প্রবাসে বাংলাদেশ

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

জনপদ ডেস্কঃ স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। শনিবার মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিজয় দিবসের নানা কর্মসূচিতে অংশগ্রহণ করেন দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, স্পেন প্রবাসী বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের প্রতিনিধি ও সাংবাদিক প্রতিনিধিরা।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ স্থানীয় সময় সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করেন। পরে দূতাবাস মিলনায়তনে বিজয় দিবসের আলোচনা সভায় রাষ্ট্রদূত স্পেন প্রবাসী সকল বাংলাদেশিকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান মিশন উপ-প্রধান ও মিনিস্টার আব্দুর রউফ মন্ডল, মিনিস্টার দীন মোহাম্মদ ইমাদুল হক, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ ও লেবার ওয়েলফেয়ার কাউন্সেলর মো. মোতাসিমুল ইসলাম।
মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্যের উপর বক্তব্য উপস্থাপনকালে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধে বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দেওয়ার লক্ষ্যে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ‘রূপকল্প ২০২১’ সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।

আলোচনা সভায় স্পেন প্রবাসী বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সাংবাদিক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সকল শহীদদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় বাংলাদেশি সংগীত শিল্পীরা এতে দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button