ক্যাম্পাসশিক্ষা

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনে সংহতি জানিয়ে রাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাবি: আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনে সংহতি জানিয়ে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

আজ সোমবার (৬ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ কর্মসূচি পালন করেন তারা।

এসময় শিক্ষক-শিক্ষার্থীরা আমেরিকাসহ সারা বিশ্বের শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। ফিলিস্তিনিদের ওপর চালানো আগ্রাসনকে তারা অমানবিক এবং নির্মম বলে আখ্যা দেন। ফিলিস্তিন ইস্যু কোনো ধর্মীয় ইস্যু নয় বরং এটি মানবতা এবং মানবাধিকার বিরোধী কর্মকান্ড বলেও উল্লেখ করেন বক্তারা। সেইসাথে শিক্ষার্থীদের এই অহিংস আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার অনুরোধ জানান তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘ফ্রম দ্যা রিভার টু দ্যা সি, ফিলিস্তিন উইল বি ফ্রি’ স্লোগান দেন। এসময় তারা ‘ইসরায়েল নিপাত যাক, ফিলিস্তিন মুক্তি পাক’, ‘ফ্রি প্যালেস্টাইন’, ‘ফিলিস্তিন জিন্দাবাদ, ইসরায়েল নিন্দাবাদ’, ‘বয়কট ইসরায়েল, ইসরায়েল টেরোরিস্ট’, ‘ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে সংসদে নিন্দা প্রস্তাব পাশ করতে হবে’, ‘সাবিলুনা সাবিলুনা, আল জিহাদ আল জিহাদ’সহ বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

কর্মসূচিতে ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক নূরুল আমিন আফসোস করে বলেন, আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো যখন ফিলিস্তিনের নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ করছে, তখন বিশ্বের ৫৮টি মুসলিম দেশ চুপ করে আছে। মানুষ যখন অন্যায়ের সীমা লঙ্ঘন করে তখন আল্লাহ ছাড় দেন না। ইসরায়েলসহ তার মিত্রদের অতি শীঘ্রই পতন ঘটবে। ফিলিস্তিনিদের মুক্তি আন্দোলন জোরদার করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে কথা বলেছি। আপনাদের কাছে আহ্বান বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়েই যেন এই প্রতিবাদ সভা হয়। এসময় তিনি ফিলিস্তিনি জনগণের মুক্তি কামনা করেন।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, আমি একজন মানুষ হিসেবে দেখছি কীভাবে মানুষকে নির্বিচারে হত্যা করা হচ্ছে। দেখছি কীভাবে পিতা তার সন্তানকে কবরস্থ করছে। একসময় পৃথিবীর যেকোনো জায়গায় অন্যায় দেখলেই বাংলাদেশের মানুষ প্রতিবাদ জানাতো। কিন্তু আজকে আমরা নিশ্চুপ হয়ে গেছি। একসময় মুসলিমরা ইউরোপ শাসন করেছে। অথচ বর্তমান বিশ্বে তারাই বেশি কোণঠাসা। আজকে কোথায় মুসলিম ভ্রাতৃত্ব বোধ, কোথায় ওয়াইসি? সবাই নিয়মকে নিজেদের স্বার্থে ব্যবহার করতে ব্যস্ত। যার ফলে আজকে এই অবস্থা। এই ব্যাপারে আমাদের আরও স্পষ্ট হওয়া উচিৎ। যাতে ফিলিস্তিনের পক্ষে একটা শক্ত বার্তা যায়।

ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক কনক আমিরুল ইসলাম বলেন, এই প্রতিবাদ কোনো ধর্মের নয়। সারাবিশ্বে যত বিবেকবান মানুষ আছে সকলেরই প্রতিবাদ জানানো দরকার। যেখানে আমেরিকাসহ সারা বিশ্বের শিক্ষার্থীরা ফুসে উঠছে সেখানে বাংলাদেশসহ মুসলিম বিশ্ব চুপ কেন?

আমরা চাই, ফিলিস্তিন মুক্তি পাবে এবং ইসরায়েল ধ্বংস হয়ে যাবে। এখন সমস্ত স্বাভাবিক প্রক্রিয়া উপেক্ষা করে শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে। মুসলিম বিশ্ব গদি ঠিক রাখতে তেদের পক্ষ নেয়নি। বাংলাদেশও যত সুযোগ ছিলো পৃথিবীর বিভিন্ন স্থানে ফিলিস্তিনের পক্ষে কথা বলার। তবে তারা বলেনি। আমাদের এই অহিংস আন্দোলন সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে। তাহলে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়েও আমরা এর ফল পাবো।

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী মেহেদী সজীব বলেন, ইসরায়েলের বর্বরতার বিরুদ্ধে গত কিছুদিন থেকেই আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে। আমেরিকা, ইউরোপ মানবাধিকারের বুলি আওড়ায়। আমরা তাদের মানবাধিকারকে সম্মান করি। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে কথা বলায় কেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব বাতিল করা হচ্ছে? কেন তাদের ওপর অত্যাচার করা হচ্ছে? ইসরায়েল নামক এই অবৈধ রাষ্ট বিলুপ্ত হয়ে আবারও ফিলিস্তিন স্বাধীনতা লাভ করবে সেই আশাবাদ ব্যাক্ত করছি।

মানববন্ধন কর্মসূচিতে আরও বক্তব্য দেন আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহায়ের ইসলাম। এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ছাত্রলীগের পদযাত্রা:
এদিকে ফিলিস্তিনের মুক্তি চেয়ে ও ইসরাইলি হামলার প্রতিবাদ জানিয়ে পদযাত্রা করেছে শাখা ছাত্রলীগ। এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে দলীয় টেন্ট থেকে পদযাত্রা শুরু করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ক্যাম্পাসের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে পদযাত্রাটি এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এসময় নেতারা ইসরায়েলি হামলার নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, ছাত্রলীগ সবসময় ফিলিস্তিনের পক্ষে আছে। আমরা ফিলিস্তিনের মুক্তি কামনা করছি।

পদযাত্রায় শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু, সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিবসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button