পরিবেশ ও জীববৈচিত্র্য

সিংড়ায় শিকারীর ফাঁদে আটকা পড়া ৩০ বক অবমুক্ত

নাটোর প্রতিনিধি: চলনবিল অধ্যুষিত সিংড়ায় শিকারের ফাঁদে আটকা পড়া ৩০টি বক উদ্ধারের পর অবমুক্ত করা হয়। চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা সিংড়া উপজেলার দুর্গম মহেশচন্দ্রপুর ও বারুহাস এলাকায় অভিযান চালিয়ে ৩০টি বক পাখি জব্দ করে।

চলনবিলের বিভিন্ন দুর্গম এলাকায় শিকারীর খোঁজে শনিবার দিনভর অভিান চালায় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। শিকারীর ফাঁদে আটকা পড়া ৩০ টি বক পাখি উদ্ধারের পাশাপাশি শিকারীদের পেতে রাখা দুটি ঘরের ফাঁদ ও জাল ধবংস করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, চলনবিলে বন্যার পানি নেমে যাওয়ার সময় মাছ খাওয়ার লোভে ঝাঁকে ঝাঁকে বকসহ অসংখ্য অতিথি পাখির আগমন হয়। এই সুযোগে এক শ্রেণীর অসাধু শিকারী বিভিন্ন ফাঁদ পেতে পাখি শিকারে মেতে উঠে। চলনবিলের জীববৈচিত্র রক্ষায় এসব শিকারীদের ধরতে সংগঠনের সদস্যরাও প্রস্তুত থাকে। এরই ধারাবাহিকতায় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা প্রতিদিনের মত শনিবার সকাল থেকে চলনবিলের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে।

অভিযানকালে গোপন সংবাদের ভিত্তিতে সংগঠনের সদস্যরা উপজেলার মহেশচন্দ্রপুর ও বারুহাস এলাকা থেকে শিকারীর ফাঁদে আটকা পড়া ৩০টি বক পাখি উদ্ধার করতে সক্ষম হয়। এসময় শিকারীদের ধরতে না পারলেও তাদের পেতে রাখা দুইটি ঘরের ফাঁদ ও জাল জব্দ করে আগুন দিয়ে পুড়িয়ে বিনষ্ট করা হয়। পরে উদ্ধারকরা পাখিগুলো চলনবিলগেট এলাকায় জনসম্মুখে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সিংড়া থানার ওসি তদন্ত নেয়ামুল আলম, উপজেলা পশু সম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এসএম ইসাহক আহমেদ, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, মানবাধিকার কর্মী আবু বক্কর সিদ্দিক, সাবেক মেম্বার জনাব আলী, পরিবেশ কর্মী সোলায়মান আলী, হাফিজুর রহমান সবুজ প্রমূখ।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button