পরিবেশ ও জীববৈচিত্র্যসারাবাংলা

মাদারীপুরে গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

জনপদ ডেস্ক: মাদারীপুরের রাজৈরে ফল গাছের বাগানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে প্রায় অর্ধশতাধিক ফল গাছ আগুনে পুড়ে যায়। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলার কবিরাজপুর গ্রামে এই ঘটনা ঘটে।

এলাকাবাসী ও ভুক্তভোগী সূত্রে জানা যায়, কবিরাজপুর শিহাব মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক বাশার শরীফ কুমার নদের পাড়ে নিজ জমিতে ফলের বাগান তৈরি করেন। তিনি তিন একর জমিতে পাঁচ শতাধিক বিভিন্ন ফলের গাছ রোপণ করেছিলেন। তার এই ফলের বাগান দেখে ঈর্ষান্বিত হয়ে বাগানে আগুন লাগিয়ে দেয়।

এতে আম, লিচু, কাঁঠাল, জাম ও কলাসহ অর্ধশতাধিক গাছ পুড়ে যায়। আগুনের তাপে আরো অর্ধশতাধিক গাছ ক্ষতিগ্রস্থ হয়। পরে এলাকাবাসী টের পেয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ভুক্তভোগী বাশার শরীফ বলেন, কে বা কারা বৃহস্পতিবার সকালে আমার ফলের বাগানে আগুন দিয়ে বেশ কিছু ফল গাছ পুড়িয়ে দিয়েছে। গাছের সঙ্গে শত্রুদের বিচার দাবি করি আমি।

মাদারীপুর পরিবেশবাদী সংগঠনের সদস্য সুবল বিশ্বাস বলেন, যারা গাছের সঙ্গে শত্রুতা করে তারা সমাজ ও পরিবেশের শত্রু। তাদেরকে শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনা উচিত। রাজৈর উপজেলা বন কর্মকর্তা অমল ওঝা বলেন, এই ঘটনা আমার জানা নেই। তবে গাছের সঙ্গে যারা শত্রুতা করে তারা মানবতার শত্রু। তাদেরকে দ্রুত আইনের আওতায় আনা হবে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button