জয়পুরহাটসারাবাংলা

জয়পুরহাট পাসপোর্ট ও বিআরটিএ অফিসের ৫ দালালের জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদকঃ জয়পুরহাট আঞ্চলিক পাসপোর্ট ও বিআরটিএ অফিসে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পাঁচ দালাল চক্রের সদস্যকে জেল ও জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। বুধবার (১৩ মার্চ) গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পাসপোর্ট ও বিআরটিএ অফিসের পাঁচ দালালকে পাঁচদিনের কারাদণ্ড ও প্রত্যেককে ৫০০ টাকা জরিমানা করে কারাগারে পাঠানো হয়েছে।

সাজাপ্রাপ্তরা জয়পুরহাট সদর উপজেলার চকপাড়া কড়ই গ্রামের মোজাম্মেল হকের ছেলে মামুনুর রশিদ (৫০), পাঁচুরচক গ্রামের মৃত দুদু মিয়ার ছেলে রফিকুল ইসলাম (৫৯), আরাফাত নগরের মৃত মোফাজ্জল হোসেনের ছেলে রেজানুর রহমান সাজু (৩৬), বাবুপাড়া গ্রামের মৃত মিজানুর রহমানের ছেলে আলম রশিদ (৪০), চক দাদড়া গ্রামের মৃত রইচ উদ্দিনের ছেলে মাহাতাব উদ্দীন (৬২)।

জয়পুরহাট র‍্যাব-৫ সিপিসি-৩ কোম্পানি কমান্ডার মেজর শেখ সাদিক বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জয়পুরহাট বিআরটিএ অফিস ও পাসপোর্ট অফিসে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে দালাল চক্রের ৫ সদস্যের প্রত্যেককে ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়। সেই সঙ্গে ৫০০ টাকা করে জরিমানা করে সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

মেজর সাদিক আরও জানান, গোপন তথ্যের ভিত্তিতে জানা যায়, জয়পুরহাট পাসপোর্ট অফিসে প্রকাশ্যে চলে দালাল চক্রের কারবার। পাসপোর্টের ফরম পূরণ করতে গিয়ে অনেকেই দালালদের ফাঁদে পড়েন। দালালচক্রের সদস্যরা পাসপোর্ট আবেদনকারীদের আবেদন নথিপত্রে গোপন সংকেত ব্যবহার করে পাসপোর্ট অফিসে জমা দিয়ে পাসপোর্ট প্রত্যাশী বিভিন্ন পেশার মানুষের কাছে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে। দালালচক্রের সদস্যরা পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন, ফিঙ্গার প্রিন্ট দিতে লাইনে দাঁড়াতে হবে না বলে সেবাগ্রহীতাদের সঙ্গে বিভিন্নভাবে চুক্তি করেন। অপরদিকে জয়পুরহাট বিআরটিএ অফিস এ মোটরযান নিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স, মোটরযানের ফিটনেস, ট্যাক্স টোকেন ও রুট পারমিট নিয়ে প্রকাশ্যে চলছে দালাল চক্রের কারবার। দালাল ছাড়া যেন কাজই হয় না জয়পুরহাট বিআরটিএ অফিসে। স্বাভাবিক নিয়মে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করলে মাসের পর মাস ঘুরতে হয়। কয়েক বছরেও মেলে না ড্রাইভিং লাইসেন্স। ফলে বিভিন্ন মাধ্যম দালাল ধরতে হয় লাইসেন্স প্রত্যাশীদের এবং গুনতে হয় অতিরিক্ত মোটা অঙ্কের টাকা।

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দুদিন ধরে অসাধু দালাল চক্রকে চিহ্নিত করা হয়। এরপর হাতেনাতে দালাল চক্রের সদস্যদের আটক করা হয়। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে এই শাস্তি আরোপ করা হয়েছে। মানুষের ভোগান্তি লাঘবে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button