কৃষিজয়পুরহাট

জয়পুরহাটের তৌহিদ চাকরি ছেড়ে কৃষি কাজে সফল উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক,জয়পুরহাটঃ জয়পুরহাটের তৌহিদ চাকরি ছেড়ে কৃষি কাজে এখন সফল উদ্যোক্তা। চাকরি ছেড়ে কৃষি উদ্যোক্তা হয়ে শাক-সবজি চাষাবাদ ও পুকুরে মাছ চাষে সফল হয়েছেন তৌহিদ হাসান। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে তিনি তার শিক্ষার মেধা কৃষি কাজে লাগিয়ে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করে দারুন সফলতা অর্জন করেছেন। বর্তমানে তার বাৎসরিক আয় ১০-১৫ লাখ টাকা। তার সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবকরা উদ্যোক্তা হতে আগ্রহী হয়েছেন বলে জানিয়েছেন, জেলার পাঁচবিবি উপজেলার আওলাই গ্রামের বাসিন্দা তৌহিদ হাসান।

তিনি বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়া লেখা শেষ করে ঢাকায় একটি কোম্পানিতে চাকরি করতেন। ২০১৪ সালে চাকরি ছেড়ে বাড়ি ফিরে জয়পুরহাট যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কৃষি কাজের উপর ৬ মাসের প্রশিক্ষণ নিয়ে শুরু করেন কৃষি কাজ।প্রশিক্ষণ নিয়েই শুরু করেন নিজের জমিতে শাক-সবজি চাষাবাদ ও লিজ নেওয়া পুকুরে মাছ চাষ ।এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। তিনি নিজে সফলতার পাশা-পাশি অনেকের কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি করেছেন। তার সফলতা দেখে অনেকেই এখন কৃষি কাজে বেশ আগ্রহী হয়েছেন।

উদ্যোক্তা তৌহিদ হাসান জানিয়েছেন, আমি ২০১৪ সালে জয়পুরহাট যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কৃষি কাজের প্রশিক্ষণ গ্রহণ করি। তারপর থেকে বাবার সাথে পুরোদমে কৃষি কাজে মনোযোগি হয়ে পড়ি। প্রথমে অল্প পরিসরে হলেও বর্তমানে আমি ৯ বিঘা জমিতে বেগুন,কাঁচা মরিচ, বাঁধাকপি, ফুলকপি টমেটো,করলা, শিম ও লাউসহ নানান ধরনের শীতকালীন শাক-সবজি চাষাবাদ করছি আর আগামীতে একটি গরুর খামাড় ও মুরগির ফার্ম করারও পরিকল্পনা করছি।

তিনি আরো বলেন, আমি এখন প্রতি বছর শাক-সবজি ও আমার ৫টি পুকুর থেকে প্রায় ১০ লাখ টাকার মতো আয় করতে পারছি। আমার কৃষি কাজে ও পুকুরে বর্তমানে ৭ জন শ্রমিক মাসিক বেতনে কাজ করছে। আরো কর্মসংস্থান সৃষ্টি করার পরিকল্পনা রয়েছে।

তৌহিদের বাবা হারুনুর রশিদ জানান, ছেলে চাকরি ছেড়ে বাড়িতে চলে আসায় প্রথমে খুব খারাপ লাগলেও এখন তার সফলতা দেখে আর খারাপ লাগাটা নেই। এখন আমার ছেলে একজন সফল উদ্যোক্তা হয়েছে।আমি আশা করি তার দেখাদেখি অনেকেই এমন উদ্যোগ গ্রহন করে বেকারত্বের অভিষাপ থেকে মুক্ত হয়ে একদিকে নিজে সফলতা অর্জণ করবেন অন্যদিকে কিছু বেকারদের কর্মসংস্থান সৃষ্টির পাশ-পাশি বাজারে সবজির চাহিদা পুরনে সহযোগিতা করবেন।

তৌহিদের সফলতা দেখে সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন শ্রেণী পেশার সচেতন ব্যক্তি বর্গ মনে করেন,সরকারী উদ্যোগে সার্ভে করে সমাজের বেকারদের খুঁজে বের করে সময়পযোগি প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে কাজে লাগানোর এখনি উপযুক্ত সময়।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button