বাগেরহাটসারাবাংলা

সুন্দরবনের আগুন নেভাতে বিমানবাহিনী

জনপদ ডেস্ক: সুন্দরবনে আগুন নির্বাপণের কাজে যোগ দিয়েছে বাংলাদেশ বিমানবাহিনীর একটি দল। রোববার (৫ মে) দুপুরে বনভূমি এলাকায় একটি হেলিকপ্টার দিয়ে পানি দেওয়া হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

সরকারি বিভিন্ন সংস্থা ও স্থানীয়রা সর্বাত্মক চেষ্টা করলেও আগুন নিয়ন্ত্রণে আনা পুরোপুরি সম্ভব হয়নি। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী প্রায় দেড় বর্গ কিলোমিটার জায়গা পুড়ে গেছে।

পরে সুন্দরবন রক্ষার্থে বিমানবাহিনী প্রধানের সার্বিক নির্দেশনায় ৩১ নম্বর বহর থেকে একটি এম আই ১৭১ এরিয়াল ফায়ার ফাইটিং ক্যাম্পবেল হেলিকপ্টার নিয়ে ছয় জন এয়ারক্রু এবং ৭ জন গ্রাউন্ড ক্রুসহ মোট ১৩ জনের একটি টিম মোংলায় অবতরণ করে। ৩১নং বহরের অধিনায়ক উইং কমান্ডার এস এম রাজিবুল ইসলামের নেতৃত্বে সহকারী পাইলট হিসেবে উইং কামান্ডার তানিম এবং স্কোয়াড্রন লিডার মেহেদী এ অভিযানে অংশ নেন।

পরে প্রায় ৪ ঘণ্টায় তারা ফায়ার বাঁকেট অপারেশন করে সর্বমোট ৪০ হাজার লিটার পানি ছিটানোর মাধ্যমে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। অন্যান্য বাহিনী এবং সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ বিমানবাহিনীর ঐকান্তিক প্রচেষ্টায় অল্প সময়ে আগুন নিয়ন্ত্রণ আনার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button