রংপুরসারাবাংলা

ডেঙ্গু নিয়ন্ত্রণে রংপুর সিটিতে মশক নিধন অভিযান

জনপদ ডেস্কঃ রংপুর সিটি করপোরেশনে ৩৩টি ওয়ার্ডের মধ্যে ডেঙ্গুর রেড জোনে রয়েছে ১৫ টি ওয়ার্ড। ওই সব ওয়ার্ডে এডিস মশার লার্ভা রয়েছে সহনীয় পর্যায়ের বেশি। এডিস মশা নিধনে সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রাচারাভিযান চললেও তা পর্যাপ্ত ছিল না বলেই দাবি করেছে স্থানীয় বাসিন্দারা। তাই নগরবাসী ডেঙ্গু প্রতিরোধ এবং এডিস মশা নিধনের দাবি জানিয়ে আসছিল। নগরবাসীর দাবির প্রতি একাত্মতা জানিয়ে মশক নিধন ও প্রচারণা অভিযানে নেমেছে সিটি করপোরেশন।

আজ বুধবার দুপুরে নগরীর মেডিকেল মোড়ে ‘ক্রাশ প্রোগ্রাম’ নামে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। মেয়র বলেন, ‘নগরীতে মশক নিধনে স্প্রেকরণ এবং পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে। আমরা ডেঙ্গুর প্রাদুর্ভাগ ছড়িয়ে পড়ার আগেই তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। নগরবাসীকে সচেতন হতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। মশার উৎপত্তিস্থল ড্রেন, নালা, জলাশয় ও ক্যানেলে এডাল্টিসাইড ও লার্ভিসাইড স্প্রে করা হচ্ছে। এখন ক্রাশ প্রোগ্রাম হিসেবে এটি শুরু হয়েছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন মিঞা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোঃ কামরুজ্জামান ইবনে তাজ, কীটতত্ত্ববিদ ডা. হারুন অর রশিদ।

সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ক্রাশ প্রোগ্রামের প্রথম দিনে নগরীর মেডিকেল মোড় হতে মর্ডান মোড় পর্যন্ত ১৫টি ওয়ার্ডের প্রধান প্রধান সড়ক, আশপাশের ঝোপঝাড় ও জঙ্গল কর্তন, ময়লা-আবর্জনা অপসারণসহ নালা, খাল ও ক্যানেল পরিষ্কার করা হবে। মশার উৎপত্তিস্থল ড্রেন, নালা, জলাশয়, ক্যানেলে এডাল্টিসাইড ও লার্ভিসাইড স্প্রে ছিটানো হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button