ক্যাম্পাস

১০ দিনে ৫ লাখ চারারোপণ করবে ছাত্রলীগ

জনপদ ডেস্ক: সারাদেশে চলমান তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের লক্ষ্যে ১০ দিনে ৫ লাখের বেশি চারারোপণের কর্মসূচি ঘোষণা করছে বাংলাদেশ ছাত্রলীগ। চলতি মাসের ২১-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে সব শাখাকে নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগ নেতারা।

শনিবার (২০ এপ্রিল) ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির ঘোষণা করা হয়। এসময় বাংলাদেশ ছাত্রলীগের প্রত্যেক নেতা-কর্মী ও অন্যান্য সাংগঠনিক ইউনিটকে নিজ উদ্যোগে চারারোপণ কর্মসূচি বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়।

এসময় ছাত্রলীগের নেতাকর্মীদের ৭টি নির্দেশনা দেওয়া হয়। সেগুলো হলো-

১. চলতি এপ্রিল মাসের ২১-৩০ তারিখের মধ্যে এই কর্মসূচি শেষ করতে হবে।

২. কৃষি বিশেষজ্ঞ ও সরকারের কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা নিয়ে উপযুক্ত স্থানে নিয়মমাফিক চারারোপণ করবে।

৩. শুষ্ক মৌসুম বিধায় নিয়মিত গাছে পানি দিতে হবে।

৪. রোপণ করা চারার পরিচর্যা করতে হবে।

৫. প্রতিটি উপজেলা ইউনিট এক হাজার এবং প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিট পাঁচশ চারারোপণ করবে।

৬. চারারোপণের মাধ্যমে উপজেলা পর্যায় ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে

৭. চারারোপণের ছবি, ভিডিও সামাজিক মাধ্যমে প্রচার করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহ চলমান রয়েছে, যা জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক প্রভাব ফেলছে। পরিস্থিতি বিবেচনায় সরকার দেশের ছাত্রসমাজের সুরক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ ঘোষণা করেছে, সর্বসাধারণের জন্য হিট অ্যালার্ট জারি করেছে এবং প্রয়োজনীয় অন্যান্য নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো সংকট থেকে সমাধানের অন্যতম উপায় চারারোপণ। প্রতিবছর নিয়মিতভাবে ছাত্রলীগ চারারোপণ কর্মসূচি পালন করে। পরিবেশ দিবস-২০২৪-কে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্রলীগ এক কোটি চারারোপণ করে গিনেস বুকস অব ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্তির কর্মসূচি পরিকল্পনা করেছে। সাম্প্রতিক এই তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লাখের বেশি চারারোপণের কর্মসূচি ঘোষণা করছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button