পরিবেশ ও জীববৈচিত্র্য

দূষণ নিয়ন্ত্রণে বাংলাদেশে কাজ করতে চায় বিশ্বব্যাংক

জনপদ ডেস্ক: বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে দ্রুত উন্নয়ন হলেও প্লাস্টিক-পলিথিন দূষণসহ সার্বিক পরিবেশ দূষণ দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত করছে। এ জন্য পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বলেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও বৃক্ষরোপণসহ ইতিবাচক সব বিষয়ে বাংলাদেশে বিশ্বব্যাংকের সহযোগিতা অব্যাহত থাকবে। এ সব বিষয়ে নতুন প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়নে প্রস্তুত।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সাথে বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে সৌজন্য সাক্ষাৎকালে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন এসব কথা বলেন। এ সময় তারা বাস্তবায়নাধীন ‘টেকসই বন ও জীবিকা (সুফল)’ প্রকল্পসহ বিভিন্ন নতুন প্রকল্পে বিশ্বব্যাংকের সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে বিশ্বব্যাংক সহযোগিতা দিতে আগ্রহ ব্যক্ত করায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন মার্সি টেম্বনকে ধন্যবাদ জানান।

পরিবেশমন্ত্রী বলেন, বায়ু, শব্দ দূষণসহ সব প্রকার দূষণ রোধ ও অধিক পরিমাণে বৃক্ষরোপণে বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে বিশ্বব্যাংকসহ অন্য উন্নয়ন সহযোগীদের সহায়তা পেলে এ দেশে দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরও জোরদার হবে। মন্ত্রী ভবিষ্যতে এ ধরনের পারস্পরিক আলোচনা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব ড. এস. এম. মনজুরুল হান্নান ও মাহমুদ হাসান, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ এবং বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button