নীলফামারীসারাবাংলা

তিস্তায় বিপৎসীমার ২৩ সেন্টিমিটার নিচে পানি

জনপদ ডেস্কঃ উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে বাড়তে শুরু করেছে তিস্তা নদীর পানি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কর্তৃপক্ষ খুলে দিয়েছে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট।

রোববার (১৮ জুন) সকাল ৯টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ হচ্ছে ৫১ দশমিক ৯২ সেন্টিমিটার (৫২.১৫ বিপৎসীমা)। যা বিপৎসীমার ২৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম দেশ রূপান্তরকে জানান, শুক্রবার (১৬ জুন) থেকে পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেওয়া হয়েছে। শনিবার সন্ধ্যা ৬টায় ৫১ দশমিক ৮৪ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। যা আজ রোববার (১৮ জুন) সকাল ৬টায় ৮ সেন্টিমিটার বৃদ্ধি পায়। এছাড়া গত ২৪ ঘণ্টায় ডালিয়ায় ৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

অপরদিকে ভারতের পশ্চিমবঙ্গের দোমহনী বন্যা পুর্বাভাস ও বন্যা সর্তকীকরণ কেন্দ্রের বরাত দিয়ে তিনি জানান, সিকিম, দাজিলিং পাহাড়ে ও সমতলে ভারী থেকে অতিভারী বৃষ্টি কারণে গজলডোবা ও মেখলিগঞ্জ (বাংলাদেশ সীমান্ত পর্যন্ত) তিস্তা ব্যারেজে বেশ কিছু জলকপাট খুলে দিয়েছে। ভারত তাদের এলাকার মেখলিগঞ্জ পয়েন্টে হলুদ সংকেত জারি করেছে। বর্তমানে মেখলিগঞ্জে তিস্তার পানি ৬৫ দশমিক ৬২ সেন্টিমিটার (৬৫.৯৫ বিপৎসীমা) দিয়ে প্রবাহিত হচ্ছে, বিপৎসীমার ৪৩ সেন্টিমিটার নিচে। এছাড়া ভারতে দোমহনী তিস্তা পয়েন্টে সকাল ৮টা পর্যন্ত পানি ৮৫ দশমিক ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে নিয়ে প্রবাহিত হচ্ছিল। এই পয়েন্টের তিস্তার বিপৎসীমা ৮৫.৯৬।

এদিকে গত তিনদিনে পানি বৃদ্ধিতে তিস্তা অববাহিকার নীলফামারীর ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই ও টেপাখড়িবাড়ি ইউনিয়নের চরাঞ্চলের নিচু এলাকায় আবাদ করা পেঁয়াজ, রসুন, মরিচ, গম, ভুট্টা, বাদাম, মিষ্টিকুমড়া, লাউসহ বিভিন্ন ফসলি জমিতে পানি প্রবেশ করতে শুরু করেছে। এতে কৃষকরা শঙ্কিত। দ্রুত পানি না কমলে কৃষকরা বড় ক্ষতির মুখে পড়বেন।

পূর্বছাতনাই ইউনিয়নের তিস্তা চর এলাকার কৃষক আব্দুর রউফ জানান, পানি বৃদ্ধির ফলে আমার মিষ্টিকুমড়া, বাদাম ক্ষেতে পানি ঢুকেছে। কৃষক আলিমুদ্দিন জানান, এবার ৩ বিঘা জমিতে পেঁয়াজ, রসুন ও মিষ্টি কুমড়া চাষ করেছি। কয়েকদিন পর উৎপাদিত ফসল ঘরে তোলার কথা। কিন্তু আকস্মিক পানি বৃদ্ধিতে তিস্তার নিচু অঞ্চলগুলোতে পানি প্রবেশ করতে শুরু করায় জমির ফসল নষ্ট হতে শুরু করেছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা দেশ রূপান্তরকে বলেন, কয়েকদিনের অব্যাহত বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে তিস্তার পানি বেড়েছে। ৪৪টি জলকপাট খুলে দেওয়া হয়েছে। দুপরে পানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

তিনি জানান, ডালিয়ার তিস্তা ব্যারেজ পয়েন্টের তিস্তা নদীর বিপৎসীমার পরিমাপ (গেজ রিডার) পরিবর্তন করা হয়েছে। পূর্বে ছিল ৫২ দশমিক ৬০। বর্তমানে ৫২ দশমিক ১৫ করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button