ক্যাম্পাসরাজশাহীসারাবাংলা

রাবিতে হল ছাত্রলীগ সভাপতির কক্ষ দখল করে ‘হত্যা’র হুমকির অভিযোগ!

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি আবাসিক হলের ছাত্রলীগ সভাপতির কক্ষ দখলে করে তাকে ‘হত্যার’ হুমকির অভিযোগ উঠেছে ছাত্রলীগেরই অন্য হলের এক সহ-সভাপতি ও সহ-সম্পাদকের বিরুদ্ধে। গতকাল বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে এ অভিযোগ করেন ভুক্তভোগী ছাত্রলীগ নেতা। পরে ঘটনার ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে বিস্তারিত অভিযোগ করেন তিনি। তবে অভিযোগের বিষয়টি মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন ছাত্রলীগের অন্য দুই নেতা।

একটি হল শাখা ছাত্রলীগের সভাপতির সাথে এমন আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন ছাত্রলীগের অন্য হলগুলোর সভাপতি-সম্পাদকরা। তারা বলছেন, নিজ দলের বড় একটি দায়িত্বে থেকে যদি পদমর্যাদায় জুনিয়র একজনের কাছে এ ধরণের হুমকি আসে তাহলে বিষয়টি কষ্টদায়ক। নেতাকেই যদি তারা না মানে তাহলে দল করেই বা লাভ কী? নিজের দলেই এখন নিরাপদ না বলে মন্তব্য করেন তারা।

অভিযোগকারী ছাত্রলীগ নেতা তাজবীউল হাসান অপূর্ব। তিনি বিশ্ববিদ্যালয়ের শাহ্ মখদুম হল ছাত্রলীগের সভাপতি। অপূর্ব বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত। এছাড়া তিনি শাখা ছাত্রলীগের ২৬ তম সম্মেলনে ‘পদবঞ্চিত’ নেতা আমিনুল ইসলাম লিংকনের রাজনীতি করেছেন।

অপূর্ব যে দুই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অভিযোগ করেছেন তারা হলেন, বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হল ছাত্রলীগের সহ-সভাপতি মিনহাজুল ইসলাম মিনহাজ ও শাহ্ মখদুম হল ছাত্রলীগের সহ-সম্পাদক মিঠু মহন্ত। তারা দুজনই বর্তমান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুর অনুসারী। এদের মধ্যে মিনহাজ সভাপতির খুব ‘আস্থাভাজন’ হিসেবে ক্যাম্পাসে পরিচিত। মিনহাজের বিরুদ্ধে এর আগেও ক্যাম্পাসে চাঁদাবাজি, জোরপূর্বক হলে সিট দখল, হলের ক্যান্টিন ও আশেপাশের দোকানে ভয়ভীতি প্রদর্শন করে বাকি খাওয়াসহ বেশ কিছু অভিযোগ রয়েছে। তবে এতো অভিযোগ থাকা সত্ত্বেও তার বিরুদ্ধে তেমন কোনো পদক্ষেপ নেয়নি শাখা ছাত্রলীগ।

অভিযোগকারী ছাত্রলীগ নেতা তার ফেসবুক পোস্টে লিখেছেন, তিনি খাটি আওয়ামী লীগ পরিবারের সন্তান। দীর্ঘদিন ধরে হল ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। তবে শেষ তিন-চার মাস কিছু কিছু কারণে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত আছেন। দীর্ঘ সময় রাজনীতি করার ইচ্ছা থাকলেও নোংরা রাজনীতির কারণে তা সম্ভব হয়নি। তার মাস্টার্সের দুইটা সাবজেক্টের পরীক্ষা হয়েছে, আরও তিনটা সাবজেক্টের পরীক্ষা এখনো বাকি। তিনি পারিবারিক কারণে ঢাকায় এসেছেন। পরীক্ষা শেষ হলে এমনিতেই হল ছাড়তেন। কিন্তু পরীক্ষা শেষ হতে না হতেই তার কক্ষ দখল হয়ে গিয়েছে।

হত্যার হুমকির বিষয়ে এই ছাত্রলীগ নেতা লিখেছেন, তাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। তাকে বলা হয়েছে রাজশাহী পরীক্ষা দিতে আসলে তার লাশও খুঁজে পাওয়া যাবে না। বিষয়টা দুঃখজনক। তিনি আওয়ামী লীগ পরিবারের সন্তান। বর্তমানে শাহ্ মখদুম হল ছাত্রলীগের সভাপতি, তারপরও ছাত্রলীগ নেতাদের এমন আচরণ আশা করেননি। শিগগিরই সংবাদ সম্মেলন করে বিস্তারিত তুলে ধরে ছাত্রলীগ থেকে পদত্যাগ করবেন।

ঘটনার ব্যাপারে জানতে যোগাযোগ করা হলে তাজবীউল হাসান অপূর্ব বলেন, ‘আমার মাস্টার্স পরীক্ষা চলমান। একটা কাজে ঢাকা আসার সময় কয়েকজনকে মজা করে বলেছিলাম, ভালো থাকিস তোরা। এরপর মিনহাজ এবং মিঠু আমার রুমমেটকে হল ছাড়তে হুমকি দিয়েছে।’

এই ঘটনা জানার পর তিনি (অপূর্ব) মিনহাজকে কল দিয়ে বলেন, ‘আমি তো এখনো হলের সভাপতি হিসেবে দায়িত্বে আছি। তাছাড়া আমার মাস্টার্সও শেষ হয়নি। কিন্তু মিনহাজ বলেন, হলের সভাপতি হইছিস তো কী হয়েছে, তোরে যেন আর হলে না দেখি বলে গালাগাল দেন।’

এরপর তিনি বিষয়টি শাখা ছাত্রলীগের সভাপতিকে জানান। সভাপতিকে অপূর্ব বলেন, ‘একটা হলের সহ-সভাপতি আমাকে এভাবে হুমকি দিল।’ তখন সভাপতি বলেন, ‘তুই হলের সভাপতি হইছিস তো কী হয়েছে। তুই বিশ্ববিদ্যালয়ের কেউ না। মিনহাজ কিছুদিন পরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি হবে।’ একপর্যায়ে বিষয়টি দেখছেন বলে আশ্বাস দেন সভাপতি।

এরপর অপূর্ব আবার মিনহাজকে কল দিয়ে বলেন, ‘তার সঙ্গে বাবু ভাইয়ের কথা হয়েছে। তখন মিনহাজ বলেন, ‘এখন সব হলের দায়িত্বে আমি আছি। আমি যা বলবো, তাই হবে। তুই নেমে যাবি।’

প্রতিউত্তরে অপূর্ব বলে, আমিও ভেসে আসিনি। এই কথা বললেই মিনহাজ হুমকি দিয়ে বলে, ‘তুই পরীক্ষা দিতে আয়, তোর পা ভেঙে ফেলবো। তোর লাশ খুঁজে পাওয়া যাবে না।’

এরপর বিষয়টি ফের সভাপতি মোস্তাফিজুর রহমানকে জানালে তিনি উল্টো বলেন, ‘আমি নাকি মিনহাজের সঙ্গে বেয়াদবি করেছি। তারপর কথা বলতে ভালো লাগছে না বলে ফোন কেটে দেন তিনি।’

অভিযোগ অস্বাীকার করে ছাত্রলীগ নেতা মিঠু মহন্ত বলেন, অপূর্ব একটি ছেলেকে হলে তুলেছিল। সে এই বিষয়ে মোস্তাফিজুর রহমান বাবু ভাই বা হলের দায়িত্বপ্রাপ্ত নেতা কাউকে জানায়নি। আমাদের কাছে তথ্য ছিলো অপূর্ব টাকা নিয়ে ওই ছেলেকে হলে তুলেছে। পরে আমরা এই বিষয়ে ছেলেটাকে জিজ্ঞাসাবাদ করি। সে টাকা লেনদেনের বিষয়টি অস্বীকার করেছে। পরে ওই ছেলে হল থেকে নেমে গিয়েছে। আমরা ওই কক্ষ দখল করি নাই। এখনও সেটি তালাবদ্ধ আছে। অপূর্ব উল্টো তাকে হুমকি দিয়েছেন বলেও অভিযোগ করেন এই ছাত্রলীগ নেতা।

তবে অভিযোগের বিষয়টি মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন ছাত্রলীগ নেতা মিনহাজুল ইসলাম। তিনি বলেন, তার সঙ্গে এ বিষয়ে কোনো কথা হয়নি। তার নামে দুর্নাম ছড়ানোর জন্য এসব করা হচ্ছে। অভিযোগগুলো সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, ‘ছাত্রলীগের একজন নাকি অপূর্বকে থ্রেট করেছে। এখানে মিনহাজ জড়িত নয়। মিনহাজের সঙ্গে অপূর্বর কথা হলে শিষ্ঠাচার মেনে কথা বলা উচিত ছিল যেহেতু মিনহাজ বয়সে বড়। আমি একটু বাইরে আছি। উভয়পক্ষের সঙ্গে কথা হয়েছে। তাদেরকে ডেকে বিষয়টি সমাধান করে দিব।’

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button