মতামত

মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া জরুরী

একদা এদেশে ১০০ টি টেস্ট হোত । ফ্লোরা ম্যাডাম বলেছিলেন আইইডিসিআর ছাড়া আর কেউ টেস্ট করতে পারবে না ।ভুলি নাই পরপর দুদিন কোন রোগী পাওয়া যায়নি তারপর দিন একজন পাওয়া গিয়েছিল । আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষের রোগী বেশি পাওয়া গেলে তাদের গায়ের মধ্যে জ্বালা করে কেন করে জানিনা ।

কিন্তু যত বেশি টেস্ট ততবেশি ক্লাস্টার আমরা খুঁজে পাবো এবং সে ক্লাসটার ধরে ধরে আমরা কাজ করব এটাই করোনা নিয়ন্ত্রণের সবচেয়ে বড় রাস্তা । এরপর সেই ক্লাস্টার গুলোতে কঠোর লকডাউন এর বিষয় ।

ক্রমাগত চাপ সৃষ্টির ফলে আজকের টেস্ট এর সংখ্যা অনেক বেড়েছে । দেশে প্রতিদিন ন্যূনতম ১৫ হাজার টেস্ট করার টার্গেট নিয়ে কাজ শুরু করা দরকার ।

আর এজন্য প্রয়োজন আমাদের মেডিকেল টেকনোলজিস্টদের । দীর্ঘদিন এই ছেলেমেয়েগুলোর নিয়োগ বন্ধ আছে । দ্রুত মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দিতে হবে ন্যূনতম ১ হাজার আপাতত । তাদের হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে দ্রুত মাঠে নামিয়ে দিন ।

বিষয়টি কর্তৃপক্ষ হয়তো বুঝবেন অনেক দেরিতে যেটা আমাদের দেশে প্রতিটা ক্ষেত্রেই করা হচ্ছে। দেরিতে উপলব্ধি হচ্ছে ।

প্রসঙ্গত আরেকটি বিষয় খারাপ লাগে যখন মাননীয় মন্ত্রী মহোদয় টেকনোলজিস্টদের টেকনিশিয়ান হিসেবে সম্বোধন করেন । আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষ কখনোই মন্ত্রীমহোদয়ের ভুল ভাঙানোর চেষ্টা করেন না । তারা মন্ত্রী মহোদয়ের সামনে সেই ব্রিটিশ কায়দায় জি হুজুর জি হুজুর করতেই ব্যস্ত থাকেন ।

আমাদের শুভবুদ্ধির উদয় হোক । টেকনোলজিস্টদের নিয়োগ নিয়ে সিরিয়াসলি চিন্তা শুরু করুন । বৈজ্ঞানিক কর্মকর্তা খলনায়ক আলমগীরের গোয়ার্তুমি এর পরিণতি ভয়াবহ হবে বাংলাদেশে । আফসোস ফ্লোরা ম্যাডাম আবার উনার একনিষ্ঠ ভক্ত । ভুল চিন্তার মানুষের ভক্ত হওয়া যাবে না ।

লেখক : ডাঃ মাহফুজুর রহমান রাজ, সিনিয়র ভাইস চেয়ারম্যান , বিডিএফ,বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন

প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলার জনপদ-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলার জনপদ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button