আবহাওয়ারংপুরসারাবাংলা

‘সূর্য কী আকাশ থাকি হারে গেল বাহে?’

জনপদ ডেস্কঃ ‘এমন জাড়োতে (শীত) ঘর থাকি ব্যারা যাওচে (বের হওয়া) না বাহে। কানের কাছ দিয়্যা বাতাস যাওচে। জাড়োতে গোটাল গাঁও মোর কোকড়া নাগচে। সূর্য কী আকাশ থাকি হারে গেল বাহে? এমন জাড় থাকলে তো হামার মোতোন গরিব মাইনষে মরি যাইবে।’

শনিবার (১৩ জানুয়ারি) দুপুরে খড়ের গাদায় আগুন জালিয়ে শীতের তীব্রতা নিবারণের সময় কাঁপতে কাঁপতে এভাবেই কথাগুলো বলছিলেন রংপুর নগরীর টার্মিনাল রোড এলাকার বাসিন্দা ছাবিয়া বেগম।

রংপুর আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৯টা পর্যন্ত রংপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে। এ জেলায় সকাল ৯টায় তাপমাত্রা ছিল ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এবার শীতের আগমন বিলম্ব হলেও গত কয়েকদিন ধরে উত্তর জনপদে সূর্যের দেখা মিলছে না। দিন-রাত অবিরাম কুয়াশায় ঢেকে থাকছে পুরো এলাকা। কুয়াশার সঙ্গে মাঝে মধ্যে বইছে শুষ্ক শীতল বাতাস। এমন অবস্থায় খেটে খাওয়া মানুষেরা রোজগারের জন্য ঘরের বাইরে যেতে পারছে না। এর ওপর শীতজনিত বিভিন্ন রোগও জেঁকে বসেছে শিশু ও বয়স্কদের মাঝে।

রংপুর নগরীর ভুরারঘাট এলাকার ষাট বছরের বৃদ্ধ দিনমজুর আবদুল খালেক কাজের সন্ধানে এসেছেন শাপলা চত্বরে। এখানে বিভিন্ন কাজের শ্রমিক পাওয়া যায়। ইট-বালু বহনকারী এই শ্রমিক বলেন, ‘জাড়োতে হাত-পাও কাহিল হয়া গেইচে। গাঁও গরোম কত্তে কত্তে জাইবরাও (খড়খুটো) শ্যাষ হয়া গেল। কদ্দিনে যে ব্যালা দেখা যাইবে। এমতোন জাড় থাকলে তো হামরা কাজকাম কইরবার পামো না।’

এদিকে সকাল থেকে রংপুর নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কনকনে শীত আর হিমেল হাওয়ায় দাপটে মাঠ-ঘাট অনেকটাই ফাঁকা হয়ে পড়েছে। শহরে একটু ভিড় থাকলেও গ্রামের হাট-বাজারে নেই তেমন চাপ। দোকান খোলা থাকলেও মিলছে না ক্রেতার দেখা। ফলে বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের মূলধন খরচ করেই সংসার চালাতে হচ্ছে। সব মিলিয়ে প্রচণ্ড শীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন।

কথা হয় সদর উপজেলার সদ্যপুষ্করণী ইউনিয়নের পালিচড়া বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী বশির মিয়ার সঙ্গে। তিনি বলেন, শীতের সময় ব্যবসা হয় না। কয়েকদিন ধরে এক হাজার টাকার জিনিসপত্র বিক্রি করতে পারিনি। এবার শীত মনে হয় কাস্টমারোক (ক্রেতা) ধরছে। এভাবে শীতের তীব্রতা বাড়তে থাকলে দোকান বন্ধ করে ঘরে থাকতে হবে।

বেলা দেড়টার দিকে কথা হয় হাজীপাড়া গ্রামের অটোচালক জহুরুল ইসলামের সঙ্গে। মোটা গরম কাপড়ে পুরো শরীর ঢাকা থাকার পরও তিনি হাড়কাঁপানো শীত অনুভব করছেন জানিয়ে বলেন, ‘কয়দিন থাকি যাত্রী খুব কম। তেমোন কামাইও হয় না। আগোত দিনে ৮০০ টাকার উপরে কামাই করছি। আর এ্যলা জাড়োতে কামাই নাই। গাড়িটাও ঠিকমতো চালবারো পাংচোল না। হাত-পাও কোঁকড়া নাগি যাওচোল। গাড়িত চাজও ফুরি যায়চোল। এই টাকা দিয়া কি কিনিম, চিন্তায় মাতা কুলায়চোল না।’

এদিকে রংপুর আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান বলেন, শনিবার সকাল ৯টায় রংপুরে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন ১৩ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। একই সঙ্গে স্থানভেদে মাঝারি থেকে ঘন কুয়াশা বিরাজমান রয়েছে। চলমান পরিস্থিতি কিছুটা কমে আরও কমপক্ষে ২ দিন এমন তাপমাত্রা থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ১৬ জানুয়ারি থেকে মেঘের আনাগোনা শুরু হতে পারে।

অন্যদিকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের বার্ন ইউনিটে ৪০ জনের মতো অগ্নিদগ্ধ রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের বেশিরভাগই শীতের তীব্রতা থেকে বাঁচতে খড়কুটো জ্বালিয়ে আগুনের উষ্ণতা নিতে গিয়ে অগ্নিদগ্ধ হয়েছেন। আবার কেউ কেউ শীত নিবারণে গরম পানি ব্যবহার করতে গিয়েও দগ্ধ হয়েছেন।

সেখানকার চিকিৎসক ফারুক আলম, অল্প কয়েক দিন হলো রংপুর অঞ্চলে তীব্র শীত পড়েছে। শীত থেকে বাঁচতে গ্রামের মানুষ খড়কুটোয় আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করেন। সেই সঙ্গে গরম পানির ব্যবহারও বেড়ে যায়। অসাবধানতার কারণে দুর্ঘটনাগুলো ঘটছে। চিকিৎসা নিতে আসা রোগীদের তাঁরা সাধ্যমতো সেবা দেওয়ার চেষ্টা করছেন।

অগ্নিদগ্ধ রোগী ছাড়াও রমেক হাসপাতালসহ জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শীতের প্রকোপে বেড়েছে ডায়রিয়া, নিউমোনিয়াসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত রোগীদের ভর্তির চাপ। গত কয়েক দিনের তুলনায় হাসপাতালগুলোতে রোগীর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button