মতামত

আমরা কেন বারবার থার্ড ডিভিশন পাই?

জনপদ ডেস্কঃ ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট সম্প্রতি বসবাসের জন্য বিশ্বের সেরা শহরের একটি তালিকা প্রকাশ করিয়াছে। রিপোর্টে বলা হইয়াছে, করোনা মহামারির স্থবিরতার পর বিশ্বের অনেক শহরে জীবনযাত্রার মান আবারও উন্নত হইতে শুরু করিয়াছে। অনেক শহরে সামগ্রিক জীবনযাত্রার মান গত ১৫ বছরের তুলনায় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাইয়াছে। আর্থসামাজিক স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা ব্যবস্থা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামোসহ নানা বিষয়কে সূচক ধরিয়া ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট এই বছর ১৭৩টি শহরের তালিকা তৈরি করিয়াছে। চলতি বছরের সেরা ১০টি শহরের মধ্যে রহিয়াছে অস্ট্রিয়ার ভিয়েনা, ডেনমার্কের কোপেনহেগেন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও সিডনি, কানাডার ভ্যাংকুভার, সুইজারল্যান্ডের জুরিখ, কানাডার ক্যালগরি, সুইজারল্যান্ডের জেনেভা, কানাডার টরন্টো, জাপানের ওসাকা এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড। আমাদের রাজধানী ঢাকাকে বলা হইয়াছে বসবাস অনুপযুক্ততার দিক হইতে সাত নম্বর।

ঢাকার স্কোর ১০০-এর মধ্যে ৪৩ দশমিক ৮, অন্যদিকে ভিয়েনার স্কোর ৯৮ দশমিক ৪। ডিসটিংশন কিংবা লেটার মার্কস তো দূরের কথা, ফার্স্ট ডিভিশন এমনকি সেকেন্ড ডিভিশনের ধারেকাছেও আমরা নাই। তৃতীয় বিশ্বের দেশ বলিয়া কি চিরকাল আমাদের থার্ড ডিভিশনে পাশ করিতে হইবে। দেশ স্বাধীন হইবার ৫০ বছর পরও আমরা বসবাস উপযুক্ততার নিরিখে যেই তিমিরে ছিলাম সেই তিমিরেই থাকিব? নিশ্চয়ই আমরা বলিব, অবকাঠামোর দিক হইতে আমরা অনেক আগাইয়াছি; কিন্তু আশ্চর্যের বিষয় হইল—অবকাঠামোতেই ঢাকা শহর ১০০ মার্কের মধ্যে মাত্র ২৬ দশমিক ৮ পাইয়াছে। অকৃতকার্য নম্বর। স্বাস্থ্যে পাইয়াছে ৪১ দশমিক ৭ এবং সংস্কৃতি ও পরিবেশে পাইয়াছে মাত্র ৪০ দশমিক ৫। শিক্ষায় কিছুটা ভালো মার্কস পাইয়াছে বটে; কিন্তু অবস্থাটা হইয়াছে একটি বিড়ালের মৃত্যুর ঘটনার মতো। একটি বিড়ালের চোখ দুইটি ছিল খুব সুন্দর। হঠাত্ একদিন ঠিক কপালের মধ্যখানে গুলি লাগিয়া বিড়ালটি মারা যায়। সকলেই আহা-উহু করিতেছে; কিন্তু তাহাদের মধ্যে একজন বলিল—যাহা হউক অল্পের জন্য চোখটি রক্ষা পাইয়াছে!

সুতরাং স্থিতিশীলতা, সংস্কৃতি, পরিবেশ ও স্বাস্থ্যসেবাসহ সার্বিকভাবে বাকি বিশ্বের তুলনায় আমরা কোথায় রহিয়াছি—তাহা এই সকল ইনডেক্স আমাদের চোখে আঙুল দিয়া দেখাইয়া দেয়। আমাদের শুধু সান্ত্বনা আছে যে, বসবাসের জন্য সবচাইতে অনুপযুক্ত শহরের তালিকায় দক্ষিণ এশিয়ার আরও একটি শহরের নাম রহিয়াছে। সেই শহরটির নাম করাচি, পাকিস্তানের সাবেক রাজধানী। করাচি রহিয়াছে পাঁচ নম্বরে; কিন্তু আমরা খারাপ ছাত্রের সহিত নিজেদের তুলনায় কেন যাইব? একজন গণ্যমান্য ব্যক্তি বলিয়াছিলেন, ‘কোনো স্থানই সর্বদা ভারসাম্যপূর্ণ হয় না; কিন্তু আমাদের বুঝিতে হইবে কোন বিষয়গুলি অগ্রাধিকার দিতে হইবে।’ এই পরিপ্রেক্ষিতে আমেরিকান লেখক-পরিচালক স্কট ক্যান বলিয়াছেন—‘আপনি যখন আপনার অগ্রাধিকারগুলি বুঝিতে পারেন এবং সেই অনুযায়ী পরিকল্পনা করেন, তখন ভালো জিনিসগুলি ঘটিতে থাকে।’ ইহার বিপরীতে বলা যায়, আমরা যদি বুঝিতে না পারি কোনটা অগ্রাধিকার দিতে হইবে, তাহা হইলে একের পর এক খারাপ ঘটনাই ঘটিবে।

মনে রাখিতে হইবে, জগতে কোনো কিছুই একা-একা নিপুণভাবে পরিচালিত করা যায় না। ইহার জন্য প্রয়োজন সঠিক যথাযথ ও বিশ্বস্ত করিৎকর্মা ব্যক্তিবর্গ; কিন্তু করিৎকর্মা ব্যক্তিবর্গের জায়গায় যদি কিছু আগাছা চলিয়া আসে, তাহা হইলে তাহা তলে তলে ভয়ংকর ক্ষতিসাধন করিতে থাকে। আগাছার ক্ষতিকর দিকটি একটু খেয়াল করিলে দেখা যাইবে, উহারা যাহার রস-পুষ্টির উপর ভাগ বসাইয়া ঝাড়েবংশে বাড়িয়া উঠে, শেষাবধি তাহারা সেই মূল গাছটিকেই চারিদিক দিয়া ঘিরিয়া ফেলে। নিঃশ্বাস রুদ্ধ করিয়া ফেলে। সুতরাং বসবাস অনুপযুক্ততার দিক হইতে সাত নম্বরে থাকা আমাদের এই প্রিয় শহরটি শুধু নহে, সমগ্র দেশেরই সার্বিক স্থিতিশীলতা, সংস্কৃতি ও পরিবেশের মান উপযুক্ত করিতে হইলে সঠিক সুদূরপ্রসারী পরিকল্পনার জন্য সঠিক লোক দরকার। যাহার যাহা কাজ তাহাকে দিয়াই সেই উপযুক্ত কাজটি করানো প্রয়োজন। নচেৎ যাহা হইবার তাহাই হইবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button