অন্যান্যপরিবেশ ও জীববৈচিত্র্য

বন বিভাগকে বেশি করে ফল গাছ লাগাতে বললেন পরিবেশমন্ত্রী

জনপদ ডেস্কঃ বন্যপ্রাণীদের খাদ্যের সংকট দূর করতে অধিক পরিমাণে ফলের গাছ লাগাতে বন অধিদফতরের সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, ‘বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বন্যপ্রাণীদের খাবারের ব্যবস্থা করা হয়। এটা স্থায়ী কোনও সমাধান নয়। কারণ, প্রকল্প শেষ হলে আবার খাদ্যের অভাব দেখা দেয়। মাদারীপুরের চরমুগরিয়াসহ যেসব এলাকায় বানর বা অন্য বন্যপ্রাণীর নিয়মিত খাদ্য প্রয়োজন সেখানে বেশি করে বন্যপ্রাণীর খাবার উপযোগী ফলের গাছ লাগাতে হবে।’

মঙ্গলবার (২০ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি পর্যালোচনা সভায় ‘মাদারীপুর জেলার আওতায় বিদ্যমান চরমুগুরিয়া ইকোপার্কের আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের বিষয়ে আলোচনাকালে বন বিভাগের প্রতি এ নির্দেশ দেন তিনি। সরকারি বাসভবন থেকে সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন পরিবেশমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘হাওর এলাকায় পুকুর ও বিল পুনরায় খনন কাজ যথাসময়ে শেষ করতে হবে।’

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার শেখ রাসেল এভিয়ারি ও ইকোপার্ক, কক্সবাজার জেলায় সবুজ বেষ্টনী সৃজন, প্রতিবেশ পুনরুদ্ধার ও ইকো-ট্যুরিজম উন্নয়ন এবং সিলেট বন বিভাগে পুনরায় বনায়ন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের কাজ গুণগতমান বজায় রেখে করার আহ্বান জানান। মন্ত্রী এ সময় প্রতিশ্রুতি অনুযায়ী নীলফামারীর জলঢাকা, চট্টগ্রামের সাতকানিয়া এবং ভালুকার হবিরবাড়ীতে ইকোপার্ক নির্মাণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য প্রধান বন সংরক্ষকের প্রতি নির্দেশনা দেন পরিবেশমন্ত্রী।

সভায় ছিলেন– মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ফাহমিদা খানম, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ এবং বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন দফতরের প্রধান, প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে মন্ত্রী মৌলভীবাজারের জুড়ী উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এতে ৯শ’ উপকারভোগী কৃষকের প্রত্যেককে এক বিঘা জমির জন্য পাঁচ কেজি বীজ, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার দেওয়া হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button