উপ-সম্পাদকীয়

শুধু কি নির্যাতনেই হিন্দুরা বাংলাদেশ ছেড়েছে?

প্রদীপ মাহাবুবঃ বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নতুন কিছু নয়। ঠিক একই চিত্র ভারতীয় উপমহাদেশেও বিদ্যামান। ধর্মের ভিত্তিতে দেশ ভাগ করেছেন আর সেই ধর্মের নামে মানুষ নির্যাতন হবে না – এটা ভাবাটা বোধহয় বোকামী ছাড়া কিছু নয়। দেশ ভাগের প্রাক্কালে ভারত-পশ্চিম পাকিস্তান-পূর্ব পাকিস্তানে সমানতালে সংখ্যালঘু নির্যাতন হয়েছে। পাকিস্তান নামক রাষ্ট্রে (পশ্চিম ও পূর্ব পাকিস্তান) যেমন হিন্দু নির্যাতন হয়েছে ঠিক ভারত নামক রাষ্ট্রে মুসলিম নির্যাতন হয়েছে। এগুলো গল্প কিংবা কল্প কাহিনী নয়। বরং সূর্যের আলোর মতো সত্য। জাতির পিতা বংগবন্ধু শেখ মুজিবর রহমানের অসমাপ্ত আত্মজীবনীতে এ সম্পর্কে একটা ভালো ধারণা পাওয়া যায়।

আমি একটু ভিন্ন প্রসংগে কথা বলছি। যবে থেকে আক্কেল হয়েছে তবে থেকে দেখেছি যে সমাজের শক্তিধর ও ক্ষমতাশালী ব্যক্তি ও পরিবার দ্বারা দুর্বল ও দরিদ্র নির্যাতন হচ্ছে। এটা এখনো চলমান। এই ক্ষমতাশালীরা শালিশ-থানা-আদালতের মাধ্যমে অন্যের সম্পত্তি দখল করে। এটা এখন রাষ্ট্রের সবর্ত্রই বিদ্যামান। এমপি-মন্ত্রী এবং তাদের অনুসারীরা অন্যের জায়গা দখল করেন। এরা কখনো নিজের ক্ষমতা, পুলিশ কিংবা ধর্মকে ব্যবহার করে এটা করেন। এদের কাছে সম্পত্তিই বড়। মানুষ কিংবা ধর্ম না।

ছোটবেলা দেখেছি হিন্দু মানুষ রাস্তা দিয়ে গেলে পেছন থেকে কেউ কেউ বলেছে, “বুলবুলিরে বুলবুলি তোর পেছন কেন লাল? আল্লাহ তলে লিখে রাখছে হিন্দু-মুসলমান”। কিংবা “হিন্দু হিন্দু কলার মুতা, গুরু না খাইলে মারবো জুতা”। অথবা লাল ও কালো পিপড়া দিয়েও হিন্দু-মুসলমান পার্থক্য বোঝানো হয়েছে। এই সাম্প্রদায়িক আচরণ যে শুধু মুসলমানের মধ্যে বিরাজমান তা কিন্তু নয়। আমরা যখন ছোট ছিলাম তখন দেখেছি যে, কোন হিন্দু পরিবারের বসত ঘরে প্রবেশ করলে সাথে সাথে বাড়ির গৃহিনী হায় রাম হায় রাম বলে ঘরে পানি ঢেলে ঘর ধুয়ে মুছে পরিষ্কার করতেন। অর্থাৎ যে ঘরে ঠাকুর থাকে সে ঘরে মুসলমানের প্রবেশ নিষেধ!

এই হিংসা বিদ্বেষ তো একদিনে আসেনি। এর জন্য এই উপমহাদেশের রাজনৈতিক ব্যক্তিরাই দায়ী। মহাত্মা গান্ধী ও মোহাম্মদ আলী জিন্নাহ সাম্প্রদায়িকতার যে বীজ বপন করেছেন তার পরিণাম আমরা ভোগ করছি। এ থেকে পরিত্রাণের কোন উপায় নেই।

স্বাধীনতার পর থেকে এদেশ থেকে হিন্দু ধর্মের মানুষের সংখ্যা কমেছে। অস্বীকার করার কোন উপায় নেই। প্রশ্ন হচ্ছে, শুধু কি নির্যাতনে কমেছে? আমার কাছে মনে হয় না। শুধু নির্যাতনে কমেনি। ধর্মের ভিত্তিতে দেশভাগের ফলাফল ও প্রভাব এক্ষেত্রে কম নয়। বাংলাদেশের অনেক হিন্দুই মনে করেন ভারত তাদের তীর্থভূম ঠিক যেমন স্বাধীন বাংলাদেশে ৩-৪% কুলাংগার এখনো মনে করেন পাকিস্তান তাদের পবিত্র ভূমি ও আল্লাহর ঘর!কিন্তু সমস্যা হচ্ছে এরা দেশ ছেড়ে পাকিস্তানে যায় না। বরং এদেশে থেকে ধর্মকে ব্যবহার করে এদেশকেই পাকিস্তানের অংশ বানাতে স্বপ্নে বিভোর!

ভারতকে তীর্থভূমি মনে করার কারণেও অনেকে বাংলাদেশ ছেড়েছে। দুটো উদাহরণ দিচ্ছি। কিশোরগঞ্জের কটিয়াদি থানার মুমুরদিয়া ইউনিয়ন পরিষদের মুমুরদিয়া গ্রামেই এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারের বসবাস। আমার শৈশব কেটেছে ঐ পরিবারের পুকুরে সাঁতার কেটে, গোসল করে, মাছ ধরে, গাছের পেয়ারা খেয়ে, ভাত খেয়ে এবং পূজার মজার মজার খাবার খেয়ে। সুতরাং আমার মধ্য হিন্দু-মুসলিম বিন্দুমাত্র ভেদ নেই। ঐ পরিবারের বড় বাবুর নাম ছিলো নিশি বাবু। আমাদের খুব আদর করতেন। কাঁধে নিয়ে ঘুরতেন। দুর্গাপূজার সময় মূর্তির সামনে থেকে ফল নিয়ে বলতেন, নে নাতি, ফল খা তোরা। মূর্তির কি মুখ আছে যে খাবে! উনাদের জমিজমার অভাব নেই। উনি মারা যাওয়ার পর উনার সন্তানেরা ওখানেই বসবাস করছেন। তবে এক ছেলে ভারত চলে গেছেন। উনার নামি ছিলো সমল বাবু। কটিয়াদি বাজারে এসআর গার্মেন্টস নামে কাপড়ের দোকান ছিলো। খুব ভালো চলতো। আব্বা আমাদের সমস্ত কাপড় সমল কাকার দোকান থেকেই কিনতেন। বলে নেয়া ভালো ১৯৯১ সালে আমরা মুমুরদিয়া ছেড়ে পাকুন্দিয়া থানার নিজ ইউনিয়নে চলে আসি। ১৯৯১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত আমাদের পরিবারের কাপড়ের কেনাকাটা ঐ দোকান থেকেই হতো। একদিন সন্ধ্যাবেলা আব্বা খুব মন খারাপ করে বাড়ি ফিরলেন। আম্মা জিজ্ঞেস করলেন কি হয়েছে আপনার? আব্বা বললেন, সমল বাবু নিজের জায়গাজমি বিক্রি করে ভারত চলে যাচ্ছে। আম্মা বললেন, কেন? আব্বা উত্তর দিলেন, সমল বাবু বলেছনে এটা তার দেশ না। ভারত হিন্দুদের দেশ। তাই চলে যাবে। সমল কাকা ঠিকই দোকান বিক্রি করে দিয়ে ভারতে পাড়ি জমালেন। উনার অপর ভাইবোনেরা এখনও মুমুরদিয়াতেই বসবাস করছেন। একই গ্রামের রাহাল কাকা নামের একজন মুদির দোকানদার ছিলেন। তিনিও প্রায় ১০-১৫ বছর আগে সপরিবারে ভারত চলে গেলেন। কারণ ঐ একটায়। বাংলাদেশ হিন্দুদের দেশ নয়। এভাবে বাংলাদেশ ছেড়ে যাওয়া হিন্দু লোকে সংখ্যা নেহায়েত কম নয়। যারা আছেন তারা এই দেশকে ভালোবেসেই আছেন।

তারপরেও হিন্দু নির্যাতন হচ্ছে না তা অস্বীকার করা যাবে না। সবচেয়ে খারাপ লাগার বিষয় হচ্ছে, মৌলবাদের থাবা ছাড়াও আওয়ামীলীগের স্থানীয় নেতাকর্মী দ্বারাও হিন্দু পরিবার নির্যাতিত হয়েছেন। দেশ ছেড়েছেন। প্রশ্ন হচ্ছে, নির্যাতিত হলেই দেশ ছাড়তে হবে কেন? মুসলমানের দ্বারা মুসলমান নির্যাতিত হচ্ছে না? প্রতিদিন এদেশে ধর্ষণ, খুন আর রাহাজানিতে মানুষ মরছে। এরা কি পরিবারসহ দেশ ছেড়ে পালিয়েছেন? পাহাড়ি-বাংগালী সংঘাতে কি পাহাড়িরা দেশ ছেড়েছেন? বরং টিকে থাকার জন্য উল্টো প্রতিরোধ গড়ে তুলেছেন। পাহাড়িরা যদি লড়াই সংগ্রাম করে নিজেদের টিকিয়ে রাখতে পারে তাহলে আপনারা কেন অল্পতেই দেশ ছেড়ে ভারতে যাচ্ছেন?

এখানে ভারতে নীতিও কম দায়ী নয়। এদেশের একজন হিন্দু খুব সহজেই ভারতে ঘর-বাড়ি কিনে স্থায়ীভাবে বসবাস করতে পারেন। সম্প্রতি ডাটা কালেকশনে পশ্চিমবংগ গিয়ে বেশ কিছু বাংলাদেশী হিন্দুদের সাথে কথা হয়েছে। তারা কেউ স্বেচ্ছায় গিয়েছেন আবার কেউ নির্যাতনে গিয়েছেন। কিন্তু সবাই সেখানে স্থায়ীভাবে বসবাস করছে। ভারত একদিকে বাংলাদেশ থেকে আসামে যাওয়া মুসলিম বাংগালীদের নাগরিকত্ব বাতিল করছে আর অন্যদিকে হিন্দু বাংগালীদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিচ্ছে। হিন্দুদের প্রতি ভারতের এমন নমনীয় নীতির কারণেই এদেশ থেকে চাইলেই একজন খুব সহজেই ভারতে পাড়ি জামাতে পারেন। বাংলাদেশে কখনোই রাষ্ট্রীয়ভাবে সংখ্যালঘু নির্যাতন হয়নি। কেউ কেউ রাজনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য কিংবা ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার জন্য ধর্মকে ব্যবহার করে হিন্দু নির্যাতন করেছেন। আর একটা কথা না বললেই নয়। পারিবারিক ঝগড়াঝাটি বাংলাদেশের খুব সাধারণ ব্যাপার। জমির আইল নিয়ে এখনও মানুষ খুন হয়। তারপরেও তারা যুগের পর যুগ একসাথে বসবাস করছে। যদিও সম্পর্কটা সাপে-নেউলের মতো। কিন্তু এরকম পারিবারিক ঝগড়াঝাটি হলেও যদি একে সংখ্যালঘু নির্যাতন হিসেবে আখ্যায়িত করা হয় বিষয়টি লজ্জার। এদেশে অনেক মানুষ আছেন যারা পারিবারিক কলহের জন্য নিজের ভাইয়ের সাথে মৃত্যু অব্দি কথা বলেন না।

ভারতে প্রতিদিন গো রক্ষার নামে মুসলিম পিটিয়ে মারা হচ্ছে। কই কোন মুসলিম তো দেশ ছেড়ে বাংলাদেশে আসছেন না? জাতি হিসেবে ভারতীয়দের দেশপ্রেম ভিন্নমাত্রার। যা আমাদের মধ্যে অভাব রয়েছে।

আর একটি ব্যাপার অবশ্যই বিবেচনায় আনা দরকার। সন্তান গ্রহণের ক্ষেত্রে হিন্দু-মুসলিম অনুপাত বিবেচনা করা দরকার। আমাদের দেশের মুসলমানরা জ্যামিতিক হারে সন্তান নিতে পছন্দ করেন। কিন্তু হিন্দুরা সেরকম নয়। এখনও অনেক মুসলিম পরিবার পাবেন যাদের সন্তান-সন্ততির সংখ্যা ১০-১২ জন। এই প্রবণতা ভারতেও বিদ্যামান। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ভারতে ২০৫০ সালে মুসলিমের সংখ্যা হিন্দুদের ছাড়িয়ে যাবে। সুতরাং শুধুমাত্র নির্যাতনের কারণের হিন্দুদের সংখ্যা কমেছে তা অকাট্য দলিল হিসেবে মেনে নেয়া যৌক্তিক না।

আমরা যদি সমাজের ক্ষমতাধরদের সংগে পাল্লা দিয়ে টিকে থাকতে পারি তাহলে আপনারা চলে যাবেন কেন? হিন্দু-মুসলিম বিদ্বেষ কিছু মানুষের মধ্য বিদ্যামান। সকলের মাঝে নয়। এদেশে ধর্মীয় উৎসবের শ্লোগান হচ্ছে, ধর্ম যার যার, উৎসব সবার। এদেশের মানুষ ঈদ কিংবা পূজায় সার্বজনীনভাবে উৎসবে মেতে উঠেন। এদেশের মুসলমান কোন অনুষ্ঠানের আয়োজন করলে হিন্দুদের প্রতি যথাযথ সম্মান রেখেই আয়োজন করেন। এমনকি হিন্দুদের গরু খাওয়া নিষেধ বলে আমরা আনুষ্ঠানে গুরুর মাংসের পরিবর্তে খাসির মাংসের আয়োজন করা থাকি। গরু না খাওয়ার অপরাধে পিটিয়ে মারা হয় না। হিন্দুরাও তাদের অনুষ্ঠানে মুসলমানদের যথাযথ সম্মান বজায় রেখেই অনুষ্ঠান করেন।

পৃথিবীর কোন দেশ নেই যেখানে প্রধান ধর্মের মানুষদের প্রধান প্রধান ধর্মীয় উৎসবে সরকারী ছুটি দেয়া দেয়। কিন্তু বাংলাদেশে সবাইকে ছুটি দেয়া হয়। এদেশ সকলের। ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য প্রিয়া সাহার বক্তব্য যে দেশে আরো বড় ধরণের নির্যাতন বাড়াতে পারে তা কি তিনি ভেবে দেখেছেন? নিজেদের রক্ষা করার জন্য নিজেদেরই লড়তে হবে। ট্রাম্প কে যে উনি আমাদের সমস্যা সমাধান করবেন? অল্পতেই দেশ ছেড়ে ভারতে না গিয়ে নিজেরা সংঘবদ্ধ হয়ে লড়াই করুন, প্রতিবাদ করুন। পালিয়ে যাওয়া ভালো কাজ নয়। আমাদের সাথে পাবেন। কিছু কিছু ধর্মান্ধদের জন্য সোনার বাংলা সাম্প্রদায়িক দেশ হতে পারে না।

লেখকঃ প্রদীপ মাহাবুব
সহকারী অধ্যাপক
লোক-প্রশাসন বিভাগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়

***** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। বাংলার জনপদ-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য বাংলার জনপদ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button