উপ-সম্পাদকীয়

সেই রাতে রাষ্ট্রপতির নিরাপত্তারক্ষীদের গুলি নিয়ে নেয়া হয়

শাহিন আকতার রেণী ও সাদিকুর রহমান: উনিশ পছাত্তরের ১৫ আগস্ট হত্যাকাণ্ডের জাতীয় ও আন্তর্জাতিক সংযুক্তি বা ষড়যন্ত্রের পর্দা ধীরে ধীরে সরতে শুরু করেছে। আমরা যারা ইতিহাসের পাঠক তাদের কাছে নতুন নতুন সত্য তথ্য উপস্থাপিত হচ্ছে। তাই আমাদের কাছে ১৫ আগস্ট ১৯৭৫ বাংলাদেশের ইতিহাসেতো বটেই বরং মানব ইতিহাসে একটি কালো ওকলঙ্কিত দিন।

এই কলঙ্কিত দিনে শুধু হত্যাকাণ্ডই সংগঠিত হয়নি বরং এর মাধ্যমে বাংলাদেশের জাতীয় চেতনা ও আদর্শের বিপরীত যাত্রার অশুভ সুচনা করা হয়েছিল। আর সেই ধারাবাহিকতায় ১৯৭৫ সালে ৩ নভেম্বর জেলখানায় জাতীয় চার নেতাকে হত্যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গঠিত জাতীয় চেতনা ও আদর্শের সমাপ্তি ঘটাতে চেয়েছিল ষড়যন্ত্রকারীরা।

কিন্তু বাংলাদেশের মানুষ তাৎক্ষনিকভাবে কিংকর্তব্যবিমুড় হলেও ধারাবাহিক লড়াই সংগ্রামে আবার ঐক্যবদ্ধ হয়েছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে প্রগতির দিকে। সে যাই হোক, আজ আমরা ১৯৭৫ সালের ১৫ আগস্টের ছোট্ট কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আমাদের ধারাবাহিক পাঠের অংশ বিশেষ পাঠকদের কাছে তুলে ধরতে চাই; বিশেষ করে আমাদের মতো নবীন পাঠকদের সামনে। আমাদের তথ্যের উৎস বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মামলার পূর্নাঙ্গ রায় ও সংশ্লিষ্ঠ্য দলিলপত্র এবং সেই সাথে প্রকাশিত বইপত্র ইত্যাদি।

বাংলাদেশের রাষ্ট্রপতি ও জাতির পিতা শেখ মুজিবর রহমান তাঁর ধানমন্ডির ৩২ নম্বর রোডের নিজ বাসভবনেই থাকতেন । বঙ্গবন্ধুর এই ভবন কোন রাজপ্রাসাদ বা দুর্গ ছিল না।কিন্তু বাঙলীর ইতিহাসে এই সাধারণ বাড়ীটিই রাজপ্রাসাদেরও অধিক। অন্তত ঐতিহাসিক গুরুত্ব বিবেচনায়। ভাগ্যের কি নির্মম পরিহাস একাধিক খুনি ঐতিহাসিক ছোট এই বাড়ীতে ১৫ আগস্টের পূর্বে একাধিকবার গিয়েছিল Ñ তাদের অভাব, অভিযোগ কিংবা ব্যক্তিগত, পেশাগত অনেক কারণে।

আর এই খুনিরাই ১৪ আগস্টে বিকাল বেলায় এই বাড়ীর সর্বশেষ নিরাপত্তা অবস্থা রেকী করার জন্যও এসেছিল। বঙ্গবন্ধু হত্যা মামলার পাঁচ নম্বর সাক্ষী তৎকালীন ৩২ নম্বরের বঙ্গবন্ধু বাড়ির গার্ড কমান্ডার সুবেদার গনির সাক্ষ্য মতে, আনুমানিক বিকেল ৪ টার দিকে তিনি তাদের আগের কমান্ডিং অফিসার ডালিমকে (সেই সময়ে সেনাবাহিনী থেকে বহিস্কৃত) মোটর সাইকেলে বঙ্গবন্ধুর বাসভবনে ঘোরাফেরা করতে দেখেন।

পরে বিকেল সাড়ে ৫ টার দিকে তাদের আরেক সাবেক অ্যাডজুটেন্ট ক্যাপ্টেন হুদাকেও মোটর বাইকে বঙ্গবন্ধুর বাসভবনের সামনে দিয়ে যেতে দেখেন বলে সুবেদার গনি সাক্ষ্যে পাওয়া যায়। সাক্ষ্য প্রমানে নিশ্চিত যে, এরা দুজন ৩২ নম্বরের বঙ্গবন্ধুর বাসভবনের সর্বশেষ নিরাপত্তা অবস্থা রেকী করতে এসেছিল। হত্যা ষড়যন্ত্র সম্পর্কে এখন যেসব তথ্য বেরিয়ে আসছে তা লোম হর্ষক এবং সামরিক ও গোয়েন্দা ব্যর্থতার সর্বোচ্চ চিত্রকে তুলে ধরে।

কিন্তু আমাদের আরো যে বিষয়টি বিস্মিত করে তা হলোÑ ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে নিরাপত্তা রক্ষায় সেনা সদস্যের কাছে আগ্নেয়াস্ত্র থাকলেও তাতে গুলি ছিল না। এই কাণ্ডটি কিভাবে সম্ভব হলো! রাষ্ট্রপতির নিরাপত্তায় নিয়োজিত রক্ষীদের আগ্নেয়াস্ত্রের গুলি কিভাবে রক্ষীদের কাছে থেকে নিয়ে নেয়া হলো?

বঙ্গবন্ধু হত্যা মামলার সাক্ষী সুবেদার গনির সাক্ষ্য মতে, ১৯৭৫ সালের জুলাই মাসের শেষ সপ্তাহে ক্যাপ্টেন বাশার এর নেতৃত্বে তাদের রেজিমেন্টের ১০৫/১০৬ জনের এক কোম্পানী ফোর্সকে কুমিল্লা থেকে ঢাকায় বদলি করা হয়। সুুবেদার গনিসহ অন্যরা ১-২ আগস্ট ১৯৭৫ তারিখ থেকে বঙ্গবন্ধুর বাসভবনে ডিউটি শুরু করেন। তাদের পালাক্রমে ডিউটি শেষে তারা ৩১ নম্বর বাড়িটিতে থাকতেন।

এখানে উল্লেখ্য যে, ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাড়ীতে রাষ্ট্রপতির নিরাপত্তা ব্যবস্থায় সুবেদার গনি একজন গার্ড কমান্ডার ছিলেন। তিনি জানান যে, ১৫ আগস্ট ভোর আনুমানিক সোয়া ৪ টার দিকে তাদের রেজিমেন্টের সুবেদার মেজর আব্দুল ওয়াহাব জোয়ার্দার এসে গার্ড পরীক্ষা করেন। তারপর তিনি বলেন ‘ তোমাদের পুরাতন গুলি দিয়ে দাও , আমি নতুন গুলি দিচ্ছি।’ সুবেদার গনির সাক্ষ্য মতে, গুলি নিয়ে আব্দুল ওয়াহাব জোয়ার্দার জিপে উঠে চলে যায়। কিন্তু নিরাপত্তারক্ষীদের নতুন কোন গুলি সরবারহ বা দেয়া হয়নি।

তবে কিছুক্ষন পর অপর গার্ড কমান্ডার হাবিলদার কুদ্দুস গার্ড দল নিয়ে ডিউটির জন্য আসলে সুবেদার গনি তাকে গুলি নিয়ে যাওয়ার কথা বলেন। নিয়ম অনুযায়ী জাতীয় পতাকা উত্তোলন শুরু হয় এবং পতাকা উত্তোলনের শেষ মুহুর্তে ধানমন্ডি লেকের দক্ষিন দিক থেকে প্রচন্ড গুলি শুরুর কথা সুবেদার গনি তাঁর সাক্ষ্যে জানান। এইরূপ অবস্থায় রাষ্ট্রপতির নিরাপত্তারক্ষীদের তখন কি অবস্থা সেই বিবরণ পাওয়া যায় মামলার ৪ নম্বর সাক্ষী হাবিলদার কুদ্দুস এর বয়ানে।

হাবিলদার কুদ্দুস জানান দক্ষিনে লেকের দিক থেকে বঙ্গবন্ধুর বাস ভবনের দিকে লাগাতর গুলি আসতে থাকলে তিনি গার্ডদল সহ দেয়ালের লাইনে পজিশনে যান। গুলি বন্ধ হওয়ার পর পাল্টাগুলি করার জন্য গুলি খোঁজা খুজি শুরু করলে বুঝতে পারেন সকল রক্ষীদের কাছে থেকেই গুলি নিয়ে গেছে তাদের সুবেদার মেজর আব্দুল ওয়াহাব জোয়ার্দার ।

সুবেদার গনি এবং হাবিলদার কুদ্দুস ছাড়াও বঙ্গবন্ধু হত্যাকাণ্ড মামলার একাধিক সাক্ষী বলেছেন যে, সুবেদার মেজর জোয়ার্দার তাদের কাছ থেকে গুলি নিয়ে গিয়েছিলেন। আর সেকারনেই ১৫ আগস্ট তারা সামান্য প্রতিরোধও গড়ে তুলতে পারেননি। এই যে, রাষ্ট্রপতির নিরাপত্তা রক্ষীদের কাছ থেকে একরূপ ছলনা করে সুবেদার মেজর জোয়ার্দারের গুলি নিয়ে নেয়া বিষয়টি এবং পরবর্তীতে বঙ্গবন্ধু ভবনে হামলার বিষয়টি আমাদের কাছে সব চেয়ে গুরুত্বপূর্ণ একটি ঘটনা।

কেননা দেশের রাষ্ট্রপতির নিরাপত্তাকর্মীদের কাছ থেকে নতুন গুলি সরবরাহের পূর্বে পুরাতন গুলি নিয়ে যাওয়া বিষয়টিও রহস্যজনক, উদ্দেশ্যমূলক এবং সামরিক নিয়মকানুনের মধ্যে পড়ে কি না সেবিষয়টিও প্রশ্নবোধক। তাই দেশের রাষ্ট্রপতির নিরাপত্তারক্ষীদের কাছে আগ্নেয়াস্ত্র থাকলেও তাতে একটিও গুলি না থাকায় সেদিন সামান্য প্রতিরোধও তারা গড়ে তোলতে পারেননি। বরং একজন সৈনিক নিহত হন, আহত হন কয়েকজন। এখন আমরা জানতে পারছি যে, সেই দিনের সেই রক্তাক্ত ভোরে শুধু রাষ্ট্রপতির বিদায়ী প্রধান নিরাপত্তা কর্মকর্তা কর্ণেল জামিলই নিহত হননি; পুলিশের কর্মকর্তা সিদ্দিকুর রহমান এবং আগ্নেয়াস্ত্রে গুলিবিহীন রাষ্ট্রপতির নিরাপত্তারক্ষী সিপাহী শামসুও নিহত হন।

এই যে রাষ্ট্রপতির নিরাপত্তারক্ষীদের কাছ থেকে নতুন গুলি সরবরাহ করার নাম করে এবং গুলি পুরাতন হয়ে গেছে বলে গুলি নিয়ে নেয়া, পরিবর্তিতে গুলি সরবারহ না করা ইত্যাদি বিষয় গুলো নিশ্চিতভাবে ষড়যন্ত্রের অংশ। এসব বিষয়গুলোকে ১৫ আগস্টের মতো মানব ইতিহাসের নির্মম ঘটনার পূর্ণঙ্গ পাঠে অঙ্গিভূত না করলে ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গপাঠ সম্ভব নয়। তাই আমরা সামগ্রিক পরিপ্রেক্ষিত থেকে ১৫ আগস্টের হত্যাকান্ডের গবেষণা গুরুত্বপূর্ণ বলে মনে করি। কেননা আমরা নব প্রজন্ম সঠিক ইতিহাস পাঠে আগ্রহী , প্রত্যেকটি খুঁটিনাটি বিষয়ও জানতে আগ্রহী এবং তা থেকে আমাদের বঞ্চিত করার অধিকার কারও নেই।

লেখক : শাহিন আকতার রেণী ও সাদিকুর রহমান , অন্যতম সদস্য “রেসা পাঠচক্র”

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button