পরিবেশ ও জীববৈচিত্র্য

ছোট্ট যে লাল পোকাটি মৃত্যুর কারণ হতে পারে!

আন্তর্জাতিক ডেস্কঃ ছোট আকৃতির এক লাল পোকা মাইটস। চিকিৎসকদের মতে, ‘ট্রম্বিকিউলিড মাইটস’ নামের ওই ছোট পোকার কামড়ে শরীরে ব্যাক্টিরিয়ার অনুপ্রবেশ ঘটে। এটির কামড়ে স্ক্রাব টাইফাস আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। শরীরে প্রবল জ্বর আসে। সঠিক সময়ে রোগ ধরা না পড়লে বা চিকিৎসা না নিলে মৃত্যু পর্যন্ত হতে পারে। ভারতে এই রোগের প্রকোপ বাড়ছে।

কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

কলকাতায় মাইটস পোকার কামড় খেয়ে মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন কলেজের কর্মী আবীরলাল মণ্ডল। ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় রামকৃষ্ণ মিশনের ভিতরে বাইক চালিয়ে যাওয়ার সময় তার চোখের পাতায় কামড় দেয় পোকাটি। পরের দিন থেকে ধুম জ্বর আসে। ১৩ দিনের মাথায় শ্বাসকষ্ট শুরু হওয়ায় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। ততোদিনে ক্ষতিগ্রস্ত হয়েছে তার কিডনি, ফুসফুস এবং লিভার।

নরেন্দ্রপুরের কলেজকর্মী আবীর বলেছেন, ‘পোকার কামড়ে যে এমন রোগ হতে পারে, তা জানা ছিল না।’ মুকুন্দপুরের বেসরকারি হাসপাতালের চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেন, ‘শহরাঞ্চলে এই রোগ যে-ভাবে বাড়ছে, তা সত্যিই উদ্বেগের। ‘অজানা জ্বর’র সঙ্গে এর সম্পর্ক আছে কিনা, খতিয়ে দেখা দরকার। জ্বর সাত দিনের বেশি থাকলেই স্ক্রাব টাইফাসের পরীক্ষা করানো উচিত।’

সূত্রঃ banglatribune

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button