কৃষিরাজশাহীসারাবাংলা

ইমদাদুল হকের উঠান বাড়িতে আধুনিক রঙিন মাছের খামার

মৃদুল ইসলাম: সৌখিন রঙিন মাছ খামারি এমদাদুল হক। ২০১৬ সালে মাত্র চারটি সৌখিন রঙ্গিন মাছ দিয়ে তার সাফল্যের পথ চলা শুরু হয়। এখন যেন তার বাড়িতে গেলে মনে হয় বাড়ির ২ টি রুম, ছাদ ও পুরো উঠান জুড়ে জীবন্ত অ্যাকুরিয়াম। লাল নীল ও সোনালী রংয়ের মাছ মিলে প্রায় ৫০ প্রজাতির মাছের বসবাস এখানে! ইমদাদুল হকের মাথায় নতুন কিছু করার উন্মাদন ভর করে সব সময়।


২০১৬ সালে “হৃদয়ে মাটি ও মানুষ” অনুষ্ঠানে রাস পদ্ধতিতে মাছ চাষের একটি প্রতিবেদন দেখেন। এরপরে সাইন্সল্যাবে ও একই প্রতিবেদন আবার দেখেন। মূলত সেখান থেকে উদ্বুদ্ধ হয়ে নিজের মনে রাস পদ্ধতিতে মাছ চাষ করার বীজ বপন করেন। অনেক ভাঙা গড়ার মাধ্যমে এ রাস পদ্ধতির মাছের খামার আজকের দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে ইমদাদুল হকের বাড়িতে। তিনি রাস পদ্ধতিতে সৌখিন মাছ কালচার শুরু করেন।

ইমদাদুল হক রাস পদ্ধতিতে ঘরের মধ্যে মাছ চাষ করায় ২৯ শে সেপ্টেম্বর রাজধানী ঢাকায় ১৪ তম ‘সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার’ । তিনি ক্ষুদ্র উদ্যোক্তার শ্রেষ্ঠতম পুরস্কার লাভ করেন। এই সাফল্যের পুরস্কার তাকে আরো উন্মাদনা যোগায়।

রাস পদ্ধতির পাশাপাশি এখানে যুক্ত হয়েছে মাছ চাষের আরও একটি উদ্ভাবিত পদ্ধতি ‘বায়োফ্লক’। এই পদ্ধতি নিঃসন্দেহে রাসের চেয়ে এক ধাপ অগ্রগামী। বায়োফ্লকের সুবিধা হচ্ছে, যা দৃষ্টান্ত মূলক ভাবে রাস পদ্ধতির তুলনায় অধিক কম খরচে মাছ উৎপাদন হয়। বাংলাদেশ বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ একটি নতুন পদ্ধতি।


জানা গেছে, ইন্দোনেশিয়া ও ভারতের পদ্ধতি কাজে লাগে মাছ চাষ করেন তিনি। রাজশাহীর কাটাখালীতে দেড় বছর আগে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ শুরু করেন। তিনি কোন প্রশিক্ষণ ছাড়াই নিজেই অনলাইনে ভিডিও দেখন। পরে অনেক ভাঙ্গা গড়া অভিজ্ঞতা ও পুঞ্জিভূত জ্ঞান অর্জন করেন। পরে নিজের আন্তরিকতায় এ পদ্ধতিতে মাছ চাষ শুরু করেন। কৈ ও শিং মাছ চাষ করে সফলতার সোনা ফলে। কৈ ও শিং চাষের পর এবার দেশি মাগুর ও বিদেশি শৌখিন মাছ চাষ করেন।

তিন বছরে তার মাছের সেই কুটির শিল্প মাছ চাষের কারখানায় পরিণত হয়েছে। তিনি ছোট বড় সব মিলিয়ে ৭৪ টি সিমেন্ট ট্যাংক ও প্লাস্টিক ড্রামে মাছ চাষ করেছেন। বর্তমানে তাতে প্রায় ২ লাখ ২০ হাজার লিটার পানিতে প্রায় ৫০ প্রজাতির মাছ চাষ করছেন।


তিনি আরো ২৮টি নতুন সিমেন্টের ট্যাংক স্থাপন করেছেন। সে ট্যাংক গুলোতে আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করবেন। নতুন ট্যাংক গুলোতে চিতল, রুই, সামুদ্রিক কোরাল মাছ সহ রঙিন মাছ চাষ করবেন বলে জানান। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই খামারকে আরও এগিয়ে নিয়ে যাবে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই মৎস্য খামার সম্প্রসারণে আরও অনেক পরিকল্পনা রয়েছে বলেও জানান সফল এই উদ্যোক্তা।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button