সিলেট

সিলেট কারাগারে প্রথমবারের ফাঁসি কার্যকর

জনপদ ডেস্ক: সিলেট কেন্দ্রীয় কারাগার (প্রথম) এই প্রথমবারের মতো স্ত্রী হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সিরাজুল ইসলাম সিরাজের ফাঁসি কার্যকর হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুন) রাত ১১টায় ফাঁসি কার্যকর হয়।

সিরাজ হবিগঞ্জ জেলার রাজনগর কবরস্থান এলাকার মৃত আবুল হোসেনের ছেলে।
বৃহস্পতিবার রাত ১০টা ১৫ মিনিটে তওবা পড়ানো হয়। এরপর সব প্রস্তুতি শেষে তাকে ফাঁসির মঞ্চে তোলা হয়। সিরাজের শেষ ইচ্ছে অনুযায়ী বুধবার (১৬ জুন) দুপুরে হবিগঞ্জ থেকে তার পরিবারের কয়েকজন সদস্য দেখা করেন বলে সূত্র জানায়।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মঞ্জুর আলম জানান, স্ত্রীকে হত্যার দায়ে হবিগঞ্জের সিরাজের ফাঁসি কার্যকর হয়েছে বৃহস্পতিবার রাত ১১টায়। প্রাণভিক্ষা চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করলে তার আবেদন মঞ্জুর হয়নি। স্ত্রীকে হত্যার দায়ে আদালত তার মৃত্যুদণ্ডাদেশ দেন।

কারাগার সূত্র জানায়, ২০০৪ সালে পারিবারিক বিরোধের জের ধরে সিরাজুল ইসলাম সিরাজ হবিগঞ্জে স্ত্রী সাহিদা আক্তারকে শাবল ও ছুরি দিয়ে হত্যা করেন। এ ঘটনায় ২০০৪ সালের ৭ মার্চ হবিগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন নিহতের ভাই। দীর্ঘ শুনানির পর আদালত ২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের (জেলা ও দায়রা জজ) বিচারক সিরাজের মৃত্যুদণ্ডাদেশের আদেশ দেন। সেই সঙ্গে রায়ে তাকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

এই রায়ের বিরুদ্ধে সিরাজ হাইকোর্টে আপিল করলেও ২০১২ সালের ১ আগস্ট প্রদত্ত রায়ে তার জেল আপিল নিষ্পত্তি করে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনাল পূর্বের রায় বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে সিরাজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জেল পিটিশন দাখিল করেন। শুনানি শেষে আপিল বিভাগ ২০২০ সালের ১৪ অক্টোবর রায়ে সিরাজের আপিল বাতিল করে মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। এরপর সিরাজ প্রাণভিক্ষা চেয়ে আবেদন করলে এ বছরের ২৫ মে রাষ্ট্রপতি সিরাজের প্রাণভিক্ষার আবেদন নামঞ্জুর করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button