মতামত

ঘর-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন

মতামত: দ্রুত সংক্রমণ রুখতে রাজশাহীতে চলছে লকডাউন। এর ফলে, বাধ্য হয়েই দিনভর, রাতভর আমাদের ঘরবন্দি হয়ে থাকতে হচ্ছে। সে ক্ষেত্রে আমরা নিজেদের কতটা পরিষ্কা-পরিচ্ছন্ন রাখছি? করোনার দ্রুত সংক্রমণ রুখতে কি আমরা আমাদের বাড়িকে নিয়মিত ভাবে পরিচ্ছন্ন রাখছি?

এই পরিস্থিতিতে গৃহবন্দি থেকে আমাদের নিজেদের ও গোটা বাড়িকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাটা একেবারেই বাধ্যতামূলক। এতে যদি কোনও ভুলভ্রান্তি থেকে যায়, তা হলে গৃহবন্দি থেকেও আমরা নিজেদের আর আমাদের বাড়িকে করোনা-সহ নানা ধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে কিন্তু বাঁচাতে পারব না।

করোনাসহ সংক্রামক যেকোনো রোগ অপরিচ্ছন্নতার কারণেই বেশি ছড়ায়। তাই করোনা প্রতিরোধে সবচেয়ে বড় প্রতিষেধক হলো পরিষ্কার-পরিচ্ছন্নতা অবলম্বনের মাধ্যমে জীবাণুমুক্ত থাকা।

করোনা থেকে বাঁচতে মানুষ এখন গৃহবন্দী। এই সময়ে অনেকের হাতে কাজও নেই। তাই সময়টাকে কাজে লাগানোর অন্যতম পন্থা হতে পারে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান।

বাড়িতে থাকলেও দিনে অন্তত বার দু’য়েক জামাকাপড় বদলাতে হবে আমাদের। কারণ, ব্যবহৃত পোশাকে সব সময়েই নানা ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস এসে জমে। এই পরিস্থিতিতে যা খুবই বিপজ্জনক। সারা দিনে একই জামা পড়ে থাকলে সেখান থেকেই সংক্রমণের আশঙ্কা থেকে যায়। তা ছাড়া বাড়িতেও বার বার দু’টি হাত সাবান বা স্যানিটাইজার দিয়ে ধুয়ে ফেলা উচিত। না হলে দরজা, জানলা, টেবিল, চেয়ার ছোঁয়ার পর সেখান থেকেও গৃহবন্দি হওয়া সত্ত্বেও বাড়ির লোকজন সংক্রমিত হতে পারেন।

ঘরের মেঝে পরিষ্কার রাখুন

সবসময় গরম পানির সঙ্গে তরল সাবান বা জীবাণুনাশক দিয়ে মেঝে মুছে নিন। কারণ ঘরে থাকা অবস্থায় সবাই মেঝে দিয়েই হাঁটবে। করোনাভাইরাস যাতে মেঝেতে আটকে থাকতে না পারে। আর অন্যদের সংক্রমিত না করতে পারে তাই ঘরের মেঝে পরিষ্কার রাখুন। মেঝে থেকে এই ভাইরাস ছড়ানোর সম্ভাবনা কম হলেও সাবধান থাকাটাই সবচেয়ে নিরাপদ। সেভলন অ্যান্টিসেপটিক পানির সাথে মিশিয়ে ঘরের মেঝে মুছে নিন।

ইলেকট্রনিক্সের জিনিসগুলো পরিষ্কার রাখুন

ইলেকট্রনিক্সের জিনিসগুলো অবশ্যই পরিষ্কার রাখুন। ইলেকট্রনিক্সের বেশ কিছু অনুষঙ্গ আছে যেগুলো নিয়ে আমরা প্রতিনিয়ত ঘরে এবং বাইরে যাই। ঘর পরিষ্কারের পাশাপাশি ঘরের ইলেক্ট্রনিক্সগুলো পরিষ্কার করতে এসময় একদমই ভুলবেন না। আপনার ফোন, ল্যাপটপ, ট্যাবলেট নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করে নিন। যাতে এগুলোর মাধ্যমে এই ভাইরাসটি আপনার ঘরে এবং দেহে প্রবেশ করতে না।

ধোয়া মোছার জিনিসগুলো পরিষ্কার করুন

একবার ব্যবহারের পর আপনার ধোয়া মোছার জিনিসগুলো ভালোভাবে পরিষ্কার করে নিন। যাতে পুনরায় ব্যবহার করার সময় ভাইরাসটি আবার ছড়িয়ে যেতে না পারে। তাই ব্যবহারের কাপর, স্পঞ্জগুলো গরম পানি সাবান দিয়ে ভালোমতো পরিষ্কার করে নিন। এরপর এগুলো রোদে শুকিয়ে নিন।

পোষ্য প্রাণীটির যত্ন নিন

আপনার আদুরে এই নিরিহ প্রাণীগুলোও এই ভাইরাসের বাহক হতে পারে। জানা গেছে, এরই মধ্যে কিছু পোষ্য প্রাণীর দেহেও করোনা ভাইরাসের সন্ধান মিলেছে। তাই তাদের প্রতি রাখতে হবে বিশেষ খেয়াল। আপনার পোষা সব প্রাণীকেই কুসুম গরম পানি সাবান এবং জীবাণুনাশক দিয়ে ভালো মতো গোসল করান।

বাড়িতে অতিথি আগমন কমিয়ে ফেলুন

ঘরে বাইরের মানুষদের আনাগোনা যতটুকু সম্ভব কমিয়ে আনুন। এই ভাইরাসটির প্রকাশের সময়কাল হচ্ছে ২ থেকে ১৪ দিন। সুতরাং এই সময়কালে ঘরের ভেতর বাইরের মানুষ না আনাই শ্রেয়।

এছাড়াও অদূর ভবিষ্যতে যদি আপনাকে বা আপনার পরিবারকে গৃহবন্দি অবস্থায় থাকতে হয়, তা হলে তার প্রস্তুতি নিয়ে রাখতে হবে আগে থেকেই। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দিষ্ট সতর্কতামূলক নিয়ম রয়েছে।

কিন্তু বাড়িতে স্বেচ্ছাবন্দি থাকতে হলে আগে থেকে খাবারদাবার, অন্যান্য অবশ্য প্রয়োজনীয় জিনিসপত্র মজুত করে রাখা দরকার। তার মানে অবশ্য এই নয় যে ভয় পেয়ে গিয়ে সব জিনিসই প্রয়োজনের চেয়ে বেশি একগাদা করে কিনে জমিয়ে রাখবেন! মোটামুটি দু’ সপ্তাহ ভালোভাবে চলে যাবে, সেই পরিমাণ জিনিসপত্র, খাবারদাবার কিনে রাখলেই যথেষ্ট!

শুকনো খাবার
চাল, ডাল, আটা, ময়দা, ঘি, মাখন, তেলের মতো যে সব খাদ্যবস্তু বেশিদিন থাকলেও নষ্ট হয় না, সে সব কিনে রাখুন। ডিম কিনে রাখুন বেশি করে। চিঁড়ে-মুড়ি-চানাচুর-ডালমুট-চিপসের মতো টুকটাক খাবার রাখুন সংগ্রহে। নানারকম বিস্কুট কিনে রাখুন। ফ্রিজে চকোলেট, শুকনো কেক রাখতে পারেন। আর হ্যাঁ, অবশ্যই কিনে রাখবেন চা আর কফি।

ক্যানড ফুড
কৌটোবন্দি খাবার যদি পুষ্টিকর হয়, খেতে কোনও বাধা নেই। তবে কেনার আগে মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ অবশ্যই দেখে নেবেন। ক্যানে ভরা সবজি বা ফল অনেকদিন পর্যন্ত ভালো থাকে। বিকল্প হিসেবে সবজি বা ফল কেটে এয়ারটাইট কৌটোয় ভরে ফ্রিজে রাখলেও বেশ অনেকদিন ব্যবহার করতে পারবেন।

ফ্রোজ়েন ফুড
বরফে জমানো প্যাকেট করা মাছ-মাংস কিনে এনে ফ্রিজ়ে রেখে দিন। রেডি-টু-ইট খাবারের প্যাকেটও এভাবে রেখে দিতে পারেন। রান্না করতে ইচ্ছে না করলে শুধু গরম করে নিলেই হল! আইসক্রিম বা কোল্ড ড্রিংকও রাখুন স্টকে।

সবজি
শাকসবজি খুব বেশি কিনে রাখবেন না, গরম বাড়লে ফ্রিজে থাকা শাকসবজিও নষ্ট হতে শুরু করবে। বদলে কিনে রাখুন আলু, পেঁয়াজ, আদা, রসুনের মতো সাধারণ সবজি। শুধু পর্যাপ্ত আলু-পেঁয়াজ ঘরে থাকলেই চোদ্দ-পনেরো দিনের কোয়ারান্টাইন কাটিয়ে দেওয়া কোনও ব্যাপার নয়!

কার্টনের খাবার

কার্টনের খাবার কিনলেও এক্সপায়ারি ডেট অবশ্যই দেখে নেবেন। প্যাকেটের দুধ বা ফলের রস ফ্রিজে রাখুন। তবে বেশি করে কার্টনের খাবার রাখার আগে মনে রাখবেন প্যাক খোলার তিনদিনের মধ্যে কিন্তু তা শেষ করে ফেলতে হবে।

শুকনো ফল
কাজু-কিশমিশ-বাদামজাতীয় খাবার স্টকে রাখলে অবসর সময় দিব্যি কেটে যাবে। খেজুর, শুকনো বেরিজাতীয় ফলে প্রচুর ভিটামিন রয়েছে। এ সব খাবার বহুদিন ভালো থাকে। সানফ্লাওয়ার সিড, চিয়া সিড, পাম্পকিন সিড কৌটোয় ভরে রাখুন। বাদাম, সিড আর কিশমিশ মিশিয়ে নিলেই সুস্বাদু আর পুষ্টিকর স্ন্যাকস পেয়ে যাবেন!

সাবান আর ডিসইনফেকট্যান্ট
করোনা থেকে বাঁচার প্রথম ও প্রধান ধাপ হল পরিষ্কার-পরিচ্ছন্নতা আর সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলা। সাবান, হ্যান্ডওয়াশ, স্যানিটাইজ়ার, ডিটারজেন্ট পাউডার মজুত রাখুন। তবে অকারণে একগাদা স্যানিটাইজ়ার কিনে রাখবেন না, যতটুকু প্রয়োজন ততটুকুই কিনুন।

অন্যান্য জরুরি সরঞ্জাম

শিশুদের সামগ্রী
বাড়িতে শিশু রয়েছে? বেবি ফুড, ডায়াপার, বাচ্চাদের অন্যান্য দরকারি জিনিস অবশ্যই সংগ্রহে রাখুন।

পোষ্যদের সামগ্রী
বাড়িতে পোষ্য থাকলে তাকেও অবহেলা করবেন না। পর্যাপ্ত পরিমাণে পোষ্যদের জন্য তৈরি খাবার কিনে রাখুন। পোষ্যদের ওষুধপত্রও সঙ্গে রাখা দরকার।

দরকারি ওষুধ
সাধারণ ব্যবহার্য ওষুধ, তুলো, অ্যান্টিসেপটিক হাতের কাছে রাখবেন। যাঁরা নিয়মিত ওষুধ খান, অবশ্যই তা অন্তত দু’ সপ্তাহের মতো কিনে রাখবেন।

আনুষঙ্গিক সরঞ্জাম
আচমকা তৈরি হওয়া পরিস্থিতির জন্য যথাসম্ভব প্রস্তুত থাকাই ভালো। টর্চ, মোমবাতি, দেশলাইয়ের মতো জরুরি সরঞ্জাম সংগ্রহে রাখুন।

পরস্পরের সঙ্গে যোগাযোগ রাখুন
বাড়ি থেকে বেরোচ্ছেন না মানে কি আর কারও সঙ্গে যোগাযোগ রাখবেন না? ফোন আর ইন্টারনেটের মাধ্যমে বহাল রাখুন যোগসূত্র। বইপত্র পড়ুন, চোখ রাখুন খবরে। কোয়ারান্টাইন থাকার সময়টুকু দেখতে দেখতে কেটে যাবে!

সবশের্ষ বলতে চাই করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক নয়, ব্যাপক সচেতনতা বৃদ্ধির দিকেই বেশি জোর দিতে হবে। পাশাপাশি হাত পরিষ্কার রাখা, করমর্দন বর্জন করা, অপরিষ্কার হাত দিয়ে মুখমণ্ডল স্পর্শ করা বর্জন করতে হবে। এ ছাড়া ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে বিশেষ সচেতন হতে হবে।

তিনি বলেন, অসুস্থ মানুষ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। ভাইরাসমুক্ত করতে ‘হাইড্রোজেন পারোক্সাইড’ ব্যবহার করতে হবে। হাঁচি-কাশি দিতে হবে কনুইয়ের ভাঁজে। নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যদের সচেতন করতে হবে।

লেখক, কামরুল হাসান, নওহাটা পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তথ্য সুত্র- নেট ও নিজস্ব ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button