ক্যাম্পাস

ড. ইউনূসকে নিয়ে চিঠি ‘সার্বভৌমত্বে হস্তক্ষেপ’

নিজস্ব প্রতিবেদক, ইবি: নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের পক্ষ নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের খোলা চিঠি দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট।

আজ মঙ্গলবার (০৫ আগস্ট) সংগঠনের সভাপতি অধ্যাপক ড. কাজি আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ আগস্ট যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ ১৮৩ জন সম্মানিত সদস্য বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে একটি খোলা চিঠির মাধ্যমে দেশের শ্রম আইনে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করার জন্য প্রধানমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন। একটি স্বাধীন সার্বভৌম দেশের বিচার ব্যবস্থার ওপর এমন অযাচিত হস্তক্ষেপে ইসলামী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট গভীর উদ্বেগ প্রকাশ করছে।

একটি দেশের অভ্যন্তরীণ আদালতে চলমান বিচার বাধাগ্রস্ত করা আন্তর্জাতিক আইন এবং বাংলাদেশের প্রচলিত আইন এবং আদালত অবমাননার শামিল। চলমান মামলার ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে এ ধরনের একপাক্ষিক বিবৃতি প্রদান অন্য বিচার প্রার্থীদের জন্য বৈষম্যমূলক।

তাছাড়া একই চিঠিতে বাংলাদেশের গণতন্ত্র এবং নির্বাচন সংক্রান্ত বিষয়ে যে ধরনের মন্তব্য করা হয়েছে, তা স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্রের বিরুদ্ধে সরাসরি হস্তক্ষেপের সামিল বলে তারা মনে করেন।

বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট মনে করেন, এ ধরনের বিবৃতির পেছনে গোপন রাজনৈতিক উদ্দেশ্য আছে বলে আমাদের কাছে প্রতীয়মান। আমরা ড. মুহাম্মদ ইউনূসকে বিদেশী পত্রিকায় বিজ্ঞাপনে অর্থ খরচ না করে নিজ দেশের শ্রমিকদের পাওনাদি অনতিবিলম্বে পরিশোধের আহ্বান করছি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button