পরিবেশ ও জীববৈচিত্র্য

বিষ দিয়ে মেরে ফেলা হলো দুই শতাধিক পাখি, পরে ভুঁড়িভোজ

জনপদ ডেস্ক: নওগাঁর ধামইরহাটে গম ও চালে বিষ মিশিয়ে পাখি নিধনের ঘটনা ঘটেছে। এতে মারা পড়েছে প্রায় দুই শতাধিক বিভিন্ন প্রজাতির পাখি ও কবুতর। অভিযোগের তীর ওই এলাকার ক্ষুদ্র নৃ গোষ্ঠী ও উঠতি বয়সী কিছু যুবকের দিকে। তারা কেউ পাখিগুলো মেরে রেঁধে খাচ্ছেন আবার কেউ সাধারণ মানুষের ক্ষতি করছেন। ক্ষুব্ধ স্থানীয়রা।

স্থানীয় ও ভুক্তভোগী দিনেশ মাহাত জানান, উপজেলার জাহানপুর ইউনিয়নের কোকিল মন্টু পাড়া এলাকার মাঠে বিষ মেশানো গম, চাল ও সরিষা ছিটিয়ে রাখছে এলাকার কতিপয় দুর্বুত্তরা। এই বিষ মেশানো গম চাল খেয়ে কবুতর, ঘুঘু, শালিক, গুদুরকানি, বুলবুলিসহ বিভিন্ন প্রজাতির প্রায় দুই শতাধিক পাখি ও অর্ধ শতাধিক কবুতর নিধন করা হয়েছে। বিশেষ করে ওই এলাকার ক্ষুদ্র নৃ গোষ্ঠী ও কিছু উঠতি বয়সের যুবকরা এভাবে পাখি শিকার করছে।

এই ঘটনায় ধামইরহাট সরকারি এম.এম কলেজের প্রাক্তন অধ্যক্ষ মো. শহীদুল ইসলাম বলেন, বিষ দিয়ে পাখি নিধন একটি গুরুত্বর অপরাধ, যা বন্যপ্রাণি সংরক্ষণ আইনের পরিপন্থি।

রবিবার দুপুরে সরেজমিনে কোকিল মন্টু পাড়ার উত্তর মাঠে চাল ও গম ছিটিয়ে রাখতে দেখা গেছে। ভুক্তভোগী তোজাম্মেল অভিযোগ করে বলেন, স্থানীয় বেলালের ছেলে রবিউল, পাশের স্বপন সিংহের ছেলে বৈদ্যসিং, প্রতিবেশী রবি সিং ও মুড়া পাড়ার কয়েকজন এই ঘটনা ঘটিয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ওসমান আলী বলেন, আমি বিষয়টি জেনেছি। এদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ধামইরহাট উপজেলা বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, স্থানীয়দের তথ্যমতে দুর্বৃত্তরা বহুদিন ধরেই তারা পাখি শিকার করলেও এতদিন কেউ অভিযোগ করেনি। ঘটনাস্থল পরিদর্শণ করেছি, অধিকতর তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button