ক্যাম্পাসনোয়াখালী

তীব্র তাপদাহে এবার অনলাইন ক্লাসে যাচ্ছে নোবিপ্রবি

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে প্রবাহমান তীব্র তাপদাহের (হিট ওয়েভ) কারণে অনলাইনে ক্লাস এবং পরীক্ষাসমূহ যথারীতি সশরীরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আজ সোমবার (২২ এপ্রিল ২০২৪) বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্লাস-পরীক্ষা সংক্রান্ত এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

এ জরুরী সভায় স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনা করে আগামী বৃহস্পতিবার (২৫ এপিল ২০২৪) পর্যন্ত অনলাইন ক্লাস ও পরীক্ষাসমূহ যথারীতি সশরীরে নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়াও বলা হয় যে, সারাদেশের ও স্থানীয় তাপমাত্রার পরিস্থিতি পর্যবেক্ষণের আলোকে অনলাইন ক্লাস বিষয়ক পরবর্তী নির্দেশনা সংশ্লিষ্টদের বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

এ সময় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টর, বিভিন্ন অনুষদের ডীন, ইনস্টিটিউটের পরিচালক ও হল প্রভোস্টবৃন্দ উপস্থিত ছিলেন।

পাশাপাশি সভার নির্দেশনার আলোকে স্বাস্থ্যঝুঁকি এড়াতে শিক্ষার্থীদের নিম্নোক্ত স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে চলাফেরার জন্য পরামর্শ দেয়া হয়:

* দিনের বেলায় যথাসম্ভব বাইরে বের হওয়া থেকে বিরত থাকা। বের হলে রোদ এড়িয়ে চলা, ছায়াযুক্ত স্থানে থাকা।
* হালকা রঙের (সম্ভব হলে সাদা) ঢিলেঢালা সুতির পোশাক পরিধান করা।
* বাইরে গেলে ছাতা (সম্ভব হলে কালো রঙ্গের), চওড়া কিনারাযুক্ত টুপি বা ক্যাপ, কাপড় দিয়ে মাথা যথাসম্ভব ঢেকে রাখা।
* পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ পানি পান করা।
* তাপমাত্রা বৃদ্ধিকারী পানীয় যেমন- চা ও কফি পান থেকে বিরত থাকা।
* সহজে হজম হয় এমন খাবার খাওয়ার চেষ্টা করা ও বাসি, খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকা।
* তীব্র গরমে আইসক্রিম ও কোমল পানীয় খাওয়া থেকে বিরত থাকা। অনেকে মনে করেন, আইসক্রিম ও ঠাণ্ডা বোতলজাত কোমল পানীয় খেলে গরম কম লাগবে। কিন্তু এগুলো খেলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়ার সম্ভাবনা থাকে।
* নিয়মিত গোসল করা। সম্ভব হলে দিনে একাধিকবার পানির ঝাপটা নেয়া বা গোসল করা।
* রোদ থেকে ফিরে সাথে সাথে গায়ে ঠান্ডা পানি না দেয়া। শরীরকে ঘরের তাপমাত্রায় কিছুক্ষণ ঠান্ডা করে ঘাম শুকিয়ে গেলে গোসলে যাওয়া।
* অসুস্থ বোধ করলে দ্রুত নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নেয়া।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button