পরিবেশ ও জীববৈচিত্র্য

চিকিৎসা নিয়ে বনে ফিরে গেল বন্যহাতি

জনপদ ডেস্কঃ চিকিৎসা নিয়ে তিনদিন পর বনে ফিরল বন্যহাতি। এমন বিরল ঘটনা ঘটেছে রাঙামাটি লংগদু উপজেলার ভাসান্যদম ইউনিয়নের চাইল্যাতলী গ্রামে।

আজ মঙ্গলবার সাড়ে ৩টায় এ তথ্য জানায় রাঙামাটি বনবিভাগের বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাঙামাটি লংগদু উপজেলার ভাসান্যদম ইউনিয়নের চাইল্যাতলী গ্রামে এক জোড়া হাতি বেশ কিছুদিন ধরে দেখতে পাই স্থানীয়রা। দুইটি হাতির মধ্যে একটা বাচ্চা হাতি অন্যটি প্রাপ্তবয়স্ক হাতি। লোকালয়ে এভাবে বন্যহাতি বসে থাকতে দেখে বেশ আতঙ্কিত ছিল স্থানীয়রা। খবর দেওয়া হয় স্থানীয় বন বিভাগকে।

বনবিভাগের কর্মকর্তারা লক্ষ্য করেন, দুইটি হাতির মধ্যে প্রাপ্তবয়স্ক হাতিটি হাঁটতে পারছিল না। আর বাচ্চাটা তার আশপাশে ঘোরাঘুরি করছিল। হাতিগুলোর কাছে গিয়ে দেখতে পায়, হাতির বা পায়ে বেশ বড় একটা ক্ষতচিহ্ন। যার কারণে ব্যথায় সে হাঁটতে পারছিল না। বিষয়টি লক্ষ্য করার পর বন্যপ্রাণী চিকিৎসকদের খবর দেওয়া হয়।

রাঙামাটি বনবিভাগের বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) কক্সবাজার বঙ্গবন্ধু সাফারি পার্ক ভেটেরিনারি চিকিৎসক দল এসে হাতির ক্ষত চিহ্নিত পর্যবেক্ষণ করে চিকিৎসা শুরু করে। হাতি খেতে না পেয়ে কিছুটা দুর্বলও ছিল। চিকিৎসার পাশাপাশি হাতির শরীরে স্যালাইন দেওয়া হয়। একদিনে হাতিটি বেশ সুস্থ লাগছিল। ক্ষতস্থানে চিকিৎসা দেওয়ার পর হাতি হাটতে শুরু করে। তিনদিন পর বয়স্ক হাতি ও বাচ্চা হাতিটি বনে ফিরে যায়। হাতিটি খুব শান্ত মনে হয়েছে যার কারণে চিকিৎসা দিতে তেমন বেগ পেতে হয়নি। শুধু হাতি নয়, রাঙামাটির সব বন্য প্রাণী রক্ষা করতে কাজ করছে বন বিভাগ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button