রাজশাহীসারাবাংলা

বিশ্ব হিমোফিলিয়া দিবসে সকল রক্তক্ষরণজনিত রোগ জাতীয়ভাবে চিহ্নিত করার আকুতি

সোনিয়া খাতুনঃ রাজশাহীতে “সবার জন্য সমান অধিকার ভিত্তিক চিকিৎসা ব্যবস্থা চাই” প্রতিপাদ্য নিয়ে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালন করা হয়েছে।

আজ বুধবার (১৭ এপ্রিল) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের শাপলা চত্বরে হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ, ডাব্লিউএফএইচ ও হেমাটোলজি বিভাগ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের যৌথ আয়োজনে র‍্যালী ও মতবিনিময় সভার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

র‍্যালী শেষে রক্তরোগ বিশেষজ্ঞ ডা: মোর্শেদ জামান মিঞা হিমোফিলিয়া রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। সেই সাথে সকল রক্তক্ষরণজনিত রোগ জাতীয়ভাবে চিহ্নিত করার অনুরোধ জানান তিনি।

এসময় হিমোফিলিয়া রোগীরা আক্ষেপ নিয়ে বলেন, এই রোগের চিকিৎসা অত্যন্ত ব্যায়বহুল হওয়ায় অনেকে সঠিক চিকিৎসা নিতে পারে না। এই রক্তক্ষয়ী রোগের সু চিকিৎসা পেতে সরকারি ভাবে সহায়তার আকুতিও জানান তারা।

এসময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহমেদ, হিমোফিলিয়া সোসাইটির রাজশাহী বিভাগীয় সমন্বয়ক মেহেদী হাসান সহ অন্যান্য চিকিৎসক ও রোগীরা উপস্থিত ছিলেন।

পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে হেমাটোলজি বিভাগের ডাক্তাররা সকল রোগীদের সাথে হিমোফিলিয়া রোগ সম্পর্কে বিভিন্ন সচেতনতা বিষয়ক মতবিনিময় করেন।

আরো দেখুন

সম্পরকিত খবর

Back to top button