সারাবাংলা

দেড় বছরেও মেলেনি সরকারি অনুদান

জনপদ ডেস্ক: দের বছর পেরিয়ে গেলেও বরগুনার আমতলী উপজেলার ২১৬ জন ক্যান্সার, লিভার সিরোসিস ও কিডনিসহ জটিল রোগীরা সরকারি অনুদানের টাকা পায়নি। অনুদানের টাকা না পেয়ে হতাশ ভুক্তভোগী ও তাদের পরিবার। দ্রুত অনুদানের টাকা পেতে কার্যকরী ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন তারা।

জানা গেছে, ক্যান্সার, লিভার সিরোসিস, কিডনি, থ্যালাসেমিয়া, জন্মগত হৃদরোগ ও স্টোকজনিত প্যারালাইস্টসহ জটিল রোগীদের অনুদানের উদ্যোগ নেয় সরকার। উপজেলা ও জেলা কার্যালয়ের যাচাই-বাছাই শেষে জটিল রোগীদের পঞ্চাশ হাজার টাকা অনুদানের জন্য মনোনীত করা হয়। আমতলী উপজেলা সমাজসেবা অফিস থেকে গত দের বছরে ২১৬ জন রোগী সরকারি অনুদান পাওয়ার উপযোগী সুপারিশ করে বরগুনা জেলা সমাজসেবা কার্যালয়ে পাঠানো হয়।

এর মধ্যে ২০২০-২১ অর্থবছরে ক্যান্সার ৩০, কিডনি ১৩, লিভার সিরোসিস ৮ ও থ্যালাসেমিয়া ৪। ২০২১-২২ অর্থবছরে ক্যান্সার ৭০, কিডনি ১৯, লিভার সিরোসিস ১১, স্টোক ৩৪ ও জন্মগত হৃদরোগ ৪ জন রোগী রয়েছে। দের বছর পেরিয়ে গেলেও আমতলী উপজেলার ওই রোগীরা সরকারি অনুদান পায়নি।

বরগুনা জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, আবেদনে ভুল ত্রুটি ও অফিসিয়াল কিছু ঝামেলার কারণে অনুদানের টাকা বিতরণে সমস্যা হচ্ছে।

ভুক্তভোগী বশির উদ্দিন বাদল মৃধা বলেন, ক্যান্সার রোগী ভাই দুলাল মৃধার জন্য সরকারি অনুদান পেতে আবেদন করেছিলাম কিন্তু এখন পর্যন্ত অনুদান পাইনি। আবেদনের তিন মাস পরে ভাই মারা গেছেন। ভাইয়ের রেখে যাওয়া দুইটি সন্তান ও তার স্ত্রী অর্থাভাবে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছেন। অনুদানের টাকা পেলে ভাইয়ের পরিবার কিছুটা হলে উপকার হত।

ক্যান্সার রোগী জয়নব বেগম বলেন, সরকারি অনুদানের টাকা পাওয়ার আগে মনে হয় মারা যাব।

আমতরী উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মাঞ্জুরুল হক কাওসার বলেন, উপজেলার ২১৬টি আবেদন সুপারিশ করে জেলা কার্যালয়ে পাঠানো হয়েছে। অনুদান পেতে জেলা কার্যালয় প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

বরগুনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক কাজী মো. ইব্রাহিম বলেন, অনুদানের টাকা বিতরণে অফিসিয়াল কিছু ঝামেলা রয়েছে। ওই ঝামেলা দ্রুত সমাধান করে রমজানের মধ্যেই অনুদানের টাকা বিতরণ করা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button