বাগেরহাটসারাবাংলা

সুন্দরবনের আগুনে নিরাপদ আশ্রয়ের খোঁজে বন্যপ্রাণীরা

জনপদ ডেস্ক: বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া এলাকায় দুই থেকে আড়াই কিলোমিটার এলাকায় আগুন জ্বললেও কোথাও বন্যপ্রাণী নিহত হয়নি। আগুনের সূত্রপাতের পর বন্যপ্রাণীরা নিরাপদ স্থানে চলে গেছে বলে জানিয়েছে ভিলেজ টাইগার রেসপন্স টিমের (ভিটিআরটি) সদস্যরা।

গুলিসাখালী ভিলেজ টাইগার রেসপন্স টিমের দলনেতা আব্দুল বারেক হাওলাদার বলেন, সকাল থেকে আমার টিমের সদস্যদের নিয়ে পূর্ব সুন্দরবনের আমরবুনিয়া এলাকায় আগুন নেভানোর কাজে যোগ দিয়েছি। সুন্দরবনের যে এলাকায় আগুন লেগেছে দুপুর পর্যন্ত সেখানে কোনো বন্যপ্রাণী দেখতে পাইনি। সুন্দরবনের বন্যপ্রাণীরা সম্ভবত আগুনের ধোঁয়া টের পেয়ে বনের গহীনে নিরাপদ আশ্রয় চলে গেছে।

আগুনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, রোববার দুপুরের মধ্যে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনো বিভিন্ন জায়গায় ধোঁয়া উড়ছে।

ওয়াইল্ডলাইফ কনজার্ভেটিভ টিমের সদস্য নামজুল শেখ বলেন, সুন্দরবনে আগুনের ঘটনা শুনে আমরা সরজমিনে এসেছি। আগুনের কারণে বন্যপ্রাণীর তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে অনেক পাখির বাসা নষ্ট হয়েছে। এ ছাড়া বনে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে প্রাণীরা নিরাপদ স্থানে গেছে বলে জানান তিনি ।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় সুন্দরবনে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে ও আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী নুরুল করিম জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুরোপুরি আগুন নেভার পর তদন্ত করে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button