শিক্ষা

নিমিষেই তাদের বিসিএসের স্বপ্নভঙ্গ

জনপদ ডেস্ক: পরীক্ষাকেন্দ্রের সামনে হাউমাউ করে কাঁদছে একদল শিক্ষার্থী। কেন্দ্রের দায়িত্বরতদের কাছে করছেন আকুতি-মিনতি। এতে যদি মিলে কেন্দ্রে প্রবেশের সুযোগ। যদিও মন গলেনি দায়িত্বরত কর্মকর্তাদের।

শুক্রবার (২৬ এপ্রিল) এমনটাই দেখা গেল রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজকেন্দ্রের সামনে।

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ছিল আজ। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে এ পরীক্ষা। নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হয়। কর্তৃপক্ষের দাবি, এসব শিক্ষার্থীর কেউই যথাসময়ে প্রবেশ করতে পারেনি কেন্দ্রে।

শিক্ষার্থীদের অভিযোগ- শেষ সময়ে কোনো রকম সতর্ক করা হয়নি। কোনো প্রকার ঘোষণা ছাড়াই পরীক্ষাকেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনায় পরীক্ষা দিতে পারেননি প্রায় ২০ জনের মতো পরীক্ষার্থী।

কুমিল্লা থেকে আসা শাউলিনা নামে এক শিক্ষার্থী বলেন, আমি ৯টা ১৫ মিনিটে এই এলাকায় চলে এসেছি। ঠিক ৯টা ৩১ মিনিটে রাস্তায় গেটের সামনে ছিলাম। সর্বশেষও আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি বাচ্চাটাকে একপাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে। মূল গেটের দেয়াল টপকে দ্বিতীয় গেটে এসেছি, কিন্তু এখান থেকে ঢুকতে দেয়নি। ম্যাজিস্ট্রেটকে বারবার রিকোয়েস্ট করার পরও ঢুকতে দেননি।

এ শিক্ষার্থী বলেন, আমি এর আগে আরও অনেক পরীক্ষা দিয়েছি, ১৫ মিনিট আগেও শিক্ষার্থীদের ঢুকতে দেওয়া হয়। কিন্তু এই কেন্দ্রে কেন এমন করল আমরা বুঝতে পারছি না। এমনকি শেষ সময়ে গেটের সামনে দাঁড়িয়ে থাকা পরীক্ষার্থীদের কোনোরকম সতর্কতাও দেওয়া হয়নি।

আসাদুজ্জামান নূর নামের আরেক পরীক্ষার্থী বলেন, আমার পরিচিত আরেকজন পরীক্ষার্থী ছিল মুসলিম একাডেমিতে। তাকে ওখানে রেখে ঠিক ৯.৩১ মিনিটে আমি গেটের সামনে এসেছি, কিন্তু তারা কোনোভাবেই আমাকে ঢুকতে দেবে না। আমি বারবার বলেছি যে, এক মিনিট তো খুব বেশি দেরি না। অনেক সময় তো ঘড়ির কাঁটাও এক মিনিট এদিক-সেদিক হতে পারে। কিন্তু আমাদের কোনো রিকোয়েস্টই রাখা হয়নি।

এ বিষয়ে পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে অস্বীকৃতি জানান এবং পিএসসি চেয়ারম্যানের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, আমাদের নিয়মই ছিল ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ বিষয়ে আমরা বারবার বলেছি, একটু সময় নিয়ে কেন্দ্রে আসবেন, ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশ করবেন। তারপরও যদি কোনো শিক্ষার্থী যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে আসতে না পারে, তাহলে আমাদের দৃষ্টিতে সে পরীক্ষার অযোগ্য।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button