার সঙ্গে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়। এমতাবস্থায় বিশ্বব্যাপী চলমান ছাত্রআন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং হত্যাযজ্ঞ বন্ধ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে আগামী ৬ মে বাংলাদেশ ছাত্রলীগ ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে। যা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পালিত হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button