সারাবাংলাসিলেট

প্রতীক বরাদ্দ না দেওয়ায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রার্থীর অবস্থান

জনপদ ডেস্ক: উচ্চ আদালতের নির্দেশে প্রার্থিতা ফিরে পেলেও তাকে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনের স্বতন্ত্র প্রার্থী ও বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান। নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে এই আওয়ামী লীগ নেতা বলেন, ‘চার দিন আগে হাইকোর্ট প্রার্থিতা বহালের রায় দিলেও এখন পর্যন্ত প্রতীক বরাদ্দ না দেওয়া ষড়যন্ত্র নয় কি?’

এ সময় তিনি প্রতীক বরাদ্দ না দিলে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধেরও হুমকি দেন।

আজ বৃহস্পতিবার দুপুরে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে নেতাকর্মীদের নিয়ে জড়ো হন মুহিবুর রহমান। পরে সেখানে অবস্থান নেন তারা।

এ সময় নেতাকর্মীদের হাতে ‘জেলা প্রশাসকের অবৈধ হস্তক্ষেপ বন্ধ কর’, ‘হাইকোর্টের আদেশ মানতে হবে’, ‘অযোগ্য নির্বাচন কমিশনের পদত্যাগ চাই’, ‘২৪ ডিসেম্বর হাইকোর্ট প্রার্থিতা বহালের রায় দিলেও এখন পর্যন্ত প্রতীক বরাদ্দ না দেওয়া ষড়যন্ত্র নয় কি?’, ‘নির্বাচন কমিশন নিরপেক্ষ নয়’-সহ বিভিন্ন স্লোগান লেখা প্লেকার্ড ছিল। সেখানে তারা মানববন্ধন শুরু করলে প্রশাসনের পক্ষ থেকে তাদের সরে যেতে বলা হয়। এরপর তারা জেলা প্রশাসনের কার্যালয় থেকে বের হয়ে প্রধান ফটকের বিপরীতে রাস্তার পাশে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এ সময় সাংবাদিকদের মুহিবুর রহমান বলেন, ‘যেখানে হাইকোর্টের রায়, হাইকোর্টের নির্দেশনা এই নির্বাচন কমিশন মানছে না।

তাহলে বাংলাদেশে আর কি বাকি রইল। সুপ্রিম কোর্টে গেলে যদি সুপ্রিম কোর্ট কোনো নির্দেশনা দেয় সেটাই হবে চূড়ান্ত।’

হাইকোর্টের নিচে সবার অবস্থান মন্তব্য করে তিনি প্রশ্ন রেখে বলেন, ‘নির্বাচন কমিশন হাইকোর্টের রায় মানে না কেনো? তারা কি আরেকটা সরকার হয়ে গেল- এটাই আমাদের প্রশ্ন।’

বৃহস্পতিবার বিকেলের মধ্যে প্রতীক বরাদ্দ না দিলে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করা হবে বলে এ সময় তিনি আল্টিমেটাম দেন।

তবে বিকেলে বিশ্বনাথ ও ওসমানীনগরে বিক্ষোভ করলেও সড়ক অবরোধ কর্মসূচি থেকে সরে দাঁড়ান মুহিবুর রহমান।
প্রতীক বরাদ্দের বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান গণমাধ্যমকে জানিয়েছেন, ‘প্রার্থিতা ফিরে পাওয়ায় পর প্রতিদ্বন্দ্বী নৌকার প্রার্থী আপিল করেছেন। আপিল নিস্পত্তি না হওয়া পর্যন্ত প্রতীক বরাদ্দ করা যাচ্ছে না।’

বিশ্বনাথ পৌরসভার মেয়র পদ থেকে পদত্যাগ না করে সিলেট-২ আসনে প্রার্থী হওয়ায় মুহিবুর রহমানের মনোনয়ন বাতিল করেন জেলা রির্টানিং কর্মকর্তা। পরে গত ১০ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেন তিনি।

তবে তার আপিল খারিজ করা হয়। এরপর প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট আবেদন করেন তিনি। গত ২৪ ডিসেম্বর বিচারপতি বিশ্বজিৎ দেবনাথ ও ইকবাল করিমের যৌথ বেঞ্চ রিটের শুনানি শেষে আদেশ দেন। আদেশে তাকে নির্বাচনে সুযোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু সেই আদেশের বিরুদ্ধে আপিল করেন নৌকার প্রার্থী শফিকুর রহমান চৌধুরী। ফলে আটকে যায় প্রতীক বরাদ্দ।

এদিকে প্রতীক বরাদ্দ পাওয়ার আগেই গত মঙ্গলবার ট্রাক প্রতীক নিয়ে নির্বাচনী প্রচারণা শুরুর অভিযোগ উঠে মুহিবুর রহমানের বিরুদ্ধে। ওইদিন তাকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button