পরিবেশ ও জীববৈচিত্র্য

পাহাড়ি ঢলে ভেসে আসা অজগর ফিরলো বনে

জনপদ ডেস্কঃ নেত্রকোনার সীমান্ত উপজেলাগুলোতে পাহাড়ি ঢলে ভেসে আসা দুইটি অজগর সাপ উদ্ধার করে বনে ছেড়েছে পরিবেশ ও বন্যপ্রাণি রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য এনিমেলস অফ সুসং’-এর স্বেচ্ছাসেবকরা। গত এক সপ্তাহের ব্যবধানে দুর্গাপুর ও কলমাকান্দায় থেকে উদ্ধার হওয়া দুইটি অজগরকেই বনে ছাড়লো উদ্ধাকারীরা।

জেলার পাহাড়ি সীমান্ত কলমাকান্দা উপজেলার নলচাপড়া গ্রামে গত শনিবার একটি বাড়ির বাঁশের ঝাড়ের প্রায় ১৫ ফুট উঁচুতে অজগরটিকে দেখতে পান স্থানীয়রা। পরে সেটিকে তারা মাটিতে নামিয়ে আনেন। এরপর সংবাদ পেয়ে অজগরটিকে উদ্ধার করে পরিবেশ ও বন্যপ্রাণি রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য এনিমেলস অফ সুসং’ এর স্বেচ্ছাসেবকরা। সাত ফুট লম্বা প্রায় ১৫ কেজি ওজনের অজগরটি বার্মিজ পাইথন প্রজাতির বলে জানান উদ্ধারকারী স্বেচ্ছাসেবকরা। তাদের ধারণা উজানের পাহাড়ি ঢলে হয়তো কলমাকান্দার পাহাড়ি গনেশ্বরী নদী দিয়ে পানির স্রোতে লোকালয়ে চলে এসে বাঁশের ঝাড়ে আশ্রয় নিয়েছিলো।

এর আগে, গত সোমবার দুর্গাপুর পৌর শহরের তেরিবাজার ঘাট থেকে প্রায় আড়াই ফুট লম্বা একটি বাচ্চা অজগরকে নদীর পাশের একটি দোকান ঘরের ভেতরে দেখতে পেয়ে বস্তাবন্দি করেন স্থানীয়রা। সেটিকেও উদ্ধার করে স্থানীয় প্রশাসনের হাতে তুলে দিয়ে বনে অবমুক্ত করা হয়।
উদ্ধারকারী সেস্বচ্ছাসেবক সংঠনের সভাপতি রিফাত আহমেদ রাসেল জানান, বর্ষার এই সময় উজনের পাহাড়ি ঢলে পানির স্রোতে বিভিন্ন বন্যপ্রাণী লোকালয়ে চলে আসছে। তার মধ্যে সাপই বেশি। আর এগুলোকে উদ্ধারে কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবকরা। সংগঠটি এখন পযন্ত ৪১টি রেস্কিউ অপারেশন মাধ্যমে অসংখ্যা বন্যপ্রাণী উদ্ধার করেছে। এর মধ্যে এখন পর্যন্ত ছোট-বড় মিলিয়ে মোট ১৪ টি অজগর সাপ উদ্ধার করেছে।

গত তিনবছর ধরে নেত্রকোনার দুর্গাপুরে প্রায় অর্ধশত বন্যপ্রাণি উদ্ধার করে বনে ছেড়েছে সংগঠনটি। তারমধ্যে সাপ ১৪ টি, লজ্জাবতী বানর ৯ টি, মেছো বাঘ ১ টি, গন্ধগোকুলের ছানা ৭ টি, সুন্দ্রী কাছিম ২ টি, বিষধর গ্রীনপিট ভাইপার ২ টি, বকপাখি ৭ টি ও সামুদ্রিক গাংচিল ১ টি।

দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার রজিব উল আহসান জানান, স্বেচ্ছাসেবকরা যে কোনও বন্যপ্রাণি উদ্ধারের সময় যোগযোগ করে এবং উদ্ধার শেষে আমাদের মাধ্যমে বনে অবমুক্ত করে। এ পর্যন্ত বিভিন্ন প্রজাতির অসংখ্য প্রাণি উদ্ধারপূর্বক বনে অবমুক্ত করা হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button