উপ-সম্পাদকীয়

সুভাষ বসু, রবীন্দ্রনাথ ও রাজনীতির কবি বঙ্গবন্ধু

শাহিন আকতার রেণী ও সাদিকুর রহমানঃ বাংলাদেশের স্বাধীনতার পর পাকিস্তান কারাগার থেকে মুক্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ ফিরে ছিলেন ১৯৭২ সালের ১০ জানুয়ারি। দিবসটি বাংলাদেশের মানুষ স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করে। ১৯৭২ সালের প্রত্যাবর্তনের পথে তিনি দিল্লি বিমানবন্দরে যাত্রাবিরতি করেন। ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে স্বাগত জানান এবং বঙ্গবন্ধু সেখানে জনসমাবেশে সংক্ষিপ্ত ভাষণ প্রদান করেন। ভারতীয় জনগন ও সরকারকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞাতা জানান। দিল্লি থেকে বঙ্গবন্ধু সোজা বাংলাদেশে চলে আসেন। স্বদেশে প্রত্যাবর্তনের পর বঙ্গবন্ধুর আশুকরণীয় হয়ে পড়েছিল ভারতীয় জনগনকে আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করা। সেই লক্ষ্যে তিনি ফেব্রুয়ারির শুরুতে সরকারি সফরে ভারতে যান এবং ৮ ফেব্রুয়ারি ১৯৭২ সালে কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে আয়োজিত বিশাল জনসভায় ভাষণ প্রদান করেন। সেই সমাবেশ ইন্দিরা গান্ধীও উপস্থিত ছিলেন। স্বাধীন বাংলাদেশের জাতির পিতা হিসেবে বঙ্গবন্ধু কলকাতায় ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের জনসভায় ভাষণ দান বিশেষ তাৎপর্য্যপূর্ণ । কেননা এই কলকাতা শররেই বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের একটি অংশ কেটেছে। বলতে গেলে এই শহরেই বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের কর্মকান্ড ও তাঁর মহানায়ক হয়ে ওঠার পেছনের অনেক ক্রিয়াকান্ড সম্পাদিত হয়েছে। যদিও সময়টা ছিল বৃটিশ উপনিবেশিক শাসন।

 

বঙ্গবন্ধু ৮ ফেব্রুয়ারি ১৯৭২ সালের ঐ ভাষণে বলেছিলেন “ আপনাদের কাছে আমি সাড়ে সাতকোটি বাঙালির পক্ষ থেকে শুভেচ্ছার বাণী বহন করে নিয়ে এসেছি; কৃতজ্ঞতার বাণী বহন করে এনেছি। ” তিনি আরো বলেছিলেন “ পশ্চিম পাকিস্তানীদের হুশিয়ার করে দিয়ে বলেছিলাম যে, ভূলে যেও না এ বাংলা তিতুমীরের বাংলা , ভূলে যেও না এ-বাংলা সূর্যসেনের বাংলা, ভূলে যেও না এ-বাংলা নেতাজি সুভাষ চন্দ্রের বাংলা, ভূলে যেও না এ-বাংলা একে ফজলুল হকের বাংলা , ভূলে যেও না সোহরাওয়ার্দীর বাংলা।” কলকাতার ঐ সমাবেশে বঙ্গবন্ধু ভাষণদানকালে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন। এক পর্যায়ে তিনি বলেছেন যে, ‘বিশ্বাস করেন বক্তৃতা করা আমি সত্যি ভূলে গেছি।’ কেন ভূলেগেছেন তাও তিনি বলেছিলেন। বিশেষজ্ঞজন মনে করেন কলকাতায় বঙ্গবন্ধু আবেগাপ্লুত হওয়ার আরো কারণ ছিল। কেননা এই মহানগরীতে তিনি কেবল উচ্ছ শিক্ষার জন্যই আসেননি। রাজনীতিতে তাঁর দীক্ষাও এখানেই সুচীত হয়েছিল। তাদের মতে দীক্ষাগুরু হিসেবে যারা বিবেচ্য হয়েছেন তাঁর মধ্যে সুভাষ বসুর ছিল বিশেষ স্থান। এর প্রকাশ ঘটিয়ে তিনি সফরের সরকারি প্রটোকলের বাহিরে কলকাতায় দুই রাজনৈতিক নেতার ভাস্কর মুর্তিতে পুস্পার্ঘ্য প্রদান করেন। এরা হলেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাস এবং নেতাজি সুভাষ বসু। ১৯৭২ সালের ভারতে সরকারি পর্যায়ে সুভাষ বসু তখনও বিতর্কিত ব্যক্তি হিসেবে গণ্য ছিলেন। ১৯৭২ সালে সুভাষ বসুর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদিত হয়েছিল বঙ্গবন্ধুর একান্ত আগ্রহে; রীতিভঙ্গ করেই তিনি তাঁর শ্রদ্ধা নিবেদন করেন এবং কোনো রাষ্ট্রনায়কের দ্বারা সুভাষের প্রতি শ্রদ্ধা নিবেন মুজিবই প্রথম সম্পন্ন করেন।
এখন প্রশ্ন হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামান সরকারি রীতি ভঙ্গ করে সুভাষ বসুর প্রতি শ্রদ্ধা নিবেদন করার গভীর কোন কারণ ছিল কী ? লেখক মফিদুুল হক কলকাতা পুলিশের প্রাক্তন কর্মকর্তা অজয় কুমার দে’র লিখিত গ্রন্থের উল্লেখ করে লিখেছেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সুভাষের সাক্ষাৎ হয়েছিল। যদিও অজয় কুমার দে সন তারিখের ব্যাপারে একটু বিস্মৃত হয়েছেন তথাপি ঘটনাধারায় এটি প্রমাণিত হয় যে, সুভাষ বসুর সাথে তরুণ শেখ মুজিবের সাক্ষাৎ হয় ১৯৪০ সালে। এই বছরই শেষ বারের মতো গ্রেফতার হন সুভাষ বসু। স্বাস্থ্যহানীর কারণে কিছুদিন হাসপাতালে থাকার পর তাকে এগলিন রোডের বাসভবনে অন্তরীন রাখা হয়। সেখানে থেকে তিনি ১৯৪১ সালের ১৭ জানুয়ারি অন্তর্হিত হন। পরে জার্মানিতে আবির্র্ভূত হন এবং অনেক পরে সিঙ্গাপুরে গঠন করেন ‘ আজ্যাদ হিন্দ ফৌজ।’ সুভাষ বসুর মিথে পরিণত হয়ার এই পর্বের আগেই তরুণ মুজিব তাঁর প্রতি আকৃষ্ট হয়েছিলেন। এই আকর্ষন নিছক আবেগ তাড়না থেকে ছিল না মুজিবের অসম্প্রদায়িক জনকলগনমুখী প্রতিবাদী রাজনৈতিক চেতনার একটি উম্মেষ এখানে লক্ষ্য করা যায়। অবশ্য সুভাষ বসু গ্রেফতারের প্রাক্ মহুর্তে হলওয়েল মনুমেন্ট অপসারণ আন্দোলনে সামিল হয়ে স্বাধীন নবাব সিরাজউদ্দৌলাকে কলঙ্কিত করার উপনিবেশিক প্রয়াসের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন । এখানে উল্লেখ্য যে, গান্ধী সুভাষ দ্বন্দে জাতীয় রাজনীতি উত্তপ্ত হলেও গান্ধীর প্রতি অনুরক্ত রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৩৯ সালের মে মাসে সুভাষ চন্দ্র বসুকে ‘দেশ নায়ক ’ হিসেবে সম্বোধন করে নিবন্ধ লিখেন। রবীন্দ্রনাথ ঠাকুর সুভাষ চন্দ্র বসুকে ‘দেশ নায়ক ’ হিসেবে অভিষিক্তকরণ তৎকালীন রাজনীতি ও অধিপতিদের মনপুত হয় নি। এমন কি সুভাষ বসুকে অভিনন্দিত করে রবীন্দ্রনাথের নিবন্ধটি কলকাতায় আয়োজিত এক সভায় পাঠেরও কথা ছিল এবং তিনি এর একটি ইংরেজী ভাষ্যও তৈরী করেছিলেন । কিন্তু সভাটি হতে পারেনি। আর রবীন্দ্রনাথের জীবদ্দশায় নিবন্ধটি প্রকাশিতও হয়নি। পরবর্তীতে রবীন্দ্র গবেষকগণ তা উদ্ধার করেন। কিন্তু স্বাধীন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু রাষ্ট্রনায়ক হিসেবেই সরকারি রীতির বাইরে গিয়ে ১৯৭২ সালে নেতাজী সুভাষ বসুকে শ্রদ্ধা নিবেদন করেছিলেন। বাংলার মহান নেতা সুভাষ বসুকে ভারত রাষ্ট্র বাংলাদেশের জাতির পিতার শ্রদ্ধা নিবেদনের অনেক পরে অর্থাৎ ১৯৯৭ সালে ‘ভারত রতœ’ হিসেবে স্বীকৃতি প্রদান করে। সুভাষের উদ্দেশ্যে রবীন্দ্রনাথ লিখেছেন
‘নানা কারণে আত্ন্নী য় ও পরের হাতে বাংলাদেশ যত কিছু সুযোগ থেকে বঞ্চিত , ভাগ্যের সেই বিড়ম্বনাকেই সে আপন পৌরুষের আকর্ষনে ভাগ্যের আশীর্বাদে পরিণত করে তুলবে এই চাই । আপাত পরাভবকে অস্বীকার করায় যে বল জাগ্রত হয় সেই স্পর্ধিত বলই তাকে নিয়ে যাবে জয়ের পথে …।
আমরা যদি গভীর ভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অধ্যয়ন করি তাহলে দেখতে পাব কি অসাধারণ নৈপুন্যে তিনি একাধারে সুভাষ বসু,  গান্ধী , সোহরাওয়ার্দী প্রভৃতি নেতৃত্বদের কাছ থেকে অনুপ্রানিত হয়ে নিজেকে তৈরি করেছেন। আর বাঙালির মুক্তি সংগ্রামে তাঁর মতো করে এদের শিক্ষাকে কার্য্যে পরিণত করেছেন। সুভাষ বসু বলেছিলেন- ‘আমাকে রক্ত দাও -আমি তোমাদের স্বাধীনতা দেবো।’ আর বঙ্গবন্ধু বলেছিলেন- ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেবো, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো।’ শুনতে একরকম না হলে অনুরণন কিন্তু আছে। অন্যদিকে বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলন ছিল গান্ধীর অসহযোগ আন্দোলনের সর্বোৎকৃষ্ট বাস্তব রূপায়ন। গণতান্ত্রিক নির্বাচনে অংশগ্রহনের মাধ্যমে জনগণের বৈধতা নিয়ে অসহযোগ ও স্বসস্ত্র সংগ্রামে বাঙালি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর রাজনৈতিক কর্মকা- নীতি কৌশল ও প্রজ্ঞায় আমরা গান্ধীকে যেমন পাই তেমনি পাই নেতাজি সুভাষ বসু, একে ফজলুল হক এবং সোহরাওয়ার্দীর শিক্ষার সম্মিলন । তাইতো অনন্য এক উচ্চতায় বাংলার ও বাঙালির মহানায়ক আরেক বাঙালি নেতাকে রীতি ভঙ্গ করে সম্মান জানতে ভূলে যাননি। রবীন্দ্রনাথ লিখেছিলেন নিবন্ধ, সভায় পাঠ করার কথা ছিল। কিন্তু হয়ে ওঠেনি। কিন্তু মুজিবের ক্ষেত্রেই আমরা দেখেছি ব্যতিক্রম । মহানায়ক মুজিবই যে অন্নদা সংকর বায়কে বলেছিলেন বাংলাদেশের আইডিয়া বিষয়ে প্রশ্নের জবাবে “ সেই ১৯৪৭ সালে তখন আমি সোহরাওয়াদী সাহেবের দলে । তিনি ও শরৎচন্দ্র বসু চান যুক্ত বঙ্গ। আমিও চাই সব বাঙালির এক দেশ। বাঙালিরা এক হলে কী না করতে পারতো । তারা জগৎ জয় করতে পারতো।

বলতে বলতে তিনি উদ্দীপ্ত হয়ে ওঠেন । তারপর বিমর্ষ হয়ে বলেন , দিল্লী থেকে খালি হাতে ফিরে এলেন সোহারাওয়ার্দী ও শরৎ বোস। কংগ্রেস মুসলিম লীগ কেউ রাজী নয় তাদের প্রস্তাবে। তারা হাল ছেড়ে দেন, আমিও দেখি আর কোনো উপায় নেই। ঢাকায় চলে এসে নতুন করে আরম্ভ করি। তখনকার মতো পাকিস্তান মেনে নেই। কিন্তু আমার স্বপ্ন কেমন করে পূর্ণ হবে এই আমার চিন্তা।”

এখানে একটি বিষয় উল্লেখ করতেই হবে। আর তা হলো বঙ্গবন্ধু সকল নেতৃবৃন্দের কাছ থেকে শিক্ষা নিয়েছেন, অনুপ্রেরণা নিয়েছেন। এমন কি তাঁর প্রিয় লিডার সোহরাওয়ার্দীকে মেনেছেন, কিন্তু কারও অন্ধ অনুকরণ করেননি। বস্তুত শেখ মুজিব নানা দিক থেকে আহরন করেছিলেন রাজনীতির জ্ঞান। আমরা তার অসমাপ্ত আতœজীবনীতে দেখতে পাই কীভাবে তিনি নিজেকে নানাদিক থেকে তৈরী করেছেন। রশিদ আলী দিবসে হিন্দু মুসলমান মিলিত শোভাযাত্রায় মুজিবের ছিল ঘনিষ্ঠ সম্পৃক্তি । অখন্ড স্বাধীন বাংলা রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ মুখ তুবড়ে পড়লেও , গান্ধীর সাথে তাঁর সাক্ষাৎ এবং মুসলিম সম্প্রাদায়ের সুরক্ষার জন্য সোহরাওয়ার্দীর চেষ্টা, সেই সাথে দেশ বিভাগ ইত্যাদি বহু কিছু ভিন্ন বিন্যাসে মুজিবের মানসে স্থায়ী প্রভাব ফেলেছিল নিশ্চয়ই। তাই তিনি অন্নদা শংকর রায়কে যে কথা গুলো বলেছিলেন তা-ই সত্য । কেননা দেশ বিভাগের পর ঢাকায় এসেই তিনি শুরু করেন তাঁর স্বপ্ন বাস্তবায়নের কার্মকা-। সেই সময়েই তারা রচনা করেন ও প্রচার করেন ‘ পূর্ব পাকিস্তানের দুর্ভাগা জনসাধারণ’ আর তার সুদক্ষ ডেপুটি তাজউদ্দীন আহমদ ১৯৪৮ সালের ২৬ মার্চ তাঁর ডায়রির পাতায় লিখেছেন স্বাধীনতা শব্দটি । শেখ মুজিব ও তাঁর সহকর্মীরা পাকিস্তান আমলের শুরু থেকে তাদের প্রিয় স্বদেশকে মুক্ত করার সংগ্রামে ১৯৪৮ সালের ভাষা আন্দোলন থেকেই ধাপে ধাপে কাজ শুরু করেন। এখানেও আমরা দেখি শেখ মুজিব ছাড়াও আছেন সৈয়দ নজরুল, তাজউদ্দীন আহমেদ আর রাজশাহীতে এএইচএম কামারুজ্জামান । এরা প্রত্যেকেই মহান মানুষ ছিলেন। আবার তাদের মধ্যে বয়সে কম কিন্তু তীক্ষè প্রায়োগিক বুদ্ধিসম্পন্ন তাজউদ্দীনকে তাঁরা সবাই ভরসা করতেন, একমাত্র খন্দকার মোস্তাক ছাড়া। ঐ সময়কার কিছু ভিডিও ক্লিপ ও আলোকচিত্র দেখলেই বুঝা যায় বঙ্গবন্ধু ও অন্য তিন জাতীয় নেতা তাদের প্রিয় তাজউদ্দীনকে কতটুকু বিশ্বাস করেতেন, তাঁকে ভরসা করতেন , তাঁর কাজের উপর নির্ভর করতেন। বস্তুত এই চার নেতার যৌথ নেতৃত্বে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নামেই বাংলাদেশ স্বাধীন হয়। রবীন্দ্রনাথ ঠাকুর বেঁচে থাকলে হয়ত ঐ সময় বঙ্গবন্ধুকে নিয়ে নিবন্ধ লিখতেন, প্রকাশ করতেও হয়ত বাধা পেতেন না। যদিও অনেকেই বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর নিবন্ধ , কবিতা , গল্প ইত্যাদি লিখেছেন। কিন্তু শেখ মুজিব সম্পর্কে এক অসাধারণ প্রতিবেদনে ১৯৭১ সালের ৫ এপ্রিল মার্কিন ‘নিউজউইক’ সংবাদ সাপ্তাহিক ‘রাজনীতির কবি’ সম্বোধন করে প্রকাশ করে।

 

“এক নতুন বাঙালি জাতির যোদ্ধৃ নেতারূপে মুজিবের আবির্ভাব বাঙালি জাতীয়তাবাদের জন্য তাঁর আজীবন সংগ্রামেরই যুক্তিযুক্ত পরিণতি । মুজিব হয়তো এখন ঢেউয়ের চূড়ায় সওয়ার হয়েছেন। কিন্তু ওখানে তাঁর থাকাটা কোনো আকস্মিক ব্যাপার নয়। তিনি রাজনীতির কবি কৃৎকৌশলী নন; তবে বাঙালি যত না প্রায়োগিক , তাঁর চেয়ে বেশি শৈল্পিক, । কাজেই, এই অঞ্চলের সকল শ্রেণী ও মতাদর্শের মানুষকে ঐক্যবন্ধ করতে যা প্রয়োজন, তাঁর রীতিতে হয়ত ঠিকই আছে।”

‘নিউজউইক ’ সংবাদ সাপ্তাহিক যখন প্রতিবেদনটি প্রকাশ করে তখনও স্বাধীন বাংলাদেশের সরকার প্রতিষ্ঠা হয়নি। তাই প্রতিবেদনে বঙ্গবন্ধুর ডেপুটিদের অর্থাৎ জাতীয় চার নেতা কর্তৃক প্রায়োগিকতা ও শৈল্পিকতা বিষয়টি ধরতে পারেনি। অন্তত বাঙালি যে কী অন্যন্য সাধারণভাবে প্রয়োহিকতাকে শিল্পে রূপান্তিরিত করেছিল তা বুঝতে আমাদেরকে মুক্তিযুদ্ধের পূর্বাপর বিষয়ে সুতীক্ষè দৃষ্টিপাত করা জরুরী। এই বিষয়টি হয়ত দেখেছেন সাংবাদিক সুখরঞ্জন দাসগুপ্ত । তাইতো তিনি তাঁর গ্রন্থের এক জায়গায় লিখেছেন পলি মাটির দেশের নরম মানুষ আজ ইস্পাতের মতো হয়ে গেছে। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তাই তাঁর কোন সন্দেহ ছিল না।

লেখক: শাহিন আকতার রেণী ও সাদিকুর রহমান, “রেসা পাঠচক্র”

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button