ক্যাম্পাস

হাবিপ্রবির এ-ইউনিটে ২৩৩, বি-ইউনিটে ৩৮৭টি আসন ফাঁকা

জনপদ ডেস্ক: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের মেধাতালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম মঙ্গলবার (৭ জানুয়ারি) শেষ হয়েছে। এদিন সি ও ডি ইউনিটের শিক্ষার্থীদের ভর্তি করানোর হয়।

এর আগে গত ৫ জানুয়ারি এ-ইউনিটে শিক্ষার্থী ভর্তি করানোর মধ্য দিয়ে শুরু হয় এবারের ভর্তি কার্যক্রম। এ-ইউনিটের মেধাতালিকার ভর্তি কার্যক্রম শেষে আসন ফাঁকা রয়েছে ২৩৩টি। এছাড়া বি-ইউনিটে আসন ফাঁকা রয়েছে ৩৮৭টি। বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. খালেদ হোসেইন।

ভর্তি প্রক্রিয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, ভর্তি প্রক্রিয়া সহজীকরণ করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদের আগের মতো আর ঝামেলা পোহাতে হবে না।

জানা যায়, এ-ইউনিটের অধীনে কৃষি, মাৎস্যবিজ্ঞান ও ডিভিএম অনুষদে যথাক্রমে ১৫৮, ৪৪ ও ৩১টি আসন ফাঁকা রয়েছে। এছাড়া বি-ইউনিটের অন্তর্গত বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও সিএসই অনুষদে আসন ফাঁকা রয়েছে যথাক্রমে ১৬১, ১১২ ও ১১৪টি আসন। তবে বিজ্ঞান অনুষদের পরিসংখ্যান বিভাগে মেধাতালিকায় শিক্ষার্থী ভর্তি হয়েছে ৩৯ জন (কোটায় ৩ জন), রসায়ন বিভাগে মেধা তালিকায় ৩২ জন (কোটায় ১ জন), গণিত বিভাগে মেধা তালিকায় ৩৬ জন (কোটায় একজন) ও পদার্থ বিজ্ঞান বিভাগে মেধা তালিকায় ৩৫ জন (কোটায় ২ জন)।

ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. মফিজউল ইসলাম বলেন, মেধা তালিকার কার্যক্রম শেষ হলে অতিদ্রুত সময়ের মাঝে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফাঁকা আসনসমূহের লিস্ট ইউনিটভিত্তিক প্রকাশ করা হবে। নির্ধারিত দিন ও সময়ের মাঝে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে এসে ভর্তি হতে হবে। এছাড়া কেউ পরে এসে ভর্তি হতে পারবে না। তবে অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীরা হাবিপ্রবিতে ভর্তি হতে চাইলে তাকে অবশ্যই অনলাইনে রিপোর্টিং করতে হবে।

অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের অনলাইনে রিপোর্টিং ৮ ও ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে করতে পারবে শিক্ষার্থীরা। আসন ফাঁকা থাকা সাপেক্ষে ‘এ’ ও ‘ডি’ ইউনিটে ১৩ জানুয়ারি এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটে ১৪ জানুয়ারি অনলাইন রিপোর্টিং সাপেক্ষে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, আগামী ১৯ জানুয়ারি অরিয়েন্টেশন ও ২০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে। এছাড়া ভর্তি সম্পর্কে বিস্তারিত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.hstu.ac.bd) পাওয়া যাচ্ছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button