উপ-সম্পাদকীয়

বিশ্ব ইতিহাসে এই দিনটি দুর্ভাগ্যের ও কলঙ্কিত একটি দিন

আনিকা ফারহিা জামান অর্ণা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুপ্রাচীন বাঙালি জাতিকে একটি স্বাধীন সার্বভৌম জনগণের রাষ্ট্র প্রতিষ্ঠা করে দিয়েছেন। তাঁর নেতৃত্বেই বাঙালি আপামর জনগণ হাজার বছরের পরাধিনতার শৃঙ্খল ভেঙ্গে নিজেদের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

তিনি এ জাতি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা এবং বাঙালির স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের  সর্বকালের সর্বশ্রেষ্ঠ নেতা। যে জাতি হাজার বছর পরাধিনতার শৃঙ্খল, শোষণ আর নির্যাতনে দিনাতিপাত করছিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সারা জীবনের নিরলস ও আপোষহীন সংগ্রামে সেই শৃঙ্খলিত মানুষদের জাগিয়ে তুলেছিলেন মুক্তি ও স্বাধীনতার অগ্নিমন্ত্রে। তাঁর ডাকে ও নেতৃত্বে লাখে লাখে বাঙালি জনগণ জীবন ও রক্ত দিয়ে চিনিয়ে এনেছে স্বাধীন বাংলাদেশ। সেই সাথে সামগ্রিক মুক্তির পথের অপার সম্ভাবনা। অথচ ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হলো।

যে বাঙালি নেতা জাতিয় পর্যায় অতিক্রম করে বিশ্ব মুক্তি সংগ্রামের মহান নেতায় পরিণত হয়েছিলেন; বিশ্বের মুক্তিকামী মানুষের অবিসংবাদিত নেতা হিসেবে গর্দান উচু করে বাংলা ও বাঙালিকে বিশ্বের সামনে মর্যাদার আসনে বসিয়েছেন; সেই নেতাকে স্ব-পরিবারে হত্যা শুধুই কী নিছক হত্যাকাণ্ড না তার চেয়ে অনেক কিছু! বাংলাদেশ তথা বিশ্ব ইতিহাসে এই হত্যাকাণ্ড-টি নিছক কোন হত্যাকাণ্ড ছিল না। বরং এর পিছনে ছিল সুগভীর ষড়যন্ত্র ও প্রতিক্রীয়াশীল উদ্দেশ্য । তাই বাঙলার তথা বিশ্ব ইতিহাসে এই দিনটি র্দুভাগ্যের ও কলঙ্কিত একটি দিন। বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যার ষড়যন্ত্রের বিস্তার ছিল দীর্ঘ।

১৯৭১ এ পরাজিত প্রতিক্রীয়াশীল দেশীয় ও আন্তর্জাতিক শক্তিসমূহের দীর্ঘ ষড়যন্ত্রের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। শুধু তাই নয়, ষড়যন্ত্রকারী প্রতিক্রীয়াশীল শক্তি কারাগারে তাঁর চার সহযোদ্ধাকেও হত্যা করে বাংলাদেশের অগ্রসর চেতনার বিকাশের পথকে রুদ্ধ করে দিতে চেয়েছিল। সামরিক বাহিনীর কতিপয় বহিস্কৃত, বিপথগামী জুনিয়র অফিসারদের দ্বারা হত্যাকাণ্ডটি করা হলেও এদের পেছনের শক্তি সমূহ ধীরে ধীরে উম্মেচিত হচ্ছে। আর তাতেই বোঝা যাচ্ছে ষড়যন্ত্রকারীদের বিস্তার জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যাপ্ত ছিল। ইতোমধ্যে বিচারের মাধ্যমে খুনিদের সর্বোচ্চ সাঁজা ঘোষিত হয়েছে এবং গুটি কয়েকের শাস্তিও কার্যকর হয়েছে। কিন্তু আমাদের বক্তব্য অত্যন্ত পরিস্কার, আর তা হলো বিচারিক আদালতে খুনিদের বিচার হয়েছে সত্য, তবে খুনিদের পেছনে ষড়যন্ত্রকারী মদদকারী দেশি-বিদেশি প্রতিক্রীয়াশীলদের চিহ্নিত করাও জরুরি কর্তব্য।

এটা ইতিহাসের দাবি, বাংলাদেশ তথা বিশ্বমানবতার কল্যাণ ও ন্যায়ের জন্য অত্যন্ত জরুরী। সভ্যতার প্রগতিশীল বিকাশের জন্য প্রয়োজনীয় । আর এ কাজটি করা হলে ১৫ আগস্ট ও ৩ নভেম্বর এর পূর্বাপর সামগ্রিক একটি চিত্র আমরা পেতে পারি। যা ভবিষ্যৎ বাংলাদেশের অগ্রসর বিকাশের পথে চ্যালেঞ্জসমূহ ও করণীয় নির্ধারণে সহায়ক হবে। আর বর্তমান জাতীয় ও আন্তর্জাতিক বাস্তবতায় ১৫ আগস্টের পূর্বাপর ঘটনাবলির বিস্তৃত ক্যানভাসের নির্মোহ বিশ্লেষণের মধ্য থেকে পাওয়া যাবে এগিয়ে যাওয়ার শিক্ষা।

লেখকঃ ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা

সাবেক সহ-সভাপতি ,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং

প্রকাশক,বাংলার জনপদ

 

***** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলার জনপদ-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলার জনপদ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button