ক্যাম্পাসরাজশাহী

রাবিতে পরিপক্ক হওয়ার আগেই লিচু পাড়ছেন শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এ বছর কোনো বাগান লিজ দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। আমের ফলন কম হলেও লিচুর ফলন হয়েছে বেশ ভালো। তনে পরিপক্ব হওয়ার আগেই ক্যাম্পাসের গাছগুলো থেকে লিচু পেড়ে নিচ্ছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, এখন না পাড়লে পরে নিজের ভাগটি পাব না তাই পেড়ে নিচ্ছি।

সরেজমিনে দেখা যায়, রাবি শহীদুল্লাহ কলা ভবনের সামনের লিচু বাগান, রাকসু ভবনের সাথের লিচু বাগান ও রোকেয়া হলের পেছনের লিচু বাগানগুলোতে শিক্ষার্থীরা দল বেঁধে লিচু পাড়ছেন। কেউ গাছে উঠে, কেউ বাঁশের তৈরি ‘লগি’ দিয়ে লিচু পাড়ছে। অপরিপক্ক লিচু কেন পাড়ছেন জানতে চাইলে ক্যাম্পাসের এক সাংবাদিকদের ওপরও চড়াও শিক্ষার্থীরা।

রাকসু ভবনের পেছনের লিচু বাগানে উপস্থিত কয়েকজনের সাথে কথা হয় এই প্রতিবেদকের। তারা বলেন, আমরা বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী। লিচু পাড়ছি। লিচুর ভেতরে মাংস হয়েছে কিন্তু টক। তবে পরে ভাগ পাব না তাই এখনই পেড়ে নিচ্ছি।

নাম প্রকাশে অনিচ্ছুক ফারসি বিভাগের এক শিক্ষার্থী বলেন, গত কয়েকদিন আগেও ক্যাম্পাসের ভেতরের গাছগুলোয় অনেক লিচু ছিল। তবে পরিপক্ক না হলেও অনেকে লিচু পেড়ে নিচ্ছে। তাই আমরাও পাড়তে এসেছি। এখন না পাড়লে পরে আর পাবো না। তাই যেমনই হোক, কয়েকটা খেয়ে নিচ্ছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ বলেন, এ বছর ক্যাম্পাসের কোনো গাছ লিজ দেওয়া হয়নি। শিক্ষার্থীদের জিনিস তারা খাবে এতে আমাদের কোনো বাধা নেই। তবে আম, লিচু পরিপক্ক হয়ে ভালো লাগবে। এখানকার সব শিক্ষার্থীই ম্যাচিউর। আশা করি সবাই বিষয়টি বুঝবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button