জনপদ ডেস্কমতামতশিক্ষা

শিক্ষাই জাতির মেরুদন্ড

জনপদ ডেস্কঃ শিক্ষাই জাতির মেরুদন্ড। আর শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি সাধন করতে পারে না”। এমন শব্দ ছোট বেলা থেকেই শুনেছি এবং বুঝে বা না বুঝে এ শব্দটি মুখস্থ করে এসেছি। তবে এটি চরম বাস্তব সত্য বাণীও বটে। আর এ মেরুদন্ড- যে কারখানায় তৈরি হয় এর নাম প্রাথমিক বিদ্যালয়।

প্রসঙ্গ: প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন এবং কিছু কথা….

একটি শিশু ভবিষ্যতে কতটুকু ন্যায়-নিষ্ঠা,নীতিবান,আদর্শ,চরিত্রবান হবে কিংবা পরিবার,সমাজ, দেশ ও জাতির প্রতি কতটুকু দায়িত্বশীল হবে সেটি অনেকাংশেই নির্ভর করে তার জীবনের প্রাথমিক শিক্ষার উপ।তাই প্রাথমিক শিক্ষার গুরুত্ব অপরিসীম।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে করনীয়, এ ক্ষেত্রে পরিবার,সমাজ,রাষ্ট্র এবং শিক্ষকের ভূমিকা কেমন হওয়া উচিত, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে বাঁধা এবং তা উত্তরণে কি-ই বা করণীয় আছে সে সব বিষয় নিয়েই আলোচনা করাই এ প্রতিবেদনের মুল উদ্দেশ্য।

এক সময় এমন ছিল,যখন বিদ্যালয়গামী শিক্ষার্থীর হার ছিল খুব কম আর সে ক্ষেত্রে মেয়েদের হার ছিল আরও কম। সরকারের শিক্ষার বহুমাত্রিক কর্মসূচি যেমন সময়মত বিনামূল্যে বই বিতরণ, বিনা বেতনে শিক্ষা, ফ্রি টিফিনের ব্যবস্থা, বাল্য বিবাহ প্রতিরোধ প্রভৃতি কারণে একদিকে যেমন বেড়েছে শিক্ষার মান তেমনি তেমনি অন্যদিকে বেড়েই চলেছে শিক্ষার হার ।আমাদের দেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সম্পর্কে কমবেশি সবারই ধরনা আছে।

শুরুতেই আমরা বাচ্চাদের ঘাড়ে চাপিয়ে দেয় এক বোঝা বইয়ের ব্যাগ আর ভালো ফলাফলের এর জন্য অভিভাবক,পরিবারের অন্যান্য সদস্য ও শিক্ষক সবাই পাগলা ঘোড়ার মতো ছোটাছুটি করি। ফলে ভালো ফলাফলধারী অনেক শিক্ষার্থী পাওয়া গেলেও আমাদের শিক্ষা ব্যবস্থায় মানবিক গুণাবলী সম্পন্ন ভাল মানুষের বড়ই সংকট। প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় যেসব কারণ দায়ীএরমধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ের উপর আলোচনা করা হল।

(১) নৈতিক শিক্ষা ব্যবস্থার অভাব: প্রাথমিক শিক্ষা স্তরের সিলেবাস বিশ্লেষণ করলে দেখা যাবে যে, সেখানে নৈতিক শিক্ষা বা নীতি কথার চেয়ে তাত্ত্বিক কথায় অনেক বেশি যা বাচ্চারা মুখস্থ করে শুধুমাত্র পরীক্ষায় পাশের জন্য। এমনকি প্রতিদিন লাইনে দাঁড় করিয়ে যে শপথ বাক্য পাঠ করানো হয় তার অর্থ মন দিয়ে কয়জন শিক্ষার্থী অনুভব করে তা নিয়েও রয়েছে অনেকেরই প্রশ্ন ।

(২) সুশিক্ষিত বা মানসন্মত শিক্ষকের অভাব: বলতে কোন দ্বিধা নেই, যারা উত্তম মানুষ গড়ার কারিগর, তাদের অনেকেরই নৈতিক মান নিয়ে প্রতিনিয়ত অনেক খবর পত্র পত্রিকায় দেখা যায়। ভবিষ্যৎ প্রজন্মকে স্বপ্ন আর আশার আলো দেখানোর মহান দায়িত্ব যাদের তারা শিক্ষকতা নামক এক মহান পেশাটিকে নেহায়েতই আয় রোজগারের একটি উপায় হিসেবে বেছে নিয়েছেন বা নিচ্ছেন । এ অবস্থায় থেকে বেরিয়ে আশা খুবি জরুরি।

(৩) শিক্ষক সংকট: বর্তমানে শিক্ষার্থী-শিক্ষকের যে অনুপাত তা বাস্তবে মানসম্মত শিক্ষার উপযোগী নয়। যুগান্তর পত্রিকায় প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী এ অনুপাত ১ঃ৫৩। এ অনুপাত কমিয়ে ১ঃ২৫ এ আনা জরুরি। তাছাড়া শিক্ষার আদর্শিক জায়গা বা গুণগত মানে পৌঁছানো কখনোই সম্ভব হবে না।

(৪) শিক্ষার পরিবেশগত অভাব: আদর্শিক জাতি গঠনের লক্ষ্যে সুস্থমেধা বিকাশ উপযোগী যে ধরনের শ্রেণিকক্ষ প্রয়োজন তা অনেক বিদ্যালয়েই নেই। সরেজমিন দেখা গেছে, অনেক বিদ্যালয়ে সিট বেঞ্চ নেই, টয়লেট নেই, নেই খেলার সামগ্রী – যা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে খুবি জরুরি।

(৫) দারিদ্রতা: বর্তমানে অনেক পরিবার দারিদ্রসীমার নীচে বসবাস করছে। এসব পরিবারের বেশিরভাগ মা-বাবারা মনে করেন তার সন্তান স্কুলে গিয়ে যে বৃত্তি পাবেন তার চেয়ে অনেক বেশি আয় করতে পারবে যদি সে বাসাবাড়ি বা বাইরে অন্য কোথাও কাজ করে। ফলে তাদের সন্তানদেরকে বিদ্যালয়ের চেয়ে জীবন-জীবিকার সন্ধানে কাজে নিয়োজিত করছেন।এ কারণে শিক্ষার সুদূরপ্রসারী ধারণা ও ফলাফলের ব্যাপারে তাদের ধারণা একেবারেই কম।

(৬) বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির দুর্বলতা: বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির অন্যতম দায়িত্ব হলো শিক্ষার মানোন্নয়নে কাজ করা। কিন্তু বাস্তবতার আলোকে দেখা যায় বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির অনেক সদস্যই শিক্ষার গুরুত্ব বা গুণগত মান বৃদ্ধির বিষয়ে মোটেও সচেতন নয়। অনেকেই বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য হওয়াকে বা সভাপতি হওয়ার বিষয়টিকে সম্মান বৃদ্ধির/ক্ষমতা-আধিপত্য বিস্তার /আর আয় রোজগার বৃদ্ধির উপায় ও উপকরন হিসেবে বেছে নিয়েছেন।

ব্যবস্থাপনা এ কমিটির সভাপতি হওয়ার ক্ষেত্রে শুধুমাত্র রাজনৈতিক মতাদর্শকে বিবেচনা না করে তাঁর নিজস্ব শিক্ষাগত যোগ্যতা এবং শিক্ষার প্রসারে তার অবদানকে বিবেচনা করার জন্য বাধ্যতামূলক করা যেতে পারে।

(৭) অভিভাবকদের অসচেতনতা: দেশের অধিকাংশ মানুষ যেহেতু গ্রামাঞ্চলে বসবাস করে এবং তারা কৃষি কাজের সাথে জড়িত, তাই স্বাভাবিক ভাবেই তারা তাদের ভবিষ্যত প্রজন্মকে তাদের মত কৃষক বানাতে চায় বা চাওয়াটায় স্বাভাবিক। তাদের অনেকেরি ধারণা, পড়ালেখা করে কি আর হবে। পড়ালেখা করে গরীব মানুষের সন্তানদের চাকরি পাওয়া কঠিন। আর তা ছাড়া তাঁরা চিন্তিত শিক্ষার গুরুত্ব বা সুদূর প্রসারী ফলাফল নিয়ে ।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে করণীয়:(১) শুধু পঠ্যক্রমভুক্ত বিষয়ের উপর নির্ভর করে না থেকে আদর্শ ভিত্তিক নীতি নৈতিকতা সম্পন্ন মানসিকতা তৈরিতে পদক্ষেপ গ্রহণ করতে হবে। (২) ৪ বছর বয়সে বিদ্যালয়ে যাওয়া বাধ্যতামূলক করে ৬ বছর বয়স পর্যন্ত কেবলমাত্র নৈতিক শিক্ষা প্রদান করতে হবে। ৬ বছর পর প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিক শিক্ষা প্রদান শুরু করতে হবে।(৩) শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধাসম্পূর্ণ, চরিত্রবান ও অতি যোগ্যতাসম্পূর্ণ দক্ষদেরকে অগ্রাধিকার দিতে হবে। (৪) শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো নির্ধারণ করে তাদের পদমর্যাদাও বাড়াতে হবে। (৫) শিক্ষার্থী-শিক্ষক অনুপাত কমিয়ে আনতে হবে। (৬) শিক্ষার বিষয়ে অভিভাবকদের আরও বেশি সচেতনতা বাড়াতে হবে। (৭) প্রতিটি বিদ্যালয়ে মাসে কমপক্ষে ১দিন সফল ব্যক্তিবর্গের মাধ্যমে ছাত্র ছাত্রীদেরকে তাদের ভবিষ্যৎ তৈরির জন্য স্বপ্ন দেখাতে হবে এবং দেশ জাতির সঠিক ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারণা প্রদান করতে হবে। (৮) আর সর্বোপরি, সুস্থ মেধা বিকাশের ক্ষেত্রে শিক্ষার পরিবেশ তৈরির জন্য যা যা উপায় ও উপকরণ প্রয়োজন তা সরকারের পক্ষ থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নিশ্চিত করতে হবে

শেষান্তে এমনটায় আশাবাদ ব্যক্ত করতে চাই যে, বিনয়ী,নম্র, সৎ ও যোগ্যতাসম্পন্ন একটি আদর্শ জাতি গঠনের জন্য যে সব বাঁধা বিপত্তি রয়েছে তা অবশ্যই একদিনে দূর করা সম্ভব হবে না এবং যে স্বপ্ন নিয়ে এই জাতির পথ চলা শুরু হয়েছে তা অবশ্যই অচিরেই পূর্ণ হবে। আর পারস্পরিক শ্রদ্ধাবোধ, সহমর্মিতা,সহনশীলতা,মানবিক দায়িত্ববোধ এবং সেবাধর্মী মানসিকতার একটি জাতি গঠনের জন্য সবাই সম্মিলিতভাবে প্রানান্তকর প্রচেষ্টায় কাজ করব-এমটায় প্রত্যাশা দেশ ও জাতির কাছে।

সবার জন্য সর্ব ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন ,মায়ের হাতে শিক্ষার হাতে খড়ি,আদর্শ শিক্ষার আদি বুনিয়াদ। শিক্ষাই জাতির মেরুদন্ড নয় বরং সুশিক্ষাই জাতির মেরুদন্ড। সুশিক্ষায় গড়ব দেশ,সব মানুষের বাংলাদেশ।

লেখকঃএম.এ.জলিল রানা

*****প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলার জনপদ-এর নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলার জনপদ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button