প্রবাসে বাংলাদেশ

কানাডার ক্যালগেরিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

জনপদ ডেস্ক: বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির উদ্যোগে তিন দিনব্যাপী কানাডার ক্যালগেরিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশের অনুষ্ঠানমালা সমাপ্ত হয়েছে। প্রথম দিনে ১৯ ফেব্রুয়ারি ব্যতিক্রম উদ্যোগের মধ্যে ছিল ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক কৃৎকলা প্রদর্শনী। মোশারেফ হোসেন মাসুদের পরিকল্পনায় প্রবাসী বাঙালিরা বিভিন্ন পোস্টার, প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে ক্যালগেরির সিটি হল, এলআরটি স্টেশন ও ইউনিভার্সিটি অফ ক্যালগেরির ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে কৃৎকলা প্রদর্শন করে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী, সহ-সভাপতি শাহেদ হাসান, কাজী জুনায়েদ আহমেদ সুমন, ইকবাল রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ হোসেন, মাইনুর রহমান, সেলিম আহমেদ, সঞ্জীব কর্মকার, রিপন তালুকদার, সাকিব হোসেন, মাহফুজুল হক, রকিন আশরাফ এবং রিফাত জুবায়ের।

একুশের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন ২০ ফেব্রুয়ারি বিকেল তিনটায় ছিল শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিকেল পাঁচটায় ফেইস পেইন্টিং। সন্ধ্যা সাতটায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হয় পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত ‘জীবন থেকে নেয়া’।
রাত ১২টা ১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথম বারেরমতো একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর আগে একুশের কবিতার সাথে নূত্য পরিবেশন করেন ক্যালগেরির নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গ’র নাট্যকর্মী মৌ ইসলাম।

অনুষ্ঠানমালার তৃতীয় দিনে কানাডার স্থানীয় সময় ২১ ফেব্রুয়ারি বিকালে বাংলাদেশ সেন্টারের অস্থায়ী শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ, পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার সমাপ্ত হয়।

এ সময় বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরীসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী জানান, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার আজ সমাপ্তি হচ্ছে। ব্যাপক সাড়া পেয়েছি কমিউনিটির কাছ থেকে। বিশেষ করে কমিউনিটির ছোট ছোট কোমলমতি শিশু-কিশোররা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রবাসে মাতৃভাষার চর্চা এবং এর প্রয়োগ ঘটাতে ভবিষ্যতে আমাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে।

সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ হোসেন জানান, বাংলাদেশ সেন্টারে ছোট ছোট কোমলমতি শিশু কিশোরদের পথচারণায় আমরা সত্যিই অভিভূত। আমাদের নতুন প্রজন্মের মাঝে আমাদের একুশের চেতনাকে ছড়িয়ে দিতে চাই।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button