অন্যান্য

বৃষ্টিতে দুবাই বিমানবন্দর বন্ধ, শাহজালালে আটকা হাজারো যাত্রী

জনপদ ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রেকর্ড বৃষ্টিপাতের কারণে দুবাই ও শারজাহর আন্তর্জাতিক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। বিমানবন্দর বন্ধ থাকার কারণে ঢাকা থেকে এই দুই রুটের মোট নয়টি ফ্লাইট বাতিল হয়েছে। এদিকে, ফ্লাইট বাতিলের কারণে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে বিপাকে পড়েছেন হাজার হাজার যাত্রী। তাদের অধিকাংশই প্রবাসী শ্রমিক ও ওমরাহ যাত্রী।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, বৈরী আবহাওয়ার কারণে বুধবার (১৭ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত শারজাহ ও আবুধাবি রুটে এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট, দুবাই রুটে এমিরেটস এয়ারলাইন্সের দুইটি ও ফ্লাই দুবাইয়ের দুইটি ফ্লাইট বাতিল হয়েছে।

এছাড়া, বুধবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুবাই ও শারজাহর পথে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুইটি ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুইটি ফ্লাইট যাওয়ার কথা ছিল। উভয় এয়ারলাইন্সের ফ্লাইটের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

একসঙ্গে এতোগুলো ফ্লাইট বাতিল ও সময়সূচি পরিবর্তনে বিপাকে পড়েছেন দুবাই ও শারজাহর যাত্রীরা। এসব যাত্রীদের অধিকাংশই প্রবাসী শ্রমিক ও ওমরাহ হজযাত্রী।

ইমরান হাসান মজুমদার নামে কুমিল্লা থেকে আসা এমিরেটস এয়ারলাইন্সের একজন যাত্রী জানান, দুপুরে তার এমিরেটসে ঢাকা থেকে দুবাই এবং দুবাই থেকে ভিন্ন ফ্লাইটে জেদ্দা যাওয়ার কথা ছিল। তবে, এমিরেটসের ফ্লাইটটি বাতিল হওয়ায় তিনি বুধবার বিমানবন্দরে বসেছিলেন (সন্ধ্যা পর্যন্ত)। কবে ফ্লাইট চালু হবে সে বিষয়ে এখনো কোনো সংবাদ পাননি।

সরেজমিন দেখা গেছে, বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের গেটে ঢোকার পরে চারিদিকে শুধু যাত্রীদের ভিড়। তাদের অনেকেই ইহরাম বেঁধে উমরাহ হজ করার উদ্দেশে বাসা থেকে বের হয়েছেন। তাদের চেক-ইন প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি। ক্ষণে ক্ষণে বিভিন্ন এয়ারলাইন্সের লোকজন এসে তাদের ফ্লাইটের আপডেট দিয়ে যাচ্ছেন।

হযরত শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম বলেন, বিমানবন্দর কর্তৃপক্ষ সব এয়ারলাইন্সকে নির্দেশনা দিয়েছে যে, তারা যেন যাত্রীদের ফোন কল, ক্ষুদেবার্তা ও ই-মেইলের মাধ্যমে ফ্লাইটের আপডেট জানিয়ে দেয়।

তিনি বলেন, বাতিল ও সময়সূচি পরিবর্তন হওয়া ফ্লাইটের অনেক যাত্রী বিমানবন্দরে চলে এসেছেন। আমরা এয়ারলাইন্স কর্তৃপক্ষকে তাদের খাবার ও সাময়িকভাবে আবাসনের ব্যবস্থা করতে বলেছি।

সর্বশেষ (রাত ৯ টা পর্যন্ত) শারজাহ রুটের ফ্লাইটগুলো রাতে ছেড়ে গেলেও দুবাইয়ের ফ্লাইটগুলো ছাড়ার সময়সূচি নির্ধারিত হয়নি।

বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক-জনসংযোগ কামরুল ইসলাম বলেন, দুবাই ও শারজাহ রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুইটি ফ্লাইট ছিল আজ। ফ্লাইটগুলো পরিচালনার বিষয়ে দুবাই এয়ারপোর্টের সঙ্গে আমরা সার্বক্ষণিক যোগাযোগ করছি। তাদের কাছ থেকে সাড়া পেলেই ফ্লাইট উড়াল দেবে। আপাতত এই দুই রুটের ফ্লাইটের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান ঢাকা পোস্টকে বলেন, শারজাহ রুটের ফ্লাইটটি আজ রাতেই রওনা হবে। দুবাইয়ের আজকের ফ্লাইটটি রিশিডিউল করা হয়েছে। এটি বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় উড়াল দেবে। অপেক্ষারত যাত্রীদের নির্ধারিত এসওপি অনুযায়ী খাবার ও হোটেলের ব্যবস্থা করা হচ্ছে।

এর আগে, রেকর্ড বৃষ্টিপাতের কারণে বুধবার সকাল থেকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণত শুষ্ক জলবায়ু এবং গরম তাপমাত্রার জন্য পরিচিত দুবাই শহর মঙ্গলবার (১৬ এপ্রিল) ভারী বৃষ্টিপাতের পর বিশৃঙ্খলায় নিমজ্জিত হয়েছে। মূলত বৃষ্টিপাতের কারণে সমগ্র আরব আমিরাতই বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে করে দেশটিতে আকাশপথে ভ্রমণ ব্যাহত হয়েছে এবং মরুভূমির এই দেশজুড়ে ব্যাপক বন্যা দেখা দিয়েছে।

এনডিটিভি বলছে, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরটি সারা বিশ্বের যাত্রীদের জন্য ব্যস্ততম এয়ার হাব হিসেবে পরিচিত। মঙ্গলবার (১৬ এপ্রিল) ভারী বৃষ্টিপাতের ফলে এই বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা বিপজ্জনক হওয়ার কারণে অসংখ্য আগত ফ্লাইট সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর বলে পরিচিত দুবাইয়ে মঙ্গলবার থেকেই ফ্লাইট চলাচল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। মূলত ঝোড়ো বাতাসের কারণে বিমানবন্দরটিতে ফ্লাইট ওঠা-নামায় বিঘ্ন ঘটে। এ অবস্থায় একের পর এক আন্তর্জাতিক ফ্লাইট হয় বাতিল, নয়তো তার শিডিউল পরিবর্তন করতে বাধ্য হয় বিদেশি এয়ারলাইন্সগুলো।

সংবাদমাধ্যম বলছে, সবচেয়ে বেশি প্রভাব পড়েছে দুবাইয়ে এমিরেটসের ফ্লাইট-সূচিতে। দুবাই থেকে বিশ্বের প্রায় সব বড় শহরেই ফ্লাইট রয়েছে সংস্থাটির। এছাড়া, কাতার এয়ারওয়েজের ফ্লাইট চলাচলও ব্যাহত হয়েছে।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button